Collegium System: ‘কারোর আক্রমণে বিব্রত নয় সুপ্রিম কোর্ট’, নয়া মাত্রা নিল ‘কলেজিয়াম তরজা’

Supreme Court of India: শুক্রবার (৩ ফেব্রুয়ারি), নয়া মাত্রা নিল সুপ্রিম কোর্ট বনাম কেন্দ্র তরজা। এদিন কারোর নাম না করেই শীর্ষ আদালত জানিয়েছে, 'কারোর আক্রমণে সুপ্রিম কোর্ট বিব্রত নয়।'

Collegium System: 'কারোর আক্রমণে বিব্রত নয় সুপ্রিম কোর্ট', নয়া মাত্রা নিল 'কলেজিয়াম তরজা'
সুপ্রিম কোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 4:32 PM

নয়া দিল্লি: শুক্রবার (৩ ফেব্রুয়ারি), নয়া মোড় নিল সুপ্রিম কোর্ট বনাম কেন্দ্র তরজা। এদিন কারোর নাম না করেই শীর্ষ আদালত জানিয়েছে, ‘কারোর আক্রমণে সুপ্রিম কোর্ট বিব্রত নয়।’ সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগের কলেজিয়াম ব্য়বস্থা নিয়ে গত মাস খানেক ধরে বিচার বিভাগ এবং সরকারের মতানৈক্য চলছে। এর আগে কলেজিয়াম ব্যবস্থার বিরুদ্ধে মুখ খুলেছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজু এবং উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। এই ব্যবস্থাটি স্বচ্ছ নয় এবং সাধারণ মানুষ এই ব্যবস্থার অবসান চান বলে একাধিক ক্ষেত্রে দাবি করেছেন কিরণ রিজিজু। শুধু তাই নয়, কলেজিয়াম ব্যবস্থার মাধ্যমে সুপ্রিম কোর্টে বিচারপতিদের নিয়োগের বিষয়টিও এখনও ঝুলে রয়েছে। বৃহস্পতিবারই রাজ্যসভায় আইনমন্ত্রী জানিয়েছিলেন, সুপ্রিম কোর্টের সুপারিশ করা ১৮ জন বিচারপতির নাম ফিরিয়ে দিয়েছে কেন্দ্র। এরই মধ্যে শুক্রবার (৩ ফেব্রুয়ারি), বিচারপতি নিয়োগের বিষয়ে খোঁজ খবর নিল আদালত। সুপারিশ করা বিচারপতিদের নিয়োগ কবে করা হবে, সেই বিষয়ে জানতে চাওয়া হয় অ্যাটর্নি জেনারেল আর বেঙ্কটরমানির কাছে। কোনও তারিখ উল্লেখ না করলেও অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, ৫ বিচারপতিকে শীঘ্রই সুপ্রিম কোর্টে নিয়োগ করা হবে।

বিচারপতিদের নিয়োগের ক্ষেত্রে সময় মতো কাজ করছে না কেন্দ্র, এই দাবি করে সুপ্রিম কোর্টে কেন্দ্রের বিরুদ্ধে একটি মামলা করেছে অ্যাডভোকেটস অ্যাসোসিয়েশন বেঙ্গালুরু। এদিন বিচারপতি এসকে কওল এবং বিচারপতি এএস ওকার বেঞ্চ এই মামলাটি শোনে। অ্যাটর্নি জেনারেলের কাছে আদালত জানতে চায়, গত ডিসেম্বরে ৫ বিচারপতির নাম সুপারিশ করা হয়েছিল। ফেব্রুয়ারি এসে গেলেও, তাদের সুপ্রিম কোর্টে উন্নীত করা হল না কেন। অ্যাটর্নি জেনারেল জানান, সুপারিশ করা বিচারপতিদের নামগুলি আপাতত রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছে। তাঁর অনুমোদন পেলে আগামী রবিবারের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন করা হবে। তবে হাইকোর্টের বিচারপতি নিয়োগের জন্য আরও কিছুটা সময় চেয়েছেন অ্যাটর্নি জেনারেল।

শুনানি চলাকালীন আইনজীবী অমিত পাই কলেজিয়াম ব্যবস্থা নিয়ে কেন্দ্র-বিচার বিভাগ তরজার বিষয়টি তোলেন। তিনি বলেন, “বারংবার সরকারের বিভিন্ন ব্যক্তি বিচার ব্যবস্থাকে আক্রমণ করছে।” এর জবাবে বিচারপতি কওল বলেন, “আমরা এর সঙ্গে অভ্যস্ত। কারোর আক্রমণে সুপ্রিম কোর্ট বিব্রত নয়। তাদেরকেই ঠিক করতে হবে কোনটা উচিত কোনটা অনুচিত।”