J&K Civilian Death: জঙ্গি নিকেশে ব্যস্ত ছিল সিআরপিএফ বাহিনী, ভুলবশত গুলির লড়াইয়ের মাঝে এসে প্রাণ খোয়ালেন দুধ বিক্রেতা

Civilian Dead During Cross Fire in Shopian: মৃত ওই ব্যক্তির নাম শাহিদ আহমেদ, তিনি বিজবেহারার বাসিন্দা। দুধ বিক্রির কাজ করতেন তিনি, এ দিনও বাবাপোরায় দুধ বিক্রি করতে এসেছিলেন বলেই মনে করা হচ্ছে।

J&K Civilian Death: জঙ্গি নিকেশে ব্যস্ত ছিল সিআরপিএফ বাহিনী, ভুলবশত গুলির লড়াইয়ের মাঝে এসে প্রাণ খোয়ালেন দুধ বিক্রেতা
সিআরপিএফ-জঙ্গির গুলির লড়াইয়ের মাঝে এসে প্রাণ খোয়ালেন সাধারণ নাগরিক। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 1:03 PM

শ্রীনগর: জঙ্গি ও সেনাবাহিনীর গুলির লড়াইয়ের মাঝে এসে যাওয়ায় প্রাণ হারালেন উপত্যকার এক নিরীহ বাসিন্দা। এ দিন সকালেই জম্মু-কাশ্মীরের (Jammu Kashmir) সোপিয়ানের (Shopian) বাবাপোরায় সিআরপিএফ (CRPF) বাহিনী ও জঙ্গিদের মধ্যে গুলির লড়াই শুরু হয়। তারই মাঝে ভুলবশত চলে আসেন ওই ব্যক্তি। গুলির আঘাতে ঘটনাস্থলেই ওই ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

সরকারি সূত্র অনুযায়ী, রবিবার সকাল সাড়ে ১০টা নাগাদ সোপিয়ানের জইনাপোরা এলাকার বাবাবপোরা এলাকায় তল্লাশি অভিযান চালাচ্ছিল কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স। সেই সময়ই হামলা চালায় জঙ্গিরা, লুকিয়ে সিআরপিএফ বাহিনীকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে তারা। পাল্টা জবাব দিতে গুলি চালায় সিআরপিএফের দলও। এমন সময়ই শাহিদ আহমেদ নামক এক ব্যক্তি ভুলবশত ওই সংঘর্ষস্থলে এসে পড়েন। গুলির আঘাতে তাঁর মৃত্যু হয়।

সোপিয়ানের সিনিয়ন পুলিশ সুপারিন্টডেন্টই প্রথম এই খবরটি নিশ্চিত করেন। তিনি বলেন, ” আজ সকালে সাড়ে ১০টা নাগাদ সোপিয়ানের বাবাপোরায় সিআরপিএফের ১৭৮ নম্বর ব্যাটেলিয়ানের নাকা পার্টির উপর অজ্ঞাতপরিচয় জঙ্গিরা হামলা চালায়। দুই পক্ষের মধ্যে সংঘর্ষ চলাকালীনই এক ব্যক্তি মাঝখানে চলে আসায় গুলিতে আহত হন এবং ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।”

পরে জানা যায়, মৃত ওই ব্যক্তির নাম শাহিদ আহমেদ, তিনি বিজবেহারার বাসিন্দা। দুধ বিক্রির কাজ করতেন তিনি, এ দিনও বাবাপোরায় দুধ বিক্রি করতে এসেছিলেন বলেই মনে করা হচ্ছে।

এ দিকে, আজ সকালেই পুঞ্চ জেলাতেও জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে এক সেনা জওয়ান ও দুই পুলিশকর্মী আহত হয়েছেন বলে জানা গিয়েছে। গুলিতে আহত হয়েছে পাক অধিকৃত কাশ্মীরের (PoK) এক জঙ্গিও।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিগত ১৪ দিন ধরে উপত্যকায় জঙ্গিদমন (Anti Terror Operation) অভিযান চলছে। এ দিন সকালে দেতেনিউ জিয়া মুস্তাফা নামক এক  লস্কর-ই-তৈবা জঙ্গিকে নিয়ে যাওয়া হয়েছিল জঙ্গিঘাঁটি চেনাতে। পুঞ্চের ভাটা দুরিয়ান এলাকায় গোপন জঙ্গিঘাঁটিতে পৌছতেই জঙ্গিরা পুলিশ ও সেনাবাহিনীর উপর গুলি চালাতে শুরু করে। সংঘর্ষে এক জওয়ান ও দুই পুলিশকর্মী আহত হয়েছেন বলে জানা গিয়েছে। ধৃত জঙ্গি জিয়া মুস্তাফাও আহত হয়েছেন বলে জানা গিয়েছে। ভারী গোলাগুলিবর্ষণের কারণে তাঁকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে আনা যায়নি বলেই জানা গিয়েছে। আহত পুলিশ ও জওয়ানকে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। সংঘর্ষস্থলে আরও সেনাবাহিনী পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

বর্তমানে জম্মু-কাশ্মীরেই রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গতকালই তিনি শ্রীনগরে পৌঁছে জঙ্গি হানা, বিচ্ছিন্নতাবাদীদের আস্ফালন, জঙ্গি হানায় নাগরিকদের মৃত্যু, সীমান্তবর্তী এলাকায় বেআইনি অনুপ্রবেশ সহ বিভিন্ন বিষয় নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন। স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতেই জঙ্গিদমন অভিযানে ব্যর্থতা ও সাধারণ নাগরিকের মৃত্যু ঘিরে তৈরি হয়েছে চাপা উত্তেজনা।