Indian Railway: এক আস্ত ট্রেনের মালিক হয়ে গিয়েছিলেন এক কৃষক, ভারতীয় রেলের ইতিহাসে এক অবাক করা ঘটনা

Indian Railway: লুধিয়ানার কাতানা গ্রামের বাসিন্দা সম্পূরণ সিং। একদিন হঠাৎ করেই দিল্লি থেকে অমৃতসরের মধ্যে চলা সুবর্ণ শতাব্দী এক্সপ্রেসের মালিক হয়ে যান তিনি। এই ঘটনার সূত্রপাত ২০০৭ সালে।

Indian Railway: এক আস্ত ট্রেনের মালিক হয়ে গিয়েছিলেন এক কৃষক, ভারতীয় রেলের ইতিহাসে এক অবাক করা ঘটনা
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jul 10, 2024 | 10:43 PM

নয়া দিল্লি: ভারতে ধনী মানুষের অভাব নেই, তাঁদের নানা রকমের অদ্ভুত শখের কথাও শোনা যায়। কিন্তু একসময় একজন কৃষক হয়ে গিয়েছিলেন ট্রেনের মালিক। শতাব্দী এক্সপ্রেসের মালিক হয়ে যান পাঞ্জাবের এক কৃষক।

ভারতে কোনও ব্যক্তি ভারতীয় রেলের ট্র্যাকে থাকা কোনও ট্রেন কিনতে বা নিজের ট্রেন চালাতে পারেন না। কিন্তু একজন কৃষকের সঙ্গেই ঘটে গিয়েছিল ঐতিহাসিক ঘটনা।

লুধিয়ানার কাতানা গ্রামের বাসিন্দা সম্পূরণ সিং। একদিন হঠাৎ করেই দিল্লি থেকে অমৃতসরের মধ্যে চলা সুবর্ণ শতাব্দী এক্সপ্রেসের মালিক হয়ে যান তিনি। এই ঘটনার সূত্রপাত ২০০৭ সালে। রেলওয়ে সেই সময় লুধিয়ানা-চণ্ডীগড় রেললাইন নির্মাণের জন্য সম্পূরণ সিং সহ অনেক কৃষকের কাছ থেকে জমি কিনেছিল। সে ক্ষেত্রে টাকা দেওয়া নিয়ে একটা বিতর্ক তৈরি হয়। বৈষম্যের অভিযোগ তুলে আদালতে যান সম্পূরণ সিং। প্রথমে আদালত ক্ষতিপূরণের পরিমাণ ২৫ লক্ষ থেকে বাড়িয়ে ৫০ লক্ষ টাকা করে দেন। পরে সেটা দেড় কোটি টাকা করা হয়।

রেলকে বলা হয়েছিল, ২০১৫ সালের মধ্যে টাকা দিয়ে দিতে হবে। রেলওয়ে তা করতে পারেনি। তারপর ২০১৭ সালে আদালত লুধিয়ানা স্টেশনে ট্রেনের সঙ্গে স্টেশন মাস্টারের অফিস সংযুক্ত করার নির্দেশ দেয়। এরপর শুধু জমি নয়, পুরো ট্রেনের মালিক হয়ে যান কৃষক। আইনজীবীদের নিয়ে তিনি স্টেশনেও পৌঁছে গিয়েছিলেন ট্রেন আটকাতে।

রেল সঙ্গে সঙ্গে সতর্ক হয়ে যায়। অবিলম্বে এই নির্দেশের বিরুদ্ধে আদালতে যায় ও স্থগিতাদেশ দেওয়া হয়। মামলাটি এখনও আদালতে বিচারাধীন। তবে কিছুক্ষণের জন্য হলেও সম্পূরণ সিং-এর নাম ট্রেনের মালিক হিসেবে রেকর্ডে রয়ে গিয়েছে।