Gopakrishna Gandhi : রাষ্ট্রপতি পদপ্রার্থী গোপালকৃষ্ণ গান্ধী? চূড়ান্ত হবে এদিনের বৈঠকেই

Gopal Krishna Gandhi : এবার রাষ্ট্রপতি নির্বাচনের বিরোধী প্রার্থী হিসেবে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধীর নাম উঠে এসেছে। আজকের বৈঠকে অ-বিজেপি শিবিরের প্রার্থীর আভাস মিলতে পারে।

Gopakrishna Gandhi : রাষ্ট্রপতি পদপ্রার্থী গোপালকৃষ্ণ গান্ধী? চূড়ান্ত হবে এদিনের বৈঠকেই
ফাইল ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 4:02 PM

নয়া দিল্লি : রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি বিরোধী মুখ কে হবেন তা নিয়ে রাজধানীতে রাজনীতির আঁচ বাড়ছে। সম্প্রতি অ-বিজেপি রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে এনসিপি নেতা শরদ পওয়ারের নাম উঠে এসেছিল। কিন্তু তিনি গতকাল তা নিজেই খারিজ করে দিয়েছেন। এই পরিস্থিতিতে দিল্লির কনস্টিটিউশন ক্লাবে অ-বিজেপি রাজনৈতিক দলগুলির শুরু হয়েছে আলোচনা। রুদ্ধদ্বার বৈঠকে প্রার্থী হিসেবে কার নাম উঠে আসে তা তো সময়ের অপেক্ষা। তবে তার আগেই বিজেপি বিরোধী শিবির থেকে প্রার্থী হিসেবে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধীর নাম নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। সূত্র মারফত জানা গিয়েছে, রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার জন্য এই গান্ধী পৌত্রের সঙ্গে কথা বলেছেন বিরোধী শিবিরের একাংশ।

সূত্র মারফত জানা গিয়েছে, এবার রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি বিরোধী শিবিরের তরফে প্রার্থী হওয়ার জন্য কয়েকজন নেতা তাঁর সঙ্গে ফোনে কথা বলেছেন। জানা গিয়েছে, বিরোধীদের আবেদনে তাঁর তরফে কিছুটা ‘ইতিবাচক’ সাড়াও মিলেছে। সূত্রের খবর, তিনি বিরোধীদের এই প্রস্তাব ভেবে দেখবেন বলে সময় চেয়েছেন। বিরোধীদের একাংশের কথায়, রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে রাজি হলে তাঁকেই প্রার্থী করে সম্মুখসমরে নামবে বিজেপি বিরোধী শিবির। আজ বৈঠকে প্রার্থী হিসেবে তাঁর নাম প্রস্তাবিত হতে পারে বলেও জানা গিয়েছে। এই আবহেই কংগ্রেসের বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, কংগ্রেসকে ছাড়া আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য় প্রার্থীর নির্বাচন সম্ভব নয়। এবার বিরোধী শিবির থেকে প্রার্থী কে হবেন তার আভাস তো দিল্লির কনস্টিটিউশন ক্লাবের বৈঠকের পরই পাওয়া যাবে।

প্রসঙ্গত, ২০১৭ সালে বিরোধী শিবির থেকে উপরাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন গোপালকৃষ্ণ গান্ধী। তবে সেইবার বেঙ্কাইয়া নাইডুর কাছে হেরে যান তিনি। এছাড়াও ২০০৪ থেকে ২০০৯ সাল অবধি পশ্চিমবঙ্গের রাজ্যপাল ছিলেন গান্ধী-পৌত্র।