Venkaiah Naidu: শেষ অধিবেশনের আগে আবেগঘন বিদায়ী উপ-রাষ্ট্রপতি, সাংসদদের কাছে চাইলেন ‘বিশেষ উপহার’

Venkaiah Naidu: বৈঠকে বেঙ্কাইয়া নাইডু কিছুটা আবেগঘন হয়ে পড়েই বলেন, "১৩টি অধিবেশন পরিচালনা করেছি। শেষ অধিবেশনের আগে আমার একটাই অনুরোধ, এবারের বাদল অধিবেশনে যেন সংসদের নিয়ম ও মর্যাদা রক্ষা করা হয়"।

Venkaiah Naidu: শেষ অধিবেশনের আগে আবেগঘন বিদায়ী উপ-রাষ্ট্রপতি, সাংসদদের কাছে চাইলেন 'বিশেষ উপহার'
বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2022 | 11:42 AM

নয়া দিল্লি: নিষ্ঠার সঙ্গে পালন করেছেন যাবতীয় দায়িত্ব। একদিকে দেশের উপ-রাষ্ট্রপতি, অন্যদিকে রাজ্যসভার চেয়ারম্যান- দুই পদই সামাল দিয়েছেন দক্ষতার সঙ্গে। তবে এবার সময় এসেছে বিদায় জানানোর। আগামী ১০ অগস্ট উপ-রাষ্ট্রপতি হিসাবে মেয়াদ শেষ হচ্ছে এম বেঙ্কাইয়া নাইডুর। রবিবারই তাঁর পৌরহিত্যে বাদল অধিবেশন শুরুর আগে সর্বদলীয় বৈঠকের ডাক দেওয়া হয়েছিল। সেই বৈঠকেই সমস্ত সাংসদ ও মন্ত্রীদের কাছ থেকে এক বিশেষ উপহার চাইলেন বিদায়ী উপরাষ্ট্রপতি। সেই উপহার হল সুষ্ঠ ও শান্তিপূর্ণ বাদল অধিবেশন।

রবিবার উপ রাষ্ট্রপতির ডাকা সর্বদলীয় বৈঠকে উপস্থিত হয়েছিলেন ৪১ জন নেতা-মন্ত্রী। তাদের কাছে এই বিশেষ উপহার চাইতেই, সকলে উপ-রাষ্ট্রপতির কথায় সমর্থন জানান এবং বিগত বছরগুলিতে সংসদের উচ্চকক্ষে শান্তি ও শৃঙ্খলা বজায় রাখার জন্য সাধুবাদ জানান।

বৈঠকে বেঙ্কাইয়া নাইডু কিছুটা আবেগঘন হয়ে পড়েই বলেন, “১৩টি অধিবেশন পরিচালনা করেছি। শেষ অধিবেশনের আগে আমার একটাই অনুরোধ, এবারের বাদল অধিবেশনে যেন সংসদের নিয়ম ও মর্যাদা রক্ষা করা হয়”। উপ-রাষ্ট্রপতির এই কথা শুনে বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে সহ একাধিক নেতারা বিগত পাঁচ বছর ধরে রাজ্যসভাকে সুষ্ঠভাবে পরিচালনার জন্য বেঙ্কাইয়া নাইডুকে ধন্যবাদ জানান। কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, “রাজ্যসভার নিয়মানুবর্তিতা পালন করা, প্রয়োজনে সাংসদদের সাসপেন্ড করা, সবই সংসদের কার্যাবলীর অংশ। কিন্তু সমস্ত নেতা ও রাজ্যসভার সদস্যরা বেঙ্কাইয়া নাইডুকে দীর্ঘ সময় ধরে মনে রাখবেন তাঁর সহানুভূতি, সহমর্মিতা ও সংবেদনশীলতার জন্য।”

গতকালের সর্বদলীয় বৈঠক বেঙ্কাইয়া নাইডুর ফেয়ারওয়েল পার্টিতে রূপান্তরিত হয়েছিল। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল জানান, আজকের বৈঠকেই ইতি নয়, বেঙ্কাইয়া নাইডুকে সসম্মানে বিদায় সংবর্ধনা জানানোর ব্যবস্থা করা হবে। এই বাদল অধিবেশন যাতে তাঁর কাছে স্মরণীয় হয়ে থাকে, তার জন্য সমস্ত সদস্যরাই অধিবেশনে শান্তিপূর্ণ ও শৃঙ্খলাবদ্ধভাবে অংশ নেবেন। কংগ্রেস নেতা জয়রাম রমেশও বলেন, “বেঙ্কাইয়া নাইডুর অবসরের পর সংসদে তাঁর অনুপস্থিতি বোঝা যাবে। কখনও কখনও উনি আমাদের উপরে রেগে গিয়েছেন বা আমরা ওনার উপরে রেগে গিয়েছি, কিন্তু দিনের শেষে উনি একজন অত্যন্ত ভাল মানুষ।”