India-Pakistan relation: পাকিস্তান হয়ে আফগানিস্তান যাবে ভারতের পাঠানো ত্রান সামগ্রী, মিলল অনুমতি

Indo-Pak relation: শেষমেশ মানবিকতা হারিয়ে দিল কূটনীতিকে। বিশ্বের সামনে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করার চাপে ভারতের পাঠানো ত্রান সামগ্রী আফগানিস্তান পাঠানোর জন্য় পাকিস্তানের মাটি ব্যবহারের অনুমতি দিল ইসলামাবাদ।

India-Pakistan relation: পাকিস্তান হয়ে আফগানিস্তান যাবে ভারতের পাঠানো ত্রান সামগ্রী, মিলল অনুমতি
(ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 12:46 PM

নয়া দিল্লি: শেষমেশ মানবিকতা হারিয়ে দিল কূটনীতিকে। বিশ্বের সামনে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করার চাপে ভারতের পাঠানো ত্রান সামগ্রী আফগানিস্তান পাঠানোর জন্য় পাকিস্তানের মাটি ব্যবহারের অনুমতি দিল ইসলামাবাদ। শুক্রবার পাকিস্তান জানিয়েছে, ওয়াঘা সীমান্ত অতিক্রম করে ভারতের পাঠানো ৫০ হাজার টন গম এবং প্রয়োজনীয় ওষুধপত্র নিয়ে ট্রাক রওনা দেবে পাকিস্তানের উদ্দেশে।

বৃহস্পতিবারই, ভারত জানিয়েছিল মানবিকতার স্বার্থে আফগানিস্তানে খাদ্য ও প্রয়োজনীয় ওষুধ পাঠাতে পাকিস্তানে সঙ্গে তারা আলোচনা চালাচ্ছিল। ভারত জানিয়েছিল অনুমতি দিলেও পাকিস্তান কোনও শর্ত দিতে পারবেনা। ইতিমধ্যেই পাকিস্তান সরকারের এই সিদ্ধান্ত ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিককে জানিয়ে দিয়েছে পাক প্রশাসন। বিবৃতিতে পাকিস্তানের বিদেশ মন্ত্রক জানিয়েছে, “ভারত সরকারে পক্ষে আফগানিস্তানে ত্রাণ পাঠানো নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে আবেদন করা হয়েছিল।” পাকিস্তানের বিবৃতিতে আরও বলা হয়েছে, পাকিস্তান সরকার, ওয়াঘা সীমান্ত থেকে তোরখাম অবধি ত্রাণের লরি যাওয়ার অনুমতি দিয়েছে। পাকিস্তানেন খাইবার-পাখতুনখাওয়া প্রদেশ এবং আফগানিস্তানের নানগারহার প্রদেশের মধ্যে এই সীমান্ত অবস্থিত।

উল্লেখ্য, অনেকদিন আগেই, মানবতার খাতিরে আফগান নাগরিকদের এই দুর্দশার দিনে তাদেরকে গম, ওষুধ সহ প্রয়োজনীয় দ্রব্যাদি পাঠানোর ইচ্ছা প্রকাশ করেছিল ভারত। কিন্তু পাকিস্তানের ভূপথ দিয়ে সেই সমস্ত ত্রাণ সামগ্রী আফগানিস্তানে পৌঁছে দেওয়ার অনুমতি দেয়নি পাকিস্তান। তালিবানের কাবুল অধিগ্রহনের পর থেকে আফগানিস্তান জুড়ে খাদ্যাভাব দেখা দিয়েছে। বর্তমানে ভারত ও আফগানিস্তানের মধ্যে বিমান পরিষেবা চালু নেই। সেই কারণে দ্রুত ত্রাণ সামগ্রী পাঠানোর জন্য পাকিস্তান হয়ে পাঠানো ছাড়া আর কোনও উপায় ছিল না। এর আগেও পাকিস্তান সরকারের তরফে সরকারিভাবে ইসলামাবাদে অবস্থিত ভারতীয় দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত আধিকারিককে গম পাঠাতে অনুমতি দেওয়ার অনুরোধ করা হয়েছিল।

উল্লেখ্য, রাষ্ট্রপুঞ্জ (United Nation ) জানিয়েছিল, তালিবান শাসনে (Taliban Regime) ২ কোটি ৩০ লক্ষ আফগান নাগরিক খাদ্য সংকটে পড়তে পারেন। যতদিন যাবে এই সমস্যা ততটাই বৃদ্ধি পাবে বলেই জানানো হয়েছিল। গম ও ওষুধ পাঠানোর ক্ষেত্রে অনুমতি দেওয়ার পাশাপাশি পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন, যেসব আফগান নাগরিকরা চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন অথবা সেখানে আটকে রয়েছেন, তাঁরা পাকিস্তান হয়ে নিজেদের দেশে ফিরে যেতে পারেন

আরও পড়ুন Indian Spices: ভারতীয় এই মশলাগুলো যদি প্রতিদিন নিয়ম করে খাওয়া যায় তাহলে একাধিক স্বাস্থ্যকর উপকারিতা পাওয়া যাবে…

আরও পড়ুন Bishnupur News: পুলিশের ভয়ে দীর্ঘক্ষণ পুকুরে ডুবে মৃত্যু, দেহ রাস্তায় শুইয়ে বিক্ষোভ স্থানীয়দের