Hathras Stampede: ‘আড়াই লক্ষ ভক্তের জন্য কী ব্যবস্থা ছিল?’ হাথরাস-কাণ্ডে এবার মামলা সুপ্রিম কোর্টে

Hathras Stampede: এফআইআরে উল্লেখ করা হয়েছে, অতিরিক্ত ভিড়ের কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। অভিযোগ, আয়োজকরা ৮০ হাজার লোকের জমায়েতের অনুমতি চেয়েছিল, কিন্তু জড় হন প্রায় আড়াই লক্ষ মানুষ। আরও অভিযোগ, দুর্ঘটনার সময় আয়োজকরা সাহায্যের জন্য এগিয়ে আসেননি।

Hathras Stampede: 'আড়াই লক্ষ ভক্তের জন্য কী ব্যবস্থা ছিল?' হাথরাস-কাণ্ডে এবার মামলা সুপ্রিম কোর্টে
সুপ্রিম কোর্টে হাথরাস মামলা
Follow Us:
| Updated on: Jul 03, 2024 | 11:18 AM

নয়া দিল্লি: হাথরাসে পদপিষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় মামলা হল সুপ্রিম কোর্টে। জনস্বার্থ মামলা দায়ের করা হল শীর্ষ আদালতে। ‘ভোলেবাবা’-র সৎসঙ্গে গিয়ে যে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে, তাতে এখনও পর্যন্ত ১২২ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। ওই ঘটনায় সুপ্রিম কোর্টের কোনও অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে যাতে তদন্ত কমিটি গঠন করা হয়, সেই আর্জিই জানানো হয়েছে মামলায়।

আইনজীবী বিশাল তিওয়ারি ওই মামলা করেছেন। তাঁর আবেদন, পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করতে হবে। যাঁরা এই ঘটনার সঙ্গে যুক্ত বলে অভিযোগ, তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করারও আর্জি জানিয়েছেন আইনজীবী।

এছাড়া আবেদনে আরও বলা হয়েছে, উত্তর প্রদেশ সহ সব রাজ্য থেকে পদপিষ্ট হওয়ার ঘটনায় কী পদক্ষেপ করা হয়েছে, কতগুলি এমন ঘটনা ঘটেছে, তা নিয়ে স্টেটাস রিপোর্ট দিতে হবে। এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করার ক্ষেত্রে কোনও গাইডলাইন আছে কি না, সেটাও জানতে চাওয়া হয়েছে।

এফআইআরে উল্লেখ করা হয়েছে, অতিরিক্ত ভিড়ের কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। অভিযোগ, আয়োজকরা ৮০ হাজার লোকের জমায়েতের অনুমতি চেয়েছিল, কিন্তু জড় হন প্রায় আড়াই লক্ষ মানুষ। আরও অভিযোগ, দুর্ঘটনার সময় আয়োজকরা সাহায্যের জন্য এগিয়ে আসেননি, উল্টে প্রমাণ লোপাটের চেষ্টা করেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ‘ভোলেবাবা’র জন্য বিশেষ ব্যবস্থা থাকলেও ভক্তদের জন্য কোনও ব্যবস্থাই ছিল না। ছিল না কোনও মেডিক্যাল টিম। প্রবল গরমেও ছিল না কোনও ফ্যানের ব্যবস্থা। দেওয়া হয়নি খাবার বা জলও। অথচ ‘বাবা’-র জন্য ছিল সবরকম ব্যবস্থা। ঘটনার আগেই ওই জায়গা ছেড়ে বেরিয়ে যান তিনি।