Tajmahal : ‘শাহজাহানই যে তাজমহল তৈরি করেছিলেন তার কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই’, সুপ্রিম কোর্টে দাবি আবেদনকারীর

Real history of Taj Mahal: তাজমহলের প্রকৃত ইতিহাস অধ্যয়ন এবং এই সংক্রান্ত বিতর্কের অবসান ঘটানোর জন্য, একটি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির গঠন করার আবেদন করা হল সুপ্রিম কোর্টে।

Tajmahal : ‘শাহজাহানই যে তাজমহল তৈরি করেছিলেন তার কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই’, সুপ্রিম কোর্টে দাবি আবেদনকারীর
এবার তাজমহল বিতর্ক সুপ্রিম কোর্টে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 10:03 AM

নয়া দিল্লি: তাজমহল যে মুঘল সম্রাট শাহজাহান তৈরি করিয়েছিলেন তার কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। এই দাবি করে, তাজমহলের প্রকৃত ইতিহাস অধ্যয়ন এবং এই সংক্রান্ত বিতর্কের অবসান ঘটানোর জন্য, একটি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির গঠন করার আবেদন করা হল সুপ্রিম কোর্টে। সাধারণভাবে প্রচলিত আছে যে, ১৬৩১ থেকে ১৬৫৩ সাল পর্যন্ত ২২ বছরের বেশি সময় ধরে তাজমহল তৈরি করিয়েছিলেন মুঘল সম্রাট শাহজাহান। স্ত্রী মুমতাজ মহলের স্মৃতিতে এই স্থাপত্য তৈরি করিয়েছিলেন তিনি।

এর আগে এলাহাবাদ হাইকোর্টে একই আবেদন নিয়ে হাজির হয়েছিলেন আবেদনকারী ডা. রজনীশ সিং। কিন্তু গত ১২ মে, তাঁর আবেদন খারিজ করে দিয়ে উচ্চ আদালত বলেছিল, এই বিষয়টি বিচার বিভাগের পক্ষে নির্ধারণ করা সম্ভব নয়। এবার তিনি মামলাটি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন। আবেদনে তিনি বলেছেন, এনসিইআরটি-র কাছে এই বিষয়ে একটি আরটিআই করেছিলেন তিনি। এনসিইআরটি জানিয়েছে, শাহজাহানই যে তাজমহল র নির্মাণ করিয়েছিলেন, তা নিশ্চিত করার বিষয়ে কোনও প্রাথমিক উত্স নেই। আবেদনকারী আরও জানিয়েছেন, ভারতীয় প্রত্নতাত্ত্বিক সমীক্ষা বিভাগেও একটি আরটিআই দাখিল করেছিলেন, কিন্তু কোনও সন্তোষজনক উত্তর পাননি।

এলাহাবাদ হাইকোর্টে, তাজমহলের ২২টি বন্ধ থাকা কক্ষ খুলে সেগুলি অধ্যয়ন ও পরিদর্শনের নির্দেশ চেয়েও আবেদন করেছিলেন আবেদনকারী ডা. রজনীশ সিং। “মুঘল আক্রমণকারীদের” নির্মাণ করা স্মৃতিস্তম্ভটিকে, ১৯৫১ সালের প্রাচীন ও ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ এবং প্রত্নতাত্ত্বিক স্থান আইনের অধীনে ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ হিসেবে ঘোষণা করাকেও চ্যালেঞ্জ করেছিলেন তিনি। তবে, সুপ্রিম কোর্টে তিনি যে আবেদন করেছেন, তাতে তাজমহলের বন্ধ ঘরগুলি খোলার দাব থেকে সরে এসেছেন তিনি। শুধুমাত্র তাজমহলের “প্রকৃত ইতিহাস” অধ্যয়নের জন্য ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তৈরির নির্দেশ চেয়েছেন তিনি।