Nitin Gadkari: ‘আপনাদের গাড়ি কেনার সামর্থ্য নেই আমার’, Mercedes-Benz-কে বললেন গডকরী

Nitin Gadkari: নিতিন গডকরী উল্লেখ করেছেন, ভারতে বর্তমানে ইলেকট্রিক গাড়ির একটা বড় বাজার রয়েছে।

Nitin Gadkari: 'আপনাদের গাড়ি কেনার সামর্থ্য নেই আমার', Mercedes-Benz-কে বললেন গডকরী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 1:19 PM

নয়া দিল্লি: এ দেশে আরও বেশি গাড়ি তৈরি করুন। তাতে খরচও কমবে আর মানুষের সাধ্যের মধ্যেও আসবে। জার্মানির বিলাসবহুল গাড়ির সংস্থা মার্সিডিজ বেনজ় (Mercedes-Benz)-কে এমনটাই বললেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গডকরী। ভারতের বাজারে সংস্থার একটি নতুন গাড়ি আসতে চলেছে ওই সংস্থার। সেই অনুষ্ঠানে গিয়েই গডকরী দাবি করেন, ওই সংস্থার গাড়ি কেনার সাধ্য মধ্যবিত্তের নেই। তাই গাড়ি তৈরিক খরচ কমানোর পরামর্শ দিয়েছেন তিনি।

শনিবার আত্মপ্রকাশ করেছে ওই জার্মান সংস্থার একটি ইলেকট্রিক গাড়ি, যেটি ভারতের মাটিতে অ্যাসেম্বল করা হয়েছে। পুনের চাকানে সংস্থার কারখানায় তৈরি হয়েছে সেই গাড়ি। সেই অনুষ্ঠানে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী জানান, বর্তমানে ভারতে ইলেকট্রিক গাড়ির চাহিদা অনেক। তিনি সংস্থাকে বলেন, আপনারা যদি উৎপাদন বাড়ান, তাহলেই দাম কমতে পারে। এ কথা বলতে গিয়ে গডকরী বলেন, ‘আমরা মধ্যবিত্ত মানুষ, আপনাদের গাড়ি কেনার সামর্থ্য আমার নেই।’

ইলেকট্রিক এসইউভি তৈরির কাজ শুরু করে ভারতে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, বর্তমানে দেশে ১৫.৭ লক্ষ ইলেকট্রিক গাড়ি রয়েছে। তাঁর মতে, আগামিদিনে ভারতের বাজারে এই ধরনের গাড়ির চাহিদা বাড়বে। গডকরী জানান, ভারতের অটোমোবাইলের ক্ষেত্রে রফতানি ১৫ লক্ষ কোটিতে পৌঁছবে, এই স্বপ্নই দেখেন তিনি।

শুধু তাই নয়, পুরনো গাড়ি থেকে যন্ত্রাংশ বের করার কাজ করার জন্যও মার্সিডিজকে উৎসাহ দেন মন্ত্রী। তিনি উল্লেখ করেন, এর ফলে গাড়ি তৈরির খরচ কমতে পারে ৩০ শতাংশ। যৌথ উদ্যোগে এই কাজ করার কথা বলেছেন তিনি। গডকরী আরও উল্লেখ করেন, ১.০২ কোটি গাড়ি বর্তমানে পুরনো হয়ে পড়ে রয়েছে।