বড় দিনেই ৯ কোটি কৃষকের অ্যাকাউন্টে ১৮ হাজার কোটি টাকা, কথা বলবেন খোদ প্রধানমন্ত্রী

'সরকার নমনীয় হয়ে আলোচনা করুক', দাবি আন্দোলনকারী কৃষকদের।

বড় দিনেই ৯ কোটি কৃষকের অ্যাকাউন্টে ১৮ হাজার কোটি টাকা, কথা বলবেন খোদ প্রধানমন্ত্রী
ছবি- টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2020 | 9:57 PM

নয়া দিল্লি: অনড় কৃষক। অবস্থান বদলাবে না সরকারও। এই অবস্থায় চার সপ্তাহে পড়তে চলেছে দেশের ‘কৃষক বিদ্রোহ’। পরিস্থিতি অনুকুলে আনতে এর আগে একাধিক বৈঠকে বসেছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। কখনও নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar), কখনও আবার পীযূষ গয়াল (Piyush Goyal), তবে সরকার-কৃষক কোনও সমঝোতাই হয়নি। চেষ্টা করেছেন স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও (Amit Shah)। কিন্তু সেটাও নিষ্ফলাই থেকেছে। এই সময়ে কৃষকদের জন্য বড়সড় পদক্ষেপ করতে চলেছে মোদী সরকার।

আরও পড়ুন: লাদাখে ‘আগুনে মেজাজের’ জওয়ানদের সঙ্গে সাক্ষাত সেনা প্রধানের

প্রধানমন্ত্রীর মন্ত্রক থেকে জানানো হয়েছে বড় দিনেই দেশের ৬ রাজ্যের কৃষকদের সঙ্গে কথা বলবেন নরেন্দ্র মোদী। শুনবেন কৃষকদের ‘মন কি বাত’। শুধু তাই নয়, সে দিন দেশের ৯ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৮ হাজার কোটি টাকা ডিজিটাল-ই পাঠাবেন নরেন্দ্র মোদী।  প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের (Pradhan Mantri Kisan Samman Nidhi) আওতাধীন কৃষকরা এই টাকা পাবেন। কৃষকদের নিয়ে প্রধানমন্ত্রীর ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমারও।

সরকার নমনীয় হয়ে আলোচনা করুক: দাবি আন্দোলনকারী কৃষকদের

নরেন্দ্র মোদীর শুক্রবারের এই অনুষ্ঠানের আগে অন্তত পাঁচ বার আলোচনায় বসেছে সরকার ও আন্দোলনকারীরা। একটিও ফলপ্রসূ হয়নি। ‘ফসলের সহায়ক ন্যায্যমূল্য দিতে হবে’, আন্দোলনকারীরা এই দাবিতেই অনড়। আন্দোন যখন প্রায় মাস অতিক্রান্ত করার পথে, কৃষকরা চাইছেন, উদ্ধত অবস্থান থেকে সরে এসে নমনীয় হয়ে আলোচনায় বসুক সরকার। শুধু তাই নয়, কৃষকদের স্বার্থে খোলা মনে সিদ্ধান্ত নেওয়া হোক, এই দাবিও তুলছেন তাঁরা। সাংবাদিক বৈঠকে কৃষক আন্দোলনের প্রতিনিধিরা সাফ জানিয়েছেন, সরকার ফলপ্রসূ আলোচনা করুক এবং গঠনমূলক সিদ্ধান্ত নিক, এমনটাই চায় কৃষক সংগঠনগুলো।

আরও পড়ুন: অন্নদাতাদের সমর্থনে কেরলের মুখ্যমন্ত্রী, বললেন ‘কেন্দ্র কর্পোরেটদের স্বার্থরক্ষায় ব্যস্ত’

স্বরাজ ভারতের নেতা যোগেন্দ্র যাদবের যেমন বক্তব্য, “সরকার যেন পুরনো অর্থহীন প্রস্তাব নিয়ে না আসে। সেগুলো আমারা আগেই প্রত্যাখান করেছি। সরকার লিখিত আকারে সঠিক প্রস্তাব নিয়ে এগিয়ে আসলেই বোঝাপড়ার জায়গা তৈরি হবে।”

সরকার আরও কৃষিক্ষেত্রের সামগ্রিক উন্নয়নে সংস্কার করবে: কৃষিমন্ত্রী

এদিক সরকার পক্ষ থেকে কষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার নিজেদের অবস্থান পরিষ্কার করে জানিয়েছেন, “কৃষিক্ষেত্রে সরকার আরও সংস্কার করবে।” কৃষক সংগঠনের উদ্দেশে তাঁর বার্তা, “আমি আশাবাদী কৃষক সংগঠনগুলো সরকারের সঙ্গে আলোচনায় বসবে এবং আমরা খুব শীঘ্রই সমস্যার সমাধান করতে পারব।” তবে, ৬ রাজ্যের কৃষকদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকে পঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশের কৃষকরা থাকছেন কিনা এখনও স্পষ্ট নয়। এর আগে প্রধানমন্ত্রী গুজরাট, মধ্য প্রদেশের কৃষকদের সঙ্গে আলোচনা করেছেন। তবে, ‘ব্রাত্য’ থেকেছেন শুধুমাত্র আন্দোলনকারী কৃষকরাই।