সাইবারস্পেসে বিধিনিষেধ নয়, জি-৭ সম্মেলনে স্বাধীনতার পক্ষেই সওয়াল প্রধানমন্ত্রীর

আবহাওয়া পরিবর্তন নিয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বায়ুমন্ডল, সমুদ্র ও জীব বৈচিত্র রক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে কথা বলেন এবং আবহাওয়া পরিবর্তন রুখতে সমস্ত দেশকে একসঙ্গে হাত মিলিয়ে কাজ করার অনুরোধ করেন।

সাইবারস্পেসে বিধিনিষেধ নয়, জি-৭ সম্মেলনে স্বাধীনতার পক্ষেই সওয়াল প্রধানমন্ত্রীর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 14, 2021 | 9:19 AM

নয়া দিল্লি: স্বাস্থ্য, আবহাওয়া ও অর্থনৈতিক বিকাশের জন্য সমগ্র বিশ্বের একজোট হওয়া ও মুক্ত গণতান্ত্রিক সমাজের সপক্ষেই সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জি-৭ বৈঠকের শেষদিনে আন্তর্জাতিক নিয়ম মেনেই সমস্ত দেশগুলিকে একজোট হওয়ার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবিবার জি-৭ সম্মেলনের শেষদিনে মোট দুটি অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। “বিল্ডিং ব্যাক টুগেদার-অপেন সোস্যাইটি অ্যান্ড ইকোনমিস” নামক অনুষ্ঠানটিতে প্রধান বক্তা ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে ইন্টারনেট জগৎ বা সাইবারস্পেসে মুক্তাবস্থা বজায় রাখার উপর জোর দিয়ে প্রধানমন্ত্রী জানান, ভারতীয় সভ্যতায় স্বাধীনতা ও গণতন্ত্র দীর্ঘদিন ধরেই রয়েছে। গণতান্ত্রিক অধিকারকে তুলে ধরার জন্য সাইবারস্পেসের উপরও জোর দেন।

অন্যদিকে, আবহাওয়া পরিবর্তন নিয়ে পরবর্তী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বায়ুমন্ডল, সমুদ্র ও জীব বৈচিত্র রক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে কথা বলেন এবং আবহাওয়া পরিবর্তন রুখতে সমস্ত দেশকে একসঙ্গে হাত মিলিয়ে কাজ করার অনুরোধ করেন। এর আগে জি-২০ র প্যারিস সম্মেলনেও একমাত্র ভারতই আবহাওয়া ও পরিবেশ সংরক্ষণের সপক্ষে সওয়াল করেছিল বলে জানান প্রধানমন্ত্রী।

জি-৭ সম্মেলনে যোগ দিতে পেরে নিজের খুশি জাহির করতে প্রধানমন্ত্রী টুইট করেও লেখেন, “মুক্ত সমাজব্যবস্থা নিয়ে জি-৭ সম্মেলনে প্রধান বক্তা হিসাবে মতামত রাখতে পেরে অত্যন্ত খুশি। গণতন্ত্র ও স্বাধীনতা ভারতীয় সভ্যতার অঙ্গ।”

আরও পড়ুন: তৃতীয় ঢেউয়ের আগেই শিশুদের টিকাকরণের তোড়তোড়, কোভ্যাক্সিনেই আস্থা কেন্দ্রের