PM Modi: আরও সহজ হোক বিদেশযাত্রা, টিকা সার্টিফিকেট নিয়ে পারস্পরিক বোঝাপড়ার ডাক নমোর

PM Narendra Modi on COVID Certificate: কোভিড সামিটে যাওয়ার পথে প্রধানমন্ত্রী আরও জানান, দেশে টিকা উৎপাদন বৃদ্ধি পাওয়ায় অক্টোবর মাস থেকেই গোটা বিশ্বে করোনা টিকা রফতানি শুরু করতে পারবে ভারত।

PM Modi: আরও সহজ হোক বিদেশযাত্রা, টিকা সার্টিফিকেট নিয়ে পারস্পরিক বোঝাপড়ার ডাক নমোর
যেপ্রকল্প গুলির উদ্বোধন ও শিলান্যাস হবে তাঁর মধ্যে করিডরটি পরিবেশ বান্ধব। এই করিডরের কাজ শেষ হলে এটি এশিয়ার সর্ববৃহৎ এলিভেটেড করিডর হিসেবে নজির তৈরি করবে। এই করিডরের দৈর্ঘ্য ১২ কিলোমিটার। ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 7:47 AM

নয়া দিল্লি: করোনাকালে বিদেশযাত্রা(International Travel)-কে আরও সহজ করতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কোভিশিল্ড(Covishield)-কে করোনা টিকা হিসাবে স্বীকৃতি দেওয়া নিয়ে যখন ব্রিটেনে(Britain)-র সঙ্গে বিতর্ক শুরু হয়েছে, সেই সময়ই প্রধানমন্ত্রী আর্জি জানালেন, সমস্ত দেশের মধ্যেই যেন অন্য দেশের টিকা সার্টিফিকেট (Vaccine Certificate) গ্রহণ করার মতো একটি বোঝাপড়া তৈরি হয়, এতে দুই দেশের যাত্রীদেরই সুবিধা হবে।

ব্রিটেনের কোভিড নির্দেশিকায় জানানো হয়েছিল, ভারত থেকে আগত যাত্রীদের মধ্যে যারা কোভিশিল্ডের দুটি ডোজ় নিয়েছেন, তাদের টিকাপ্রাপ্ত নন বলেই ধরা হবে। সেক্ষেত্রে তাদের ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এই নির্দেশিকা ঘিরে বিতর্ক শুরু হওয়ার পরই ভারতের তরফে চাপ সৃষ্টি করা হয়। বাধ্য হয়ে বুধবারই ব্রিটেন নতুন নির্দেশিকা জারি করে জানায়, সেরাম সংস্থার তৈরি কোভিশিল্ডকে আগামী ৪ অক্টোবর থেকে ভ্যাকসিন হিসাবে গণ্য করা হবে। তবে টিকা সার্টিফিকেটে কিছু সমস্যা থাকায় ভারত থেকে আগত যাত্রীদের ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতেই হবে।

এরপরই মার্কিন সফরে যাওয়ার পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “করোনা প্যানডেমিকের ফলে অর্থনৈতিক যে প্রভাব পড়ছে, তার দিকেও আমাদের নজর দিতে হবে। বিদেশযাত্রাকে আরও সহজ ও ঝামেলামুক্ত করতে হবে। এরজন্য দেশগুলির মধ্যে টিকা শংসাপত্র নিয়ে পারস্পরিক বোঝাপড়া থাকা উচিত।”

কোভিড সামিটে যাওয়ার পথে প্রধানমন্ত্রী আরও জানান, দেশে টিকা উৎপাদন বৃদ্ধি পাওয়ায় অক্টোবর মাস থেকেই গোটা বিশ্বে করোনা টিকা রফতানি শুরু করতে পারবে ভারত। তবে তার জন্য কাঁচামালের সরবরাহের পথ খোলা রাখতে হবে। তিনি বলেন, “যেহেকতু দেশে নতুন নতুন টিকা আবিষ্কার হচ্ছে, সে কারণে দেের টিকা উৎপাদনের পরিমাণও বৃদ্ধি পেয়েছে। এরফলে আমরা ফের একবার টিকা রফতানি শুরু করতে পারব।”

উল্লেখ্য, দেশে টিকাসঙ্কট দেখা দেওয়ায় গত এপ্রিল মাসে বিদেশে টিকা রফতানি বন্ধ করে দেওয়া হয়। সেই সময় আমেরিকা থেকে কাঁচামাল সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় কোভিশিল্ডের উৎপাদন ব্যহত হয়েছিল। পরে কেন্দ্রের হস্তক্ষেপে তা ফের ধীরে ধীরে চালু হয়।

টিকা রফতানি প্রসঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেন, “চলতি বছরের শুরুতেই আমরা দেশের উফাদিত টিকা ৯৫টি দেশ ও কোভ্যাক্সের সঙ্গে ভাগ করে নিয়েছিলাম। আর পরিবারের মতোই, দেশ যখন করোনার দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে লড়ছিল, সেই সময় গোটা বিশ্ব ভারতের পাশে দাঁড়িয়েছিল। সেই সহযোগিতা ও সমর্থনের জন্য আমি সকলকে ধন্যবাদ জানাতে চাই।”

সম্প্রতিই ৭১ বছরে পা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর জন্মদিনে আড়াই কোটি মানুষকে করোনা টিকা দিয়ে বিশ্বরেকর্ড গড়েছে ভারত। এ প্রসঙ্গেও কথা বলেন প্রধানমন্ত্রী, তিনি বলেন, “আমাদের দেশে একেবারে প্রাথমিক স্তর থেকে স্বাস্থ্য পরিষেবা শুরু হয়েছে। এর কারণেই এখনও অবধি দেশে ৮০ কোটিরও বেশি মানুষ করোনা টিকা পেয়েছেন। ২০ কোটি মানুষ করোনা টিকার দুটি ডোজ়ই পেয়ে গিয়েছেন।”