Liz Truss on India : ‘সুইট স্পট’, ভারত-ব্রিটেন সম্পর্ক নিয়ে ইতিবাচক লিজ, ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শুভেচ্ছাবার্তা মোদীর

Liz Truss on India : ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন লিজ ট্রাস। এই খবর প্রকাশ হওয়ার পর টুইটে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Liz Truss on India : 'সুইট স্পট', ভারত-ব্রিটেন সম্পর্ক নিয়ে ইতিবাচক লিজ, ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শুভেচ্ছাবার্তা মোদীর
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 10:12 PM

লন্ডন : কনজারভেটিভ পার্টি প্রধান এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন লিজ ট্রাস। এই লিজ ট্রাস অন্যতম প্রবীণ ব্রিটিশ রাজনীতিবিদ যিনি ভারত ও ব্রিটেনের মধ্যে কৌশলগত ও অর্থনৈতিক সম্পর্ককে আরও গভীর করেছেন। এদিন তাঁর ব্রিটেনের তৃতীয় মহিলা প্রধানমন্ত্রী হওয়ার খবর প্রকাশ হতেই তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বরিস জনসনের সরকারে বৈদেশিক বাণিজ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন লিজ। পরে পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন বিষয়ে সেক্রেটারি অব স্টেট পদে উন্নীত হন।

বৈদেশিক বাণিজ্যের সচিব হিসেবে ভারত ও ব্রিটেনের মধ্যে বাণিজ্যিক সম্পর্ককে আরও মজবুত করে তুলেছে লিজ। ২০২১ সালের মে মাসে বরিস জনসন সরকারের হয়ে ভারত-ব্রিটেন এনহ্যান্সড পার্টনারশিপ (ETP) স্বাক্ষর করেছিলেন ট্রাস। লিজ ট্রাস ভারত সফরেও এসেছিলেন এবং পীযূষ গয়ালের সঙ্গে ভার্চুয়ালি আলোচনাও করেছিলেন। সেই আলোচনার সময়, লিজ ট্রাস ভারতকে ‘বড় সুযোগ’ বলে বর্ণনাও করেছিলেন। বাণিজ্যের গতিশীলতা সম্বন্ধে জিজ্ঞাসা করা হলে লিজ বলেছিলেন, ভারত ও যুক্তরাজ্যর মধ্যে বাণিজ্যিক সম্পর্ক মধুর। ইটিপি স্বাক্ষরের পরই লিজ ট্রাস বলেছিলেন, ‘আমি দেখতে পাচ্ছি যুক্তরাজ্য ও ভারতের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক খুব মধুর।’ তাঁর আরও সংযোজন, ‘আমরা একটি বিস্তারিত বাণিজ্য চুক্তি করছি যা আর্থিক পরিষেবা থেকে শুরু করে আইনি পরিষেবা, ডিজিটাল, ডেটা এবং পণ্য ও কৃষি সবকিছু কভার করে।’

লিজ ট্রাস জানিয়েছিলেন, ‘আমরা মনে করি আমাদের জন্য একটি প্রাথমিক চুক্তি পাওয়ার বড় সম্ভাবনা রয়েছে। সেখানে আমরা উভয় দিকেই শুল্ক কমিয়েছি এবং এর ফলে আমাদের দুই দেশের মধ্যে আরও পণ্য আমদানি-রফতানি হচ্ছে দেখতে শুরু করেছি।’ এবার লিজ ট্রাস প্রধানমন্ত্রী পদে আসীন হওয়ার পর ভারত ও ব্রিটেনের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশা করা হচ্ছে। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে অভিনন্দন জানিয়েছেন লিস ট্রাসকে। মোদী টুইটে লিখেছেন, ‘ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার জন্য অভিনন্দন জানাই। আমি আত্মবিশ্বাসী যে, আপনার নেতৃত্বে ভারত ও ব্রিটেনের মধ্যে সার্বিক কৌশলগত অংশীদারিত্ব দৃঢ় হবে। আপনার নতুন ভূমিকা ও দায়িত্বের জন্য আপনাকে শুভ কামনা।’ প্রসঙ্গত, আগামিকাল রানী এলিজাবেথ II আনুষ্ঠানিকভাবে ৪৭ বছর বয়সী লিজ ট্রেসকে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করবেন।