PM Modi Meets Australia’s PM: দ্বিপাক্ষিক সম্পর্কে জোর, কোয়াড বৈঠকের আগেই স্কট মরিসনের সঙ্গে একান্ত আলোচনায় নমো

PM Modi Meets Australia's PM Scott Morrison: প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন টুইটে লেখেন, "মার্কিন সফরের মাঝেই আমার প্রিয় বন্ধু, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা হয়ে খুব ভাল লাগল। কোয়াড বৈঠকের আগেই বিভিন্ন বিষয় নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে।"

PM Modi Meets Australia's PM: দ্বিপাক্ষিক সম্পর্কে জোর, কোয়াড বৈঠকের আগেই স্কট মরিসনের সঙ্গে একান্ত আলোচনায় নমো
মুখোমুখি বৈঠকে দুই দেশের প্রধানমন্ত্রী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 11:55 AM

ওয়াশিংটন: তিনদিনের মার্কিন সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রেসিডেন্ট জো বাইডেন(Joe Biden)-র সঙ্গে মুখোমুখি আলোচনা ছাড়াও কোয়াড অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে আলোচনায় বসবেন তিনি। তার আগেই বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন(Scott Morrison)-র সঙ্গে দ্বিপাক্ষিত বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই দেশের মধ্যে সম্পর্ক ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক বিষয় নিয়েও আলোচনা করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

গত সপ্তাহেই স্কট মরিসনের সঙ্গে ফোনে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই আলোচনায় ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে কৌশলগত সম্পর্ক, দ্বিপাক্ষিক বৈঠক এবং আঞ্চলিক উন্নয়ন নিয়ে নানা কথা হয়। গতকালের বৈঠকেও সেই সূত্র ধরেই নিয়মিত দুই দেশের মধ্যে বৈঠকের প্রস্তাব দেওয়া হয়। সম্প্রতি ভারত ও অস্ট্রেলিয়ার বিদেশ ও প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে বৈঠক নিয়েও আলোচনা হয়।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন টুইটে লেখেন, “মার্কিন সফরের মাঝেই আমার প্রিয় বন্ধু, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা হয়ে খুব ভাল লাগল। কোয়াড বৈঠকের আগেই বিভিন্ন বিষয় নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। আগামিদিনেও দুই দেশের মধ্যে সম্পর্ক দৃঢ় করার আশা রইল।”

করোনাকালে এই প্রথম অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে মুখোমুখি আলোচনায় বসলেন প্রধানমন্ত্রী। এর আগে ২০২০ সালের জুন মাসে ভার্চুয়াল সামিটে মুখোমুখি হয়েছিলেন তারা।  সেই সময়ও দুই দেশের মধ্যে সুসম্পর্ক ও শক্তিশালী কূটনৈতিক সম্পর্ক গড়ে তোলার বিষয়ে আলোচনা হয়েছিল।

বিদেশমন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, গতকালের বৈঠকে দুই দেশের প্রধানমন্ত্রী গত জুনের বৈঠকের পর দ্বিপাক্ষিত সম্পর্ক উন্নত করতে কী কী লক্ষ্য অর্জন করা হয়েছে, তা পর্যালোচনা করে দেখেন। একইসঙ্গে একে অপরের উন্নয়নে ঘনিষ্ঠ সহযোগিতা বজায় রাখা এবং উন্মুক্ত, সমৃদ্ধ এবং নিয়মমাফিক পদ্ধতিতে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি বজায় রাখতে যৌথ উদ্যোগকে এগিয়ে নিয়ে যাওয়ার সংকল্প গ্রহণ করা হয়েছে।

চিন যেভাবে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিজেদের ক্ষমতা বৃদ্ধি করছে, বিশেষ করে দক্ষিণ চিন সাগরে অলিখিতভাবে যে দখলদারি চালাচ্ছে, সেই প্রেক্ষিতে কোয়াডের সদস্য দেশগুলির  ভারত-প্রশান্তমহাসাগরীয় অ়ঞ্চল নিয়ে আলোচনা যথেষ্ট ইঙ্গতবাহী বলেই মনে করা হচ্ছে।

বর্তমানে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে যে অর্থনৈতিক চুক্তি সহযোগিতা রয়েছে, তা নিয়ে দুই দেশের প্রধানমন্ত্রীই সন্তোষ প্রকাশ করেছেন বলে জানা গিয়েছে। এছাড়া জলবায়ু পরিবর্তন নিয়েও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন নমো। কীভাবে আধুনিক প্রযুক্তির ব্যবহার করে দূষণ কম করা যায়, সে বিষয়ে দীর্ঘক্ষণ আলোচনা করা হয়। পরিবেশ সংরক্ষণের প্রয়োডনীয়তা নিয়েও আরও আলোচনার প্রয়োজন নিয়ে সহমোত পোষণ করেন দুই দেশের প্রধানমন্ত্রী। বৈঠক শেষ হওয়ার আগে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে ভারত সফরে আমন্ত্রণ জানাতেও ভোলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: Taliban Recognition: আমেরিকার সঙ্গে কূটনৈতিক সম্পর্কেই নজর, তালিব সরকারের স্বীকৃতি নিয়ে ‘নরম সুর’ পাকিস্তানের