PM Narendra Modi on Cryptocurrency: ‘ভুল হাতে পড়লে যুব সমাজকে নষ্ট করে দিতে পারে ক্রিপ্টোকারেন্সি’, আগাম সতর্কবার্তা প্রধানমন্ত্রীর

PM Narendra Modi at Sydney Dialogue: প্রধানমন্ত্রী বলেন, "এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে সমস্ত গণতান্ত্রিক দেশ যাতে ক্রিপ্টোকারেন্সি নিয়ে একযোগে কাজ করে এবং ভুল হাতে পড়ে আমাদের যুব সম্প্রদায়কে যাতে বিপথে চালিত না করে, তা নিশ্চিত করা।"

PM Narendra Modi on Cryptocurrency: 'ভুল হাতে পড়লে যুব সমাজকে নষ্ট করে দিতে পারে ক্রিপ্টোকারেন্সি', আগাম সতর্কবার্তা প্রধানমন্ত্রীর
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 2:27 PM

নয়া দিল্লি: ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) নিয়ে অতি সতর্ক থাকার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এ দিন তিনি ‘দ্য সিডনি ডায়লগ'(The Sydney Dialogue)-এ ভারতের প্রযুক্তিগত উন্নয়ন ও বিবর্তন সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, প্রত্যেকটি গণতান্ত্রিক দেশকে একযোগে ক্রিপ্টোকারেন্সি নিয়ে কাজ করতে হবে, যাতে এটি ভুল কারোর হাতে না পড়ে।

ডিজিটাল যুগে কাগজের নোট ছেড়ে ভার্চুয়াল মুদ্রাতেই আস্থা রাখছেন অনেকে। এই মুহূর্তে ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগের অন্যতম জনপ্রিয় মাধ্যম। দেশে ক্রিপ্টোকারেন্সি নিয়ে সচেতনতাও বাড়ছে, সঙ্গে বাড়ছে বিনিয়োগ(Investment)-ও। তবে একটু ভুল হলেই অ্যাকাউন্ট সাফ হয়ে যেতে পারে। সম্প্রতিই ক্রিপ্টোকারেন্সি নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank of India)। ক্রিপ্টোকারেন্সি নিয়ে প্রথমবার কথা বলতে উঠেই প্রধানমন্ত্রী আগেই সতর্ক করলেন সকলকে।

এ দিন তিনি বলেন, “এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে সমস্ত গণতান্ত্রিক দেশ যাতে ক্রিপ্টোকারেন্সি নিয়ে একযোগে কাজ করে এবং ভুল হাতে পড়ে আমাদের যুব সম্প্রদায়কে যাতে বিপথে চালিত না করে, তা নিশ্চিত করা। আমরা এমন একটি সময়ে দাঁড়িয়ে আছি, যেখানে পরিবর্তন আসছে, প্রযুক্তি এবং তথ্য নতুন হাতিয়ার হয়ে উঠছে। এক্ষেত্রে সতর্ক তো থাকতেই হবে।”

ডিজিটাল যুগে আমাদের আশেপাশের সমস্ত কিছুই পরিবর্তিত হচ্ছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। নতুন ও আধুনিক এই যুগে রাজনীতি, অর্থনীতি ও সমাজেও আমুল পরিবর্তন এসেছে। এই প্রসঙ্গে তিনি বলেন, “ডিজিটাল এই যুগ দেশের সার্বভৌমত্ব, পরিচালন পদ্ধতি, আইন, নীতি, অধিকার ও নিরাপত্তা নিয়ে নতুন নতুন প্রশ্ন তুলে ধরছে। আন্তর্জাতিক প্রতিযোগিতা, ক্ষমতা ও নেতৃত্বকেও নতুন আকার দিচ্ছে এই  ডিজিটাল যুগ। তবে একইসঙ্গে আমরা রোজ নতুন নতুন ঝুঁকির মুখোমুখিও হচ্ছি। সমুদ্রপৃষ্ঠ থেকে সাইবার, সবকিছুতেই নতুন সংঘর্ষের মুখে পড়তে হচ্ছে। বৈশ্বিক প্রতিযোগিতায় প্রযুক্তি ইতিমধ্যেই একটি বড় যন্ত্র হয়ে উঠেছে। আন্তর্জাতিক ক্ষমতার আকার ও ভবিষ্যত নির্ধারণেও বিশেষ ভূমিকা পালন করছে।”

প্রযুক্তি ও তথ্য নয়া হাতিয়ার হয়ে উঠেছে, এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদী বলেন, “একটি গণতন্ত্রের সবথেকে বড় শক্তি হল তার স্বচ্ছতা বা খোলামোলা পরিবেশ। তবে একই সময়ে দাঁড়িয়ে আমরা কাউকে এই স্বচ্ছতার অপব্যবহার করতে দিতেও পারি না।”

কয়েকদিন আগে ভারতে ক্রিপ্টোকারেন্সির ভবিষ্যত নিয়ে আলোচনার পরই আজ প্রধানমন্ত্রী এই কথা বললেন। দেশে ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয়তা বৃদ্ধি পেতেই অনিয়ন্ত্রিত বাজারে আর্থিক নয়ছয় ও সন্ত্রাসবাদে আর্থিক সহায়তা নিয়ে উদ্বেগ বেড়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া, অর্থমন্ত্রক ও স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে বৈঠকের পর কেন্দ্রের তরফে ক্রিপ্টোকারেন্সি নিয়ে অতি সতর্ক পদক্ষেপ গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে। সূত্রের খবর, দেশের ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ নিয়ে একটি পরিকাঠামো তৈরি করতে চাইছে কেন্দ্র, যা গোটা ব্যবস্থাটিকে পরিচালন ও পর্যবেক্ষণ করবে।

আরও পড়ুন: Tamil Nadu Rain: ফের ভারী বৃষ্টির দাপটে বন্যার আশঙ্কা দক্ষিণী রাজ্যে, লাল সতর্কতা জারি একাধিক জেলায়