‘এক পৃথিবী এক স্বাস্থ্যে’ জোর, করোনা যুদ্ধে জি-৭ দেশগুলির সাহায্য পাওয়ায় আপ্লুত নমো

রবিবার জি-৭ সামিটের শেষদিন। এ দিনও "বিল্ডিং ব্যাক টুগেদার" ও "বিল্ডিং ব্যাক গ্রিনার" নামক দুটি অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

'এক পৃথিবী এক স্বাস্থ্যে' জোর, করোনা যুদ্ধে জি-৭ দেশগুলির সাহায্য পাওয়ায় আপ্লুত নমো
জি-৭-র সদস্যদের সঙ্গে কথা বলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
Follow Us:
| Updated on: Jun 13, 2021 | 8:12 AM

নয়া দিল্লি: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভারতকে সাহায্য করতে যেভাবে জি-৭ অন্তর্ভুক্ত অন্যান্য দেশগুলি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল, তার জন্য অসংখ্য ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার জি-৭ সামিটে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী জানান “এক পৃথিবী এক স্বাস্থ্য”-র উপর বিশেষ জোর দেওয়া হবে।

ইংল্যান্ডের কর্নওয়েলে অনুষ্ঠিত এই সম্মেলনে ভার্চুয়াল মাধ্যমেই আমন্ত্রিত হিসেবে যোগদান করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি জানান, সমগ্র বিশ্বের স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নের জন্য সম্পূর্ণ সমর্থন রয়েছে ভারতের। এছাড়াও স্বাস্থ্য পরিষেবা আরও উন্নত করার উপর জোর দেন প্রধানমন্ত্রী। করোনা থেকেই শিক্ষা নিয়ে আগামিদিনে অতিমারি ঘটলে, তা নিয়ন্ত্রণের ক্ষেত্রেও পারস্পরিক সহযোগিতা এবং পরিকাঠামোর উন্নয়নের উপর বিশেষ জোর দেন প্রধানমন্ত্রী।

“বিল্ডিং ব্যাক স্ট্রংগার- হেলথ” নামক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভ্যাকসিনের কাঁচামালের সরবরাহ চালু রাখার আবেদন জানান, যাতে ভারতের মতো যেই দেশগুলিতে টিকা উৎপাদন করা হচ্ছে, তা কোনওভাবে বিঘ্নিত না হয়। একইসঙ্গে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সরকারের পাশাপাশি বিভিন্ন শিল্প ও সমাজকেও পাশে দাঁড়িয়ে একসঙ্গে লড়াই চালানোর কথা বলেন তিনি।

রবিবার জি-৭ সামিটের শেষদিন। এ দিনও “বিল্ডিং ব্যাক টুগেদার” ও “বিল্ডিং ব্যাক গ্রিনার” নামক দুটি অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। এর আগে ২০১৯ সালের সম্মেলনেও ভারতকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

আরও পড়ুন: সরকারি নথির তুলনায় ৫-৭ গুণ বেশি মৃত্যুর দাবি গবেষণায়, সাফাই দিতে কী বলল কেন্দ্র?