Niti Aayog Meeting: ৭ বছর পর ফের মুখোমুখি নীতি আয়োগের বৈঠকে প্রধানমন্ত্রী, কী কী বিষয়ে হবে আলোচনা?

Niti Aayog Meeting: কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, সকাল ১০টা ১৫ -এ উদ্বোধনী বক্তব্য় রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর বৈঠকের সূচনা করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

Niti Aayog Meeting:  ৭ বছর পর ফের মুখোমুখি নীতি আয়োগের বৈঠকে প্রধানমন্ত্রী, কী কী বিষয়ে হবে আলোচনা?
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 07, 2022 | 7:40 AM

নয়া দিল্লি: সমস্ত রাজ্য়ের মুখ্যমন্ত্রীদের নিয়ে আজ, রবিবার নীতি আয়োগের বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে নীতি আয়োগের ১৭ তম গভর্নিং কাউন্সিলের বৈঠক হচে চলেছে। এই বৈঠকে যোগ দেওয়ার জন্য সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী, কেন্দ্রশাসিত অঞ্চলের লেফটেন্যান্ট গভর্নর, কেন্দ্রীয় মন্ত্রী ও নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান ও সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে।

বিগত কয়েক বছর ধরেই নীতি আয়োগের বৈঠক ভার্চুয়াল মাধ্যমে হয়ে আসছে। ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে শেষবার মুখোমুখি বৈঠক হয়েছিল। এরপর বিভিন্ন কারণে বৈঠক ভার্চুয়াল মাধ্যমেই সীমাবদ্ধ রাখতে হয়। ২০২০ সালেও করোনা সংক্রমণের কারণে ভার্চুয়ালিই বৈঠক হয়। করোনা পরবর্তী সময়ে এই প্রথমবার মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী ও বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, সকাল ১০টা ১৫ -এ উদ্বোধনী বক্তব্য় রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর বৈঠকের সূচনা করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সমস্ত রাজ্যর প্রতিনিধিরা কৃষি, ফসল উৎপাদন, কৃষিক্ষেত্রে স্ব-নির্ভরতা ও অর্থনীতি সহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর একটি বিশেষ উপস্থাপনা পেশ করবেন বলে জানা গিয়েছে।

রাজ্যের সঙ্গে কেন্দ্রের সু-সম্পর্ক স্থাপনের উপরও বিশেষ জোর দেওয়া হবে এই বৈঠকে। যে সমস্ত বিরোধী দলগুলি কেন্দ্রের বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে  সুর চড়িয়েছে, তাদেরও নিজেদের বক্তব্য পেশের সুযোগ দেওয়া হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে ১ জানুয়ারি নীতি আয়োগ তৈরি করা হয়। নীতি আয়োগের গভর্নিং কাউন্সিলের সদস্য হলেন সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রী ও লেফটেন্যান্ট গভর্নররা। ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে নীতি আয়োগের প্রথম বৈঠক হয়। মূলত কেন্দ্রীয় নীতি ও পরিকল্পনাকে সমস্ত রাজ্যের সঙ্গে ভাগ করে নেওয়া, সেই উন্নয়ন পরিকল্পনায় রাজ্যগুলির অংশগ্রহণের লক্ষ্যেই নীতি আয়োগ গঠন করা হয়। এখনও অবধি নীতি আয়োগের মোট ৬টি বৈঠক হয়েছে। শেষ বৈঠক হয়েছিল ২০২১ সালের ২০ ফেব্রুয়ারি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla