PM Narendra Modi: জি-২০র নেতৃৃত্বে এবার ভারত, বালির সম্মেলনে কী কী বিষয় তুলে ধরবেন প্রধানমন্ত্রী মোদী?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 14, 2022 | 9:45 AM

G-20 Summit: ১৫ ও ১৬ নভেম্বর হওয়া এই আন্তর্জাতিক সম্মেলনে মূলত তিনটি বিষয়ে আলোচনার উপরই বিশেষ জোর দেওয়া হয়েছে। এগুলি হল খাদ্য ও শক্তি সুরক্ষা, স্বাস্থ্য ও ডিজিটাল ট্রান্সফরমেশন বা পরিবর্তন।

PM Narendra Modi: জি-২০র নেতৃৃত্বে এবার ভারত, বালির সম্মেলনে কী কী বিষয় তুলে ধরবেন প্রধানমন্ত্রী মোদী?
ফাইল চিত্র

নয়া দিল্লি: ভারতের হাতে আসতে চলেছে গুরু দায়িত্ব। জি-২০ সম্মেলনের (G-20 Summit) নেতৃত্ব দেওয়ার দায়িত্ব তুলে দেওয়া হবে ভারতের হাতে। বালিতে হওয়া এই আন্তর্জাতিক সম্মেলনে জি-২০ সদস্য দেশগুলির রাষ্ট্রপ্রধানরা যোগ দেবেন। এই সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (PM Narendra Modi)। এই সম্মেলনে এবার খাদ্য ও শক্তি সুরক্ষা, স্বাস্থ্য ও ডিজিটাল পরিবর্তন নিয়েই কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার এমনটাই জানালেন বিদেশ সচিব বিনয় কাত্রা।

আজ, সোমবার সকালেই জি-২০ সম্মেলনে যোগ দিতে তিনদিনের জন্য ইন্দোনেশিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারের জি-২০ সম্মেলন অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে, কারণ এবার জি-২০ সম্মেলনের নেতৃত্বের দায়িত্ব দেওয়া হবে ভারতকে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ থেকে শুরু করে আন্তর্জাতিক স্তরে এর প্রভাব, বিশ্বজুড়ে আর্থিক মন্দা, জলবায়ু পরিবর্তন সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করা হবে এই সম্মেলনে।

রবিবার ভারতের বিদেশ সচিব বিনয় কাত্রা জানান, জি-২০র সমস্ত সদস্যের সঙ্গে বরাবর যোগাযোগ রেখে এসেছে ভারত। এবারের সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খাদ্য ও শক্তি সুরক্ষা, স্বাস্থ্য ও ডিজিটাল পরিবর্তন নিয়ে কথা বলবেন।

এবারের জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ ও ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক যোগ দিতে চলেছেন। বিশেষ কারণে এই সম্মেলনে যোগ দিতে পারবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর পরিবর্তে রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভ যোগ দেবেন বলে জানা গিয়েছে।

আগামী ১৫ ও ১৬ নভেম্বর হওয়া এই আন্তর্জাতিক সম্মেলনে মূলত তিনটি বিষয়ে আলোচনার উপরই বিশেষ জোর দেওয়া হয়েছে। এগুলি হল খাদ্য ও শক্তি সুরক্ষা, স্বাস্থ্য ও ডিজিটাল ট্রান্সফরমেশন বা পরিবর্তন। এছাড়াও বৈশ্বিক অর্থনীতি, কৃষিকাজ, আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা করা হবে।

তবে এবারের আলোচনার মূল বিষয় হবে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ও বিশ্বে তার প্রভাব। রবিবারই ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনক জানান, জি-২০ সম্মেলন এবার কিছুটা ভিন্ন হবে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনের উপরে হামলা ও নয় মাস ধরে যুদ্ধ জারি রাখার সিদ্ধান্ত নিয়ে সরব হবে ব্রিটেন।

উল্লেখ্য, জি-২০ সম্মেলনের সদস্য দেশগুলি হল ভারত, আমেরিকা, রাশিয়া, জার্মানি, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চিন, ফ্রান্স, ইন্দোনেশিয়া, ইটালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ব্রিটেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla