Earthquake: দিল্লির পর এবার পঞ্জাব, ভোর রাতে ভূমিকম্পে কেঁপে উঠল অমৃতসর

Punjab Earthquake: দিল্লিতে বুধবার ও শনিবার ভূমিকম্পের পর আজ, সোমবার পঞ্জাবেও ভূমিকম্প হল। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.১।

Earthquake: দিল্লির পর এবার পঞ্জাব, ভোর রাতে ভূমিকম্পে কেঁপে উঠল অমৃতসর
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2022 | 1:42 PM

অমৃতসর: দিল্লির পর এবার অমৃতসর (Amritsar)। একের পর এক ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠছে দেশের একাধিক প্রান্ত। সোমবার ভোররাতে ভূমিকম্পে কেঁপে ওঠে পঞ্জাবের অমৃতসর। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.১। দিল্লিতে বুধবার ও শনিবার ভূমিকম্পের পর আজ, সোমবার পঞ্জাবেও ভূমিকম্প হল। দিল্লি ও সংলগ্ন অঞ্চলে বারংবার ভূমিকম্প হওয়ায় তৈরি হয়েছে আতঙ্ক।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, রবিবার রাত ৩টে ৪২ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল অমৃতসরে। ভূপৃষ্ঠ থেকে ১২০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল।  ভূমিকম্পের জেরে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে গভীর রাতে কম্পন অনুভূত হতেই স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। বিপদের আশঙ্কায় বাড়ি ছেড়ে বেরিয়ে আসেন তারা।

উল্লেখ্য, বিগত এক সপ্তাহ ধরেই বারেবারে ভূমিকম্পে কেঁপে উঠছে দেশের বিভিন্ন প্রান্ত। প্রথম ভূমিকম্পটি হয়েছিল ৯ নভেম্বর। মধ্য়রাতে দিল্লি ও সংলগ্ন অঞ্চলে ব্যাপক কম্পন অনুভূত হয়েছিল। পরে জানা যায়, ওই ভূমিকম্পের উৎসস্থল ছিল নেপাল। রাত দুটো নাগাদ প্রতিবেশী দেশে ৬.৩ মাত্রার ভয়াবহ ভূমিকম্প হওয়াতেই দিল্লি ও সংলগ্ন উত্তর প্রদেশ, হরিয়ানা, বিহার সহ একাধিক রাজ্যে কম্পন অনুভূত হয়েছিল। নেপালের ভূমিকম্পে কমপক্ষে ৬ জনের মৃত্য়ু হয়েছিল, বহু বাড়িও ভেঙে পড়ে। পরেরদিনও উত্তরাখণ্ডে ভূমিকম্প অনুভূত হয়।

নেপালের ওই ভূমিকম্পের রেশ কাটিয়ে উঠতে না উঠতেই, ফের শনিবার ভূমিকম্প হয় রাজধানী দিল্লিতে। রাত আটটা নাগাদ ভূমিকম্পে কেঁপে ওঠে দিল্লি। রিখটার স্কেলে ওই কম্পনের মাত্রা ছিল ৫.৪। নয়ডা, গুরুগ্রাম সহ দিল্লি সংলগ্ন অঞ্চলগুলিতেও ভূমিকম্প অনুভূত হয়েছিল।