PM Narendra Modi: মহাকাশ গবেষণায় একজোট একাধিক বড় সংস্থা, প্রধানমন্ত্রীর হাতেই উদ্বোধন হবে ‘ইসপা’র

PM Narendra Modi to Launch Indian Space Association: প্রধানমন্ত্রীর দফতরের প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, ইন্ডিয়ান স্পেস  অ্যাসোসিয়েশন বা ইসপা হল মহাকাশ ও উপগ্রহের সঙ্গে জড়িত কাজের সংস্থাগুলির একটি মিলিত উদ্যোগ, যা আগামিদিনে ভারতীয় মহাকাশ গবেষণা ও শিল্পের আওয়াজ হয়ে উঠবে। 

PM Narendra Modi: মহাকাশ গবেষণায় একজোট একাধিক বড় সংস্থা, প্রধানমন্ত্রীর হাতেই উদ্বোধন হবে 'ইসপা'র
ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 6:53 AM

নয়া দিল্লি: আকাশ ছুঁতে আরও এক ধাপ এগোতে চলেছে দেশ। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র হাত ধরেই সূচনা হতে চলেছে ভারতীয় মহাকাশ সংগঠন বা ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশনের (Indian Space Association)। এ দিন সকাল ১১টায় তিনি ভার্চুয়াল মাধ্যমে এই অনুষ্ঠানে যোগ দেবেন, এমনটাই জানানো হয়েছে প্রধানমন্ত্রীর দফতরের বিবৃতিতে।

মহাকাশ শিল্প ও গবেষণার সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গেও কথা বলবেন প্রধানমন্ত্রী। এই বিষয়ে উৎসাহ প্রকাশ করে নমো নিজেই টুইটে লেখেন, “আগামী ১১ অক্টোবর, আমি ইন্ডিয়ান  স্পেস অ্যাসোসিয়েনের উদ্বোেধনী অনুষ্ঠানে যোগ দেব। মহাকাশ গবেষণার সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গে কথা বলার সুযোগ পেয়ে আমি অত্যন্ত গর্বিতবোধ করছি। যারা মহাকাশ ও উদ্বাধনী শক্তি নিয়ে আগ্রহী, তারা অবশ্যই এই অনুষ্ঠানটি দেখবেন।”

প্রধানমন্ত্রীর দফতরের প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, ইন্ডিয়ান স্পেস  অ্যাসোসিয়েশন বা ইসপা হল মহাকাশ ও উপগ্রহের সঙ্গে জড়িত কাজের সংস্থাগুলির একটি মিলিত উদ্যোগ, যা আগামিদিনে ভারতীয় মহাকাশ গবেষণা ও শিল্পের আওয়াজ হয়ে উঠবে।  মহাকাশ গবেষণার সঙ্গে জড়িত সরকাারি সহ সমস্ত সংস্থা ও স্টেকহোল্ডারদের সঙ্গে নীতিগত বিষয়ে আলোচনা করবে।

ইসপার প্রতিষ্ঠাতা সদস্য হল লারসন অ্যান্ড টার্বো, নেলকো (টাটা গ্রুপ), ওয়ানওয়েব, ভারতী এয়ারটেল, ম্যাপ মাই ইন্ডিয়া, ওয়ালচান্দনগর ইন্ডাস্ট্রিজ় ও অনন্ত টেকনোলজি লিমিটেড। এছাড়াও এই অ্যাসোসিয়েশনের বাকি সদস্যরা হল গোদরেজ, হাগিজ ইন্ডিয়া, আজ়িস্টা-বিএসটি অ্যরোস্পেস প্রাইভেট লিমিটেড, বিইএল, সেন্টাম ইলেকট্রনিক্স ও ম্যাক্সার ইন্ডিয়া।

বিগত কয়েক বছর ধরেই মহাকাশ গবেষণার ক্ষেত্রে সাফল্য় অর্জন করেছে ভারত। ইন্ডিয়ান স্পেস রিসার্চ ওর্গানাইজেশন বা ইসরোও মহাকাশ যাত্রার একাধিক প্রকল্পে কাজ শুরু করেছে। তবে করোনা সংক্রমণের কারণে বেশ কিছু মহাকাশ অভিযানের সময় পিছিয়ে দিতে হয়েছে।

আরও পড়ুন: Sputnik Light: এবার ভারত থেকে বিদেশে রফতানির অনুমোদন পেল স্পুটনিক লাইট 

ইসরোর এক আধিকারিক জানান, ২০২০ সালের প্রথম ভাগেই দেশের প্রথম সোলার অভিযানে যাওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের কারণে সেই অভিযান স্থগিত রাখা হয়। ২০২২ সালের তৃতীয় ভাগে এই যাত্রা শুরু করা হতে পারে বলে মনে করাল হচ্ছে। একইসঙ্গে আগামী বছরই এক্সপোসাট নামক দেশের দ্বিতীয় মহাকাশ পর্যবেক্ষণ কেন্দ্রের উদ্বোধনও করা হবে বলে জানানো হয়েছে।

করোনা সংক্রমণ আসার আগে ইসরো সংস্থার তরফে ২০২০-২১ সালের জন্য ২০টি মহাকাশ অভিযানের পরিকল্পনা করে রাখা হয়েছিল। এর মধ্যে গগনায়ন অভিযানের অধীনে প্রথম যাত্রীবিহীন মহাকাশ যাত্রার পরিকল্পনাও ছিল। ২০২২ সালের শেষ ভাগে বা ২০২৩ সালের শুরুতে এই অভিযানোর কাজ ফের শুরু হতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: India China Border Disengagement: মলডোয় সাড়ে আট ঘণ্টার বৈঠকে সেনা সরাতে আরও চাপ বেজিংকে Set featured image