Sputnik Light: এবার ভারত থেকে বিদেশে রফতানির অনুমোদন পেল স্পুটনিক লাইট

Export of Sputnik Light: ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা হেটেরো বায়োফার্মা লিমিটেডকে রাশিয়ান টিকা স্পুটনিক লাইটের ৪০ লাখ ডোজ়কে বিদেশে রফতানির অনুমতি দেওয়া হয়েছে।

Sputnik Light: এবার ভারত থেকে বিদেশে রফতানির অনুমোদন পেল স্পুটনিক লাইট
ভারত থেকে রফতানি হবে স্পুটনিক লাইট

নয়া দিল্লি : রাশিয়ার সিঙ্গল ডোজ় করোনা টিকা (Single dose COVID Vaccine) স্পুটনিক লাইট (Sputnik Light) রফতানির অনুমোদন দিয়েছে কেন্দ্র। রাশিয়ার এই স্পুটনিক লাইট এখন ভারতেও উৎপাদিত হচ্ছে। কিন্তু স্পুটনিক লাইট এখনও পর্যন্ত এ দেশে আপদকালীন ব্যবহারের জন্য ছাড়পত্র দেয়নি কেন্দ্র। এই পরিস্থিতিতে ভারতে উৎপাদিত স্পুটনিক লাইট বিদেশে রফতানির অনুমতি দিল কেন্দ্র।

স্পুটনিক ভি-এর তরফে আজ জানানো হয়েছে, সিঙ্গল ডোজ় স্পুটনিক লাইট ভারত থেকে রফতানির জন্য অনুমোদিত প্রথম টিকা। স্পুটনিক ভি এবং স্পুটনিক লাইট উৎপাদনের অন্যতম বড় কেন্দ্র হয়ে উঠেছে ভারত। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF)-এর সঙ্গে ইতিমধ্যেই ছয়টি টিকা উৎপাদনকারী সংস্থা চুক্তিবদ্ধ হয়েছে।

ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা হেটেরো বায়োফার্মা লিমিটেডকে রাশিয়ান টিকা স্পুটনিক লাইটের ৪০ লাখ ডোজ়কে বিদেশে রফতানির অনুমতি দেওয়া হয়েছে।

স্পুটনিক লাইটের সবচেয়ে বড় বিশেষত্ব হল, অন্যান্য কোভিড ভ্যাকসিনের মতো এর দু’টো ডোজ় নেওয়ার প্রয়োজন হবে না। মাত্র একটি ডোজ়েই হবে কেল্লা ফতে। ডা. রেড্ডিসের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করবে। প্রাথমিকভাবে জুন মাসের মধ্যেই এই টিকাকেও বাজারে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। স্পুটনিক লাইট একবার বাজারে চলে এলে টিকাকরণের গতিবেগ যে অনেকটাই বৃদ্ধি পাবে তা একপ্রকার নিশ্চিতভাবে বলা যায়।

কয়েক মাস আগেই ভারতে জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেয়েছে রাশিয়ায় তৈরি করোনা টিকা স্পুটনিক-ভি (Sputnik-V)। দুটি ডোজ়ের ভ্যাকসিনে প্রথমটি মূল টিকা ও পরেরটি বুস্টার হিসাবে দেওয়া হয়। দেশে এই টিকার দাম ১৪১০ টাকা। ফাইজ়ার এবং মর্ডানার ভ্যাকসিন ছাড়া একমাত্র স্পুটনিক-ভি ভ্যাকসিনের ক্ষেত্রেই কার্যকারিতার হার ৯১ শতাংশের বেশি দেখা গিয়েছে ক্লিনিক্যাল ট্রায়ালে। ২১ দিনের ব্যবধানে এইু ভ্যাকসিনের দু’টি ডোজ় দিতে হয়। তবে স্পুটনিক লাইটের ক্ষেত্রে একটি ডোজ়ই যথেষ্ট, বুস্টার ডোজ় হিসাবে দ্বিতীয় টিকার কোনও প্রয়োজন নেই।

রাশিয়ার ভ্যাকসিন তৈরিতে আর্থিক সহায়তাকারী সংস্থা “দ্য রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড” (RDIF)-এর তরফে জানানো হয়েছে “গবেষণাগারের পরীক্ষায় দেখা গিয়েছে স্পুটনিক ভি-এর দুটি ডোজ় যেখানে ৯১.৬ শতাংশ কার্যকর, সেখানেই একটি ডোজ়ের স্পুটনিক লাইট ৭৯.৪ শতাংশ সফল।” ইতিমধ্যেই ৬০টি দেশে রাশিয়ার এই ভ্যাকসিনের ব্যবহার হচ্ছে।

গত ৩০ জুনই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) তরফে জানানো হয়, ভারতে স্পুটনিক লাইটের তৃতীয় দফা ট্রায়ালের কোনও প্রয়োজন নেই, কারণ স্পুটনিক লাইট তৈরিতে যে উপাদানগুলি ব্যবহার করা হয়েছে, তা স্পুটনিক-ভি ভ্যাকসিনের প্রথম ডোজ়ে ব্য়বহৃত উপাদানগুলির মতোই। যেহেতু স্পুটনিক-ভির ট্রায়াল ইতিমধ্যেই করা হয়েছে, তাই নতুন করে স্পুটনিক লাইটেরও ট্রায়ালের প্রয়োজন নেই।

আরও পড়ুন : Sputnik Light: এক ডোজ়েই ৭৯ শতাংশ সংক্রমণ রুখবে স্পুটনিক লাইট, দেশে শীঘ্রই শুরু হচ্ছে ট্রায়াল

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla