PM Modi Nepal Visit: ঘুরে দেখবেন গৌতম বুদ্ধের জন্মভিটে, বুদ্ধ পূর্ণিমায় বিশেষ সফর প্রধানমন্ত্রীর

PM Modi Nepal Visit: ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর এই নিয়ে পঞ্চমবার নেপাল সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী। তবে লুম্বিনীতে এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী যাবেন।

PM Modi Nepal Visit: ঘুরে দেখবেন গৌতম বুদ্ধের জন্মভিটে, বুদ্ধ পূর্ণিমায় বিশেষ সফর প্রধানমন্ত্রীর
ছবি : PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 9:58 AM

গুয়াহাটি: প্রতিবেশী দেশগুলির পাশে বরাবরই থেকেছে ভারত(India)। বিপদের মুহূর্তেই হোক বা বাণিজ্যে কোনও সাহায্য়, বরাবরই হাত বাড়িয়ে দিয়েছে ভারত। এই দ্বিপাক্ষিক সম্পর্কই নয়া মোড় নিতে পারে বুদ্ধ পূর্ণিমায় (Buddha Purnima)। ভারত ও নেপালের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করতে আজ, সোমবার প্রতিবেশী দেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। নেপালের লুম্বিনী(Lumbini)-তেই জন্মগ্রহণ করেছিলেন বুদ্ধদেব। তাঁর জন্মতিথি উপলক্ষ্যে নেপালে যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, তাতে যোগ দিতেই একদিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। একদিনের এই সফরেই একাধিক অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা প্রধানমন্ত্রী মোদীর।

২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর এই নিয়ে পঞ্চমবার নেপাল সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী। তবে লুম্বিনীতে এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী যাবেন। এদিনের সফরে তিনি নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে দেখা করবেন। বৌদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্যের সংরক্ষণের লক্ষ্যে তৈরি বিশেষ কেন্দ্রের ভিত্তিপ্রস্থরও স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী দফতর সূত্রে জানানো হয়েছে, এদিন সকালে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠক শেষে কুশীনগর থেকে হেলিকপ্টারে করে তিনি নেপালে যাবেন। একদিকে যেখানে চিনের আগ্রাসনের জেরে বিগত কয়েক বছর ধরে ভারতের সঙ্গে সম্পর্কে অবনতি হয়েছে, সেখানেই বৌদ্ধিক সংস্কৃতির উপর ভর করেই নেপালের সঙ্গে আরও মজবুত সম্পর্ক গড়তে আগ্রহী ভারত।  বিগত দুই বছর ধরেই এই নীতি অনুসরণ করছে ভারত, এমনই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

এদিনের সফরে প্রধানমন্ত্রী মায়াদেবীর মন্দিরে যাবেন পুজো দিতে। এরপর তিনি লুম্বিনী উন্নয়ন ট্রাস্টের তরফে আয়োজিত বুদ্ধ জয়ন্তীর অনুষ্ঠানে ভাষণ দেবেন। সেন্টার ফর বুদ্ধিস্ট কালচার অ্যান্ড হেরিটেজ সেন্টারের ভিত্তি প্রস্থরও স্থাপন করবেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, এই সংস্কৃতি কেন্দ্র তৈরি করতে সাহায্য করবে ভারত। লুম্বিনীতেই নেপালে প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে একান্ত বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী মোদী। মধ্যাহ্নভোজনের পর তিনি কুশীনগরেই ফিরে আসবেন। উল্লেখ্য, এক মাস আগেই, প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরই দেউবা তিনদিনের সফরে ভারতে এসেছিলেন। এবার প্রধানমন্ত্রী মোদীও নিমন্ত্রণ রক্ষা করতে নেপালে যাচ্ছেন।