PM Modi Ukraine Visit: পুতিনের পর এবার জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রী মোদীর, ২ বছরের যুদ্ধ কি থামবে?

Russia-Ukraine War: আগামী ২৩ অগস্ট ইউক্রেনে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিয়েভে সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কির সঙ্গে সাক্ষাৎ হবে তাঁর। যুদ্ধ নিয়েও দুই রাষ্ট্রনেতার সঙ্গে কথা হবে বলে সূত্রের খবর। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটাই প্রথম ইউক্রেন সফর প্রধানমন্ত্রী মোদীর। 

PM Modi Ukraine Visit: পুতিনের পর এবার জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রী মোদীর, ২ বছরের যুদ্ধ কি থামবে?
ফাইল চিত্রImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 27, 2024 | 1:23 PM

নয়া দিল্লি: ইউক্রেন (Ukraine) সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সূত্রের খবর, আগামী অগস্ট মাসেই ইউক্রেনের রাজধানী কিয়েভে যাবেন প্রধানমন্ত্রী মোদী। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelenskyy) সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। প্রসঙ্গত, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর এই প্রথম কিয়েভে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী।

সূত্রের খবর, আগামী ২৩ অগস্ট ইউক্রেনে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিয়েভে সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ হবে তাঁর। যুদ্ধ নিয়েও দুই রাষ্ট্রনেতার সঙ্গে কথা হবে বলে সূত্রের খবর। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটাই প্রথম ইউক্রেন সফর প্রধানমন্ত্রী মোদীর।

গত মাসেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই সময়ও তিনি যুদ্ধ থামানোর বার্তা দিয়েছিলেন। পুতিনের সঙ্গে নৈশভোজের আসরে মোদী বলেছিলেন, “রাষ্ট্রসঙ্ঘের নীতিকে সম্মান জানানো উচিত। যুদ্ধক্ষেত্রে কোনও সমস্যার সমাধান হয় না। কূটনীতি ও আলোচনাই পথ দেখাবে।”

পুতিনের পর এবার প্রতিপক্ষ ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী মোদী। যুদ্ধ থামাতে তিনি কী বার্তা দেন, তার দিকে মুখিয়ে গোটা বিশ্ব।

এর আগে গত মাসেই জি-৭ বৈঠকে মুখোমুখি হয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। প্রধানমন্ত্রীকে দেখেই জড়িয়ে ধরেছিলেন জেলেনস্কি। লোকসভা নির্বাচনেও প্রধানমন্ত্রীর জয়ের পর অভিনন্দন জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, ২০২২ সালে ইউক্রেনের সামরিক অভ্য়ুত্থান করে রাশিয়া। এরপর থেকেই দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হয়। দুই বছর পার হওয়ার পরও সেই যুদ্ধ এখনও জারি রয়েছে। এই যুদ্ধ নিয়ে একাধিকবার মধ্যস্থতা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যুদ্ধ থামাতে একাধিকবার আলোচনায় বসার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। এমনকী, অন্যান্য দেশের রাষ্ট্রনেতারাও বলেছেন যে প্রধানমন্ত্রী মোদীরই ক্ষমতা রয়েছে যুদ্ধ থামানোর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বরাবরই বলেছেন যে ভারত তার ক্ষমতার অধীনে থেকে যাবতীয় সাহায্য করবে যুদ্ধ থামানোর জন্য।