Mann Ki Baat: ‘সুরক্ষা চক্র ভাঙলে চলবে না’, উৎসবের মরসুমে করোনা রুখতে আর্জি নমোর

PM Modi on Maan Ki Baat: যে সমস্ত গোষ্ঠী সম্প্রদায় ও রাজ্য় নদী সংরক্ষণের কাজ করছে, তাদের সাধুবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, "তামিলনাড়ুতে নাগা নদী শুকিয়ে গিয়েছিল, কিন্তু স্থানীয় মহিলাদের উদ্যোগ ও সাধারণ মানুষের সাহায্যেই সেই নদীতে প্রাণ ফিরিয়ে আনা হয়েছে।"

Mann Ki Baat: 'সুরক্ষা চক্র ভাঙলে চলবে না', উৎসবের মরসুমে করোনা রুখতে আর্জি নমোর
প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প শুরু করছে কেন্দ্র (ফাইল ছবি)

নয়া দিল্লি: বিশ্ব নদী দিবসে দেশবাসীকে বছরে অন্তত একবার নদী উৎসব পালনের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। “মন কি বাত” (Mann ki Baat) অনুষ্ঠানের ৮১তম পর্বে যে রাজ্যগুলি নদী সংরক্ষণের কাজ করছেন, তাদের সাধুবাদ জানালেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে দেশবাসীদের দূষণ রোধ করা ও নদী সংরক্ষণের পরামর্শও দিলেন তিনি।

অনুষ্ঠানের সূচনাতেই প্রধানমন্ত্রী বলেন, “আজ বিশ্ব নদী দিবস (World River Day)। এই দিনে আমি দেশের সকল মানুষকে আহ্বান জানাচ্ছি বছরে অন্তত একবার যেন নদী উৎসব পালন করা হয়।” সম্প্রতিই তাঁর জন্মদিনে যে ই-নিলাম হয়েছিল, সেখান থেকে প্রাপ্ত অর্থও নমামী গঙ্গে প্রকল্পে ব্যবহার করা হবে বলে জানান প্রধানমন্ত্রী।

যে সমস্ত গোষ্ঠী সম্প্রদায় ও রাজ্য় নদী সংরক্ষণের কাজ করছে, তাদের সাধুবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “তামিলনাড়ুতে নাগা নদী শুকিয়ে গিয়েছিল, কিন্তু স্থানীয় মহিলাদের উদ্যোগ ও সাধারণ মানুষের সাহায্যেই সেই নদীতে প্রাণ ফিরিয়ে আনা হয়েছে। বর্তমানে ওই নদীতে যথেষ্ট পরিমাণ জল রয়েছে। এই ধরনের উদ্যোগই নিতে হবে আমাদের সকলকে।”

জনজীবনে নদীর গুরুত্ব সম্পর্কে আলোচনা করতে গিয়ে নমো বলেন, “সেপ্টেম্বর মাসটি অত্য়ন্ত গুরুত্বপূর্ণ একটি মাস, কারণ এই মাসেই আমরা নদী দিবস পালন করি। আমাদের দেশের নদীগুলি কীভাবে আমাদের সমস্ত প্রয়োজনীয় কাজে জলের জোগান দিয়ে যাচ্ছে, সেই কথাকেই মনে রাখতে এই দিনটি পালন করা হয়।”

ছটপুজোর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “বিহার সহ পূর্বাঞ্চলের একাধিক জায়গায় ছট উৎসব পালন করা হয়। আশা করি ছট পুজোর কথা মাথায় রেখে নদী ও ঘাটগুলি পরিস্কার করার কাজ শুরু হয়েছে। একইসঙ্গে বলতে চাই, আমার পাওয়া বিভিন্ন উপহার নিয়ে অনলাইনে একটি নিলাম চলছে। সেখানেও আপনারা অংশগ্রহণ করতে পারেন। ওই নিলাম থেকে প্রাপ্ত অংশ সরাসরি নমামি গঙ্গে প্রকল্পে ব্য়বহার করা হবে।”

নদী সংরক্ষণের পাশাপাশি “ভোকাল ফর লোকাল”র কথা উল্লেখ করেও তিনি সকলকে খাদির সামগ্রী কেনার অনুরোধ জানান। তিনি বলেন, “আসুন আমরা সকলে মিলে খাদির পণ্য় কিনি এবং বাপু (মহাত্মা গান্ধী)-র জন্মদিন সাড়ম্বরে পালন করি।”

একইসঙ্গে করোনা সংক্রমণ নিয়েও সতর্ক করতে ভোলেননি তিনি। উৎসবের মরসুমে সকলকে সতর্ক থাকার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “সামনেই বিভিন্ন উৎসব রয়েছে। কিন্তু করোনার বিরুদ্ধেও আমাদের লড়াই চালিয়ে যেতে হবে। টিম ইন্ডিয়া প্রতিদিন করোনার বিরুদ্ধে নতুন রেকর্ড গড়ছে। টিকাকরণে আমরা বিশ্বরেকর্ড গড়েছি। এই সুরক্ষা চক্র যেন কেউ না ভাঙেন। করোনা বিধি নিষেধ মেনে চলতেই হবে।”

আরও পড়ুন: Narendra Modi at UN: সন্ত্রাসবাদ নিয়ে কড়া বার্তা থেকে গণতন্ত্র রক্ষা, নমোর কী কী কথা মন জিতল বিশ্ববাসীর?

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla