Power Crisis: সত্যিই কি অন্ধকারে ডুববে গোটা দেশ? পরিস্থিতি পর্যালোচনা করতে পারে প্রধানমন্ত্রীর দফতর

PMO May Review Coal Crisis Situation: সূত্রের খবর, এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দফতর(PMO)-ও দেশের মজুত কয়লার পরিমাণ ও বিদ্যুৎ সঙ্কট নিয়ে বৈঠকে বসতে পারেন।

Power Crisis: সত্যিই কি অন্ধকারে ডুববে গোটা দেশ? পরিস্থিতি পর্যালোচনা করতে পারে প্রধানমন্ত্রীর দফতর
কবে মিটবে কয়লা সঙ্কট? ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 10:50 AM

নয়া দিল্লি: দেশে চরম পর্যায়ে পৌঁছেছে কয়লা সঙ্কট (Coal Crisis)। দিল্লি (Delhi), মহারাষ্ট্র (Maharashtra), পঞ্জাব (Punjab), সহ একাধিক রাজ্য অন্ধকারে ডুবতে বসেছে। এই পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রের তরফে ঘন ঘন বৈঠক করা হচ্ছে। সূত্রের খবর, এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দফতর(PMO)-ও দেশের মজুত কয়লার পরিমাণ ও বিদ্যুৎ সঙ্কট নিয়ে বৈঠকে বসতে পারেন।

সোমবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কয়লা সঙ্কট নিয়ে কেন্দ্রীয় কয়লা মন্ত্রী প্রহ্লাদ যোশী (Prahlad Joshi), কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আরকে সিং (R K Singh)-র সঙ্গে বৈঠক করেন। কেন্দ্রীয় সরকারের একাধিক শীর্ষ আমলা ও এনটিপিসির আধিকারিকরাও উপস্থিত ছিলেন বৈঠকে।

কেন্দ্রের তরফে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে দাবি করা হলেও একাধিক রাজ্যের তরফে বিদ্যুৎ সঙ্কটের কথা জানানো হয়েছে। গতকালই পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি ও প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু বিদ্যুৎ সঙ্কটের কথা জানিয়ে কেন্দ্র ও বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলিকে দোষারোপ করেন।

অন্যদিকে, ব্যাঙ্গালোর ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড -এর তরফে সোশ্যাল মিডিয়ায় গ্রাহকদের বিদ্যুৎ সঙ্কটের কথা জানিয়ে সম্ভাব্য লোডশেডিং-র কথা জানানো হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, মঙ্গলবার বেঙ্গালুরুর দক্ষিণ অংশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হবে দুপুর দেড়টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত। জেপি নগর থার্ড ফেজ, বিজি রোড, রাঘবেন্দ্র অ্যাপার্টমেন্ট ও মানেশ্বরা মন্দিরের থাকবে না বিদ্যুৎ।

এ ছাড়া মঙ্গলবার সকাল সাড়ে ১০ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বিদ্যুৎ থাকবে না এইচ এস আর লেআউট ডিভিশন, বিকে সার্কেল, সুরভি নগর, হোসা রোড, কোনাপ্পানা আগ্রাহারা ও ক্লাব সার্কেলে রোডে। সকাল ১০ টা থেকে সাড়ে ৫ টা পর্যন্ত বিদ্যুৎহীন থাকবে আর বি আই লেআউট, এসবিএম কলোনি, হরিনগর, শিব শক্তি নগর ও জয়নগর।

গতকালই মহারাষ্ট্রের ১৩টি তাপবিদ্যুৎ কেন্দ্র থেকেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। মহারাষ্ট্রের ইলেক্ট্রিসিটি রেগুলেটরি কমিশনের (Maharashtra State Electricity Regulatory Commission) তরফ থেকে জানানো হয়েছে, অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি। এর ফলে সে রাজ্যে ৩৩৩০ মেগাওয়াট (3330 MW) বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)-ও জানিয়েছেন, রাজ্যের বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি অত্যন্ত সঙ্গীন। তিনি বলেন, “এই মুহূর্তে অবস্থা সঙ্কটজনক। অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও এই সমস্যার কথা কেন্দ্রকে জানিয়েছেন। আমরা সকলে একসঙ্গে সমস্যা সমাধানের চেষ্টা করছি।”

এদিকে, দিল্লি সরকার কয়লার ঘাটতির দাবি করলেও সেই দাবি উড়িয়ে দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আর কে সিং রবিবার জানিয়েছেন, দিল্লিতে কোনও বিদ্যুৎ ঘাটতি নেই। জনগণকে আশ্বস্ত করে কেন্দ্রীয় মন্ত্রী বলেছিলেন , “দিল্লির মুখ্যমন্ত্রী লেখা চিঠি নিয়ে লেফটেন্যান্ট গভর্নরের সঙ্গে তাঁর কথা হয়েছে, কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক পরিস্থিতির ওপর নজর রাখছে। এই ধরনের কোনো সমস্যা তৈরি হলে কেন্দ্রের তরফে সব রকমের সাহায্য মিলবে।”

কয়লা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বর্তমানে প্রায় ৭.২ মিলিয়ন টন কয়লা মজুত রয়েছে। কোল ইন্ডিয়ার কাছেও প্রায় ৪০ মিলিয়ন টন কয়লা মজুত রয়েছে। সুতরাং বিদ্যুৎ সঙ্কটের কোনও সম্ভাবনা নেই।