Ashok Gehlot Loyalists Resign: ‘গেহলট’ ঝড়ে অস্তিত্ব সঙ্কটে মরুরাজ্যের কংগ্রেস, এক ডাকেই ইস্তফা ৮২ বিধায়কের!

Rajasthan Congress Crisis: দলীয় সূত্রে জানা গিয়েছে, সচিন পাইলটকে মুখ্যমন্ত্রী হওয়া থেকে আটকাতে গতকাল বিকেলেই ক্যাবিনেট মন্ত্রী শান্তি দরিওয়ালের বাড়িতে হাজির হন কংগ্রেসের গেহলট ক্যাম্পের বিধায়করা।

Ashok Gehlot Loyalists Resign: 'গেহলট' ঝড়ে অস্তিত্ব সঙ্কটে মরুরাজ্যের কংগ্রেস, এক ডাকেই ইস্তফা ৮২ বিধায়কের!
রাতেই ইস্তফা দেন ৮২ জন বিধায়ক। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 6:47 AM

জয়পুর: মরুরাজ্যে ফের উঠল রাজনীতির ঝড়। নতুন করে কংগ্রেসের অন্দরে শুরু হয়েছে রাজনীতির টানাপোড়েনের নাটক। রাজস্থানের মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা অশোক গেহলট কংগ্রেস সভাপতি নির্বাচনে প্রার্থী হতে পারেন, এই বিষয়টি সামনে আসার পর থেকেই দলের অন্দরে তাঁর মুখ্যমন্ত্রীত্ব নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছিল। গেহলটের অবর্তমানে সচিন পাইলট মুখ্যমন্ত্রী হতে পারেন, এই জল্পনাও সামনে আসে। কিন্তু গদি ছাড়তে নারাজ গেহলট। তাঁকে সমর্থন জানিয়েছেন দলীয় কর্মীরাও। মুখ্যমন্ত্রী অশোক গেহলটের পদ যাতে বজায় থাকে, সেই দাবিতেই বিধায়করা ইস্তফা দিয়েছেন বলে জানা গিয়েছে।

রবিবার দুপুর থেকেই রাজস্থানের কংগ্রেসর অন্দরে ডামাডোল তুঙ্গে ওঠে। অশোক গেহলট ঘনিষ্ঠ বিধায়করা হুমকি দিতে থাকেন যে যদি গেহলটের মুখ্যমন্ত্রী পদে হাত দেওয়া হয়, তবে তারা গণ-ইস্তফা দেবেন। প্রায় ৯০ জনেরও বেশি বিধায়ক ইস্তফার হুমকি দেন। গভীর রাত অবধি চলে সেই নাটক। শেষ অবধি বিধানসভার স্পিকার সিপি যোশীর বাড়িতে গিয়েই ইস্তফা দেন ৮২ জন বিধায়ক। সূত্রের খবর, স্পিকারের বাড়ি থেকে সোজা মুখ্যমন্ত্রী গেহলটের বাড়িতেই গিয়েছেন ইস্তফা দেওয়া বিধায়করা।

দলীয় সূত্রে জানা গিয়েছে, সচিন পাইলটকে মুখ্যমন্ত্রী হওয়া থেকে আটকাতে গতকাল বিকেলেই ক্যাবিনেট মন্ত্রী শান্তি দরিওয়ালের বাড়িতে হাজির হন কংগ্রেসের গেহলট ক্যাম্পের বিধায়করা। সেখানেই স্থির করা হয়, অশোক গেহলটকে যদি একান্তই মুখ্যমন্ত্রীর গদি ছাড়তে হয়, তবে ২০২০ সালে সচিন পাইলট যদি দলের অন্দরে বিদ্রোহ ঘোষণা করেছিলেন, সেই সময় গেহলট ক্যাম্পের যে সমস্ত নেতারা সরকার ও মুখ্যমন্ত্রীকে সমর্থন জানিয়েছিল, তার মধ্যে থেকেই কাউকে বেছে নেওয়া হয়। দরিওয়ালের বাড়িতেই বিধায়কদের ইস্তফাপত্রও সংগ্রহ করা হয়। এরপর সকলে মিলে স্পিকারের কাছে সেই ইস্তফাপত্র জমা দেন।

কংগ্রেস সূত্রে আরও খবর, রাহুল গান্ধী ইতিমধ্যেই ফের একবার গেহলট বনাম পাইলটের যুদ্ধ থামাতে নেমে পড়েছেন। তাঁর নির্দেশেই প্রবীণ নেতা তথা সাংসদ কেসি বেণুগোপাল কথা বলেছেন মল্লিকার্জুন খাড়গের সঙ্গে। খাড়গে ও রাজস্থানের ইন-চার্জ অজয় মাকেন রাতেই কথা বলেন অশোক গেহলটের সঙ্গে।