President Elections 2022: রাষ্ট্রপতি নির্বাচনে কে হবেন এনডিএ প্রার্থী? আজই নাড্ডার বাড়িতে বিজেপির বৈঠক

President Elections 2022: রবিবার (১৯ জুন), রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে প্রথমবার বৈঠকে বসছে বিজেপির সমন্বয় কমিটি। সর্বভারতীয় সভাপতি জগতপ্রকাশ নাড্ডার বাড়িতে হবে এই বৈঠক। উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ দলের অধিকাংশ কেন্দ্রীয় নেতারা।

President Elections 2022: রাষ্ট্রপতি নির্বাচনে কে হবেন এনডিএ প্রার্থী? আজই নাড্ডার বাড়িতে বিজেপির বৈঠক
বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jun 19, 2022 | 12:32 PM

নয়া দিল্লি: আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে ক্রমেই চরমে উঠছে রাজনৈতিক উত্তেজনা। ইতিমধ্যেই ঐক্যবদ্ধ প্রার্থী বাছাইয়ের উদ্দেশ্যে একদফা বৈঠক করেছে ১৭টি বিরোধী দলের নেতারা। রবিবার (১৯ জুন), এই বিষয় নিয়ে প্রথমবার বৈঠকে বসছে বিজেপির সমন্বয় কমিটি। সূত্রের খবর, এদিন সন্ধ্যা ছ’টায় দলের সর্বভারতীয় সভাপতি জগতপ্রকাশ নাড্ডার বাড়িতে হবে এই বৈঠক। নাড্ডার সভাপতিত্বেই হবে এই বৈঠক। উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ দলের অধিকাংশ কেন্দ্রীয় নেতারা। এই বৈঠকেই আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতির রূপরেখা তৈরি করা হবে। বাছাই হতে পারে এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থীও।

প্রসঙ্গত, রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে এনডিএ-র বিভিন্ন শরিক দলের সাংসদ এবং বিরোধী সাংসদদের আলোচনার দায়িত্ব দিয়েছিল জেপি নাড্ডা এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-কে। এরপর, গত শুক্রবার বিজেপির পক্ষ থেকে ১৪ সদস্যের একটি সমন্বয় কমিটিও গঠন করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতকে এই কমিটির আহ্বায়ক করা হয়েছে। রাষ্ট্রপতি নির্বাচনের জন্য এই কমিটি, দলের সমস্ত রাজ্য শাখা এবং শরিক দলগুলির সঙ্গে সমন্বয় সাধনের কাজ করবে। বিজেপির সাধারণ সম্পাদক বিনোদ তাওড়ে এবং সিটি রবিকে এই কমিটির সহ-আহ্বায়ক করা হয়েছে। দলের সাধারণ সম্পাদক তরুণ চুগ, কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি, অশ্বিনী বৈষ্ণব, সর্বানন্দ সোনওয়াল, অর্জুন মেঘওয়াল ভারতী পওয়ারকে এই কমিটির সদস্য করা হয়েছে।

জেপি নাড্ডা এবং রাজনাথ সিং ইতিমধ্যেই শরদ পওয়ার, মমতা বন্দ্যোপাধ্যায়, নীতীশ কুমার, নবীন পট্টনায়ক, ফারুক আবদুল্লা, অখিলেশ যাদব-সহ একাধিক নেতার সঙ্গে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কথা বলেছেন। তবে, বিরোধী নেতারা সকলেই জানিয়েছেন, এনডিএ তাদের রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম না জানালে, তাঁদের পক্ষে কোনও মত দেওয়া সম্ভব নয়। প্রাথমিকভাবে, রাষ্ট্রপতি পদে এনডিএ-র প্রার্থী হিসাবে শোনা যাচ্ছিল ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু এবং ছত্তিশগড়ের রাজ্যপাল অনসূয়া উইকের নাম। তবে দলীয় সূত্রে খবর, বর্তমানে আলোচনা চলছে তেলেঙ্গানা র রাজ্যপাল তামিলিসাই সুন্দরারাজন এবং কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খানের নাম।

রাষ্ট্রপতি নির্বাচনের ইলেক্টোরাল কলেজে সব মিলিয়ে দেশের ৪,৮০৯ জন সাংসদ এবং বিধায়কের ভোটাধিকার রয়েছে। এর মধ্যে এনডিএ-র হাতে প্রায় ৪৮ শতাংশ ভোট রয়েছে। এর সঙ্গে বিজেডি, এআইএডিএমকে, ওয়াইএসআর কংগ্রেস পার্টির মতো বিরোধী দলগুলিও এনডিএ প্রার্থীকে সমর্থন করবে বলে আশা করা হচ্ছে। সেই ক্ষেত্রে রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থীর জয় নিশ্চিত। প্রসঙ্গত, আগামী ২৪ জুলাই ভারতের রাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হচ্ছে রামনাথ কোভিন্দের। ১৮ জুলাই হবে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ। শেষ পর্যন্ত ভোটাভুটি হলে, গণনা করা হবে ২১ জুলাই।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla