President Elections 2022: প্রার্থী হচ্ছেন না পওয়ার! মমতার বৈঠকে আখেরে বিজেপিরই লাভ, দাবি ইয়েচুরির

President Elections 2022: রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী হতে নারাজ শরদ পওয়ার, জানালেন সীতারাম ইয়েচুরি। তাঁর আরও দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা বৈঠকে বিরোধী ঐক্যে ফাটল আরও বাড়বে।

President Elections 2022: প্রার্থী হচ্ছেন না পওয়ার! মমতার বৈঠকে আখেরে বিজেপিরই লাভ, দাবি ইয়েচুরির
সিপিআই(এম)-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 6:15 PM

নয়া দিল্লি: যাবতীয় জল্পনায় জল ঢাললেন সিপিআই(এম)-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। গত কয়েকদিন ধরেই আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী দলগুলির ঐক্যমত্য প্রার্থী হিসাবে দেশের অন্যতম বর্ষিয়ান রাজনীতিবিদ তথা এনসিপি প্রধান শরদ পওয়ারের নাম। মঙ্গলবার (১৪ জুন), এই সম্ভাবনা পুরোপুরি বাতিল করে দিলেন ইয়েচুরি। তিনি জানিয়েছেন, রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হতে অস্বীকার করেছেন পওয়ার। এদিন, দিল্লিতে সীতারাম ইয়েচুরি, সিপিআই-এর সাধারণ সম্পাদক ডি রাজা এবং দুই এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেল এবং পিসি চকোর সঙ্গে বৈঠক করেন শরদ পওয়ার। এই বৈঠক থেকে বেরিয়েই পওয়ারের প্রার্থী না হওয়ার বিষয়টি স্পষ্ট করেন ইয়েচুরি। সেই সঙ্গে তাঁর অভিযোগ, এককভাবে বিরোধী দলগুলিকে এককাট্টা করার জন্য মমতা বন্দ্যোপাধ্যায় যে পদক্ষেপ করেছেন, তাতে আখেরে ক্ষতিই হবে। ফাটল আরও চওড়া হবে বিরোধী ঐক্যে।

পওয়ারের সঙ্গে বৈঠকের পর সীতারাম ইয়েচুরি বলেন, ‘আমাকে জানানো হয়েছে, রাষ্ট্রপতি নির্বাচনে পওয়ার বিরোধীদের মুখ হবেন না, অন্যান্য নাম বিবেচনা করা হচ্ছে’। এর আগে, সনিয়া গান্ধীর পক্ষ থেকে কংগ্রেস নেতা মল্লিকার্জুন খর্গে শরদ পওয়ারের সঙ্গে বৈঠক করেছিলেন। রাষ্ট্রপতি নির্বাচনে তাঁকে প্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছিলেন খর্গে, এমনটাই জানা গিয়েছিল। এরপর, আপ দলের সাংসদও শরদ পওয়ারের সঙ্গে সাক্ষাত করেছিলেন। আপ দলও তাঁকেই বিরোধীদের ঐক্যমত্য প্রার্থী হিসাবে দেখতে চেয়েছিল। কিন্তু সূত্রের খবর, রাষ্ট্রপতি নির্বাচনে তাঁর জেতা সম্ভব নয় বলেই মনে করছেন শরদ পওয়ার। রাজনৈতিক জীবনের এই পর্যায়ে প্রার্থী হয়ে হারতে চাইছেন না বর্ষিয়ান এই রাজনীতিবিদ।

তবে, শেষ পর্যন্ত বিরোধীরা আদৌ কোনও সর্বসম্মত প্রার্থী দিতে পারবে কিনা, তাই নিয়েই প্রশ্ন দেখা দিয়েছে। ১৫ জুনই নয়া দিল্লির সংবিধান ক্লাবে বিরোধী দলের নেতাদের এক বৈঠকে আহ্বান জানিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রাষ্ট্রপতি নির্বাচনকে ঘিরে বিরোধীদের এককাট্টা করাই এই বৈঠকের লক্ষ্য। তবে, মমতার এই আহ্বানে বিরোধী ঐক্যের ফাটল আরও বাড়বে বলেই মনে করেন সীতারাম ইয়েচুরি। সিপিআই(এম)-এর সাধারণ সম্পাদকের দাবি, ১৫ জুন এমনিতেই রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিরোধী দলগুলির নেতাদের বৈঠক হওয়ার কথা ছিল। সেখানে সনিয়া গান্ধী, শরদ পওয়ার, এমকে স্টালিনদের উপস্থিত থাকার কথা ছিল। সাধারণত এই ধরণের বৈঠকের আগে পারস্পরিক আলোচনা হয়। কিন্তু, মমতা বন্দ্যোপাধ্যায় আচমকা একক উদ্যোগে ওই একই দিনে বৈঠকের আহ্বান জানিয়েছেন। কারোর সঙ্গে আলোচনা পর্যন্ত করেননি। ইয়েচুরি বলেন, ‘এই বৈঠকের লক্ষ্য যত বেশি সম্ভব বিরোধী দলকে এক জায়গায় নিয়ে আসা। যে কোনো একক সিদ্ধান্ত শুধুমাত্র বিরোধী ঐক্যের ক্ষতি করবে।’

তবে শুধু সিপিআই(এম)-ই নয়, সূত্রের দাবি মমতার এই পদক্ষেপে বিরোধীদের অনেক বিরোধী নেতাই অখুশি। এই পদক্ষেপকে তাঁরা মমতার নিজেকে বিজেপি বিরোধী প্রধান নেত্রী হিসাবে তুলে ধরার প্রয়াস হিসাবেই দেখছেন তাঁরা। এতে বিরোধীদের ফাটলের ছবিটাই আরও স্পষ্ট হয়ে যাচ্ছে বলে মনে করছেন তাঁরা। তবে, শেষ পর্যন্ত মমতার ডাকা বৈঠকে অংশ নেবে বলে জানিয়েছে কংগ্রেস। অন্যদিকে সীতারাম ইয়েচুরি জানিয়ে দিয়েছেন, সিপিআই(এম) যোগ দেবে না বৈঠকে। শিবসেনা দলের পক্ষ থেকেও উদ্ধব ঠাকরের বদলে অন্য কোনও নেতাকে পাঠানো হবে। আপ দলেরও যোগ দেওয়ার সম্ভাবনা কম।