হিমাচল সফরের আগেই করোনার থাবা! সরকারি ভবনে নয়, অন্যত্র ঠাঁই হবে রাষ্ট্রপতির

President Ramnath Kovind to stay at Hotel in Shimla: শনিবারই অসুস্থ হয়ে পড়েন চার কর্মী, তাদের করোনা পরীক্ষা করা হলে রিপোর্ট পজে়টিভ আসে।

হিমাচল সফরের আগেই করোনার থাবা! সরকারি ভবনে নয়, অন্যত্র ঠাঁই হবে রাষ্ট্রপতির
রামনাথ কোবিন্দ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 9:39 AM

সিমলা: বিধানসভা বিশেষ অধিবেশনের সূচনা করতেই হিমাচল প্রদেশে যাচ্ছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ(Ramnath Kovind), তবে সফরের আগেই করোনার থাবায় পরিবর্তন হল সফরসূচি। নিয়ম মতো সিমলায় রাষ্ট্রপতির যে বাসভবন (Presidential Retreat) রয়েছে, সেখানে থাকার কথা থাকলেও মঙ্গলবারই জানা গিয়েছে, চার কর্মী করোনা আক্রান্ত (COVID Positive) হয়েছেন। রাষ্ট্রপতিও যাতে সংক্রমিত না হন, তার জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে একটি হোটেলে থাকার ব্যবস্থা করা হল।

বৃহস্পতিবারই চারদিনের জন্য হিমাচল প্রদেশ (Himachal Pradesh) সফরে যাচ্ছেন রাষ্ট্রপতি। সেখানে বিধানসভার বিশেষ অধিবেশন ও ইন্ডিয়ান অডিট অ্যান্ড অ্যাকাউন্ট সার্ভিসের সমাপ্তি অনুষ্ঠান সহ একাধিক অনুষ্ঠানে তিনি যোগ দেবেন। রাষ্ট্রপতির থাকার জন্য ইতিমধ্যেই সাজিয়ে তোলা হয়েছিল সিমলায় রাষ্ট্রপতির বাসভবনকে। কিন্তু শনিবারই অসুস্থ হয়ে পড়েন চার কর্মী, তাদের করোনা পরীক্ষা করা হলে রিপোর্ট পজে়টিভ আসে। মঙ্গলবার আধিকারিকরা এই খবর নিশ্চিত করেন।

স্যানিটাইজেশন প্রক্রিয়া সারা হলেও রাষ্ট্রপতির বয়স ও স্বাস্থ্যের অবস্থা চিন্তা করেই তাঁকে সিমলার ওই বাসভবনে না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হিমাচল সরকারের তরফে এক আধিকারিক জানিয়েছেন, রাষ্ট্রপতির নিজের বাসভবনের বদলে চৌরা ময়দান এলাকায় সিসিল হোটেলে থাকার ব্যবস্থা করা হয়েছে। রাষ্ট্রপতির সংস্পর্শে যারা আসবেন, তাদের সম্পূর্ণ টিকাপ্রাপ্ত হতেই হবে। একইসঙ্গে তাদের আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্টও থাকতে হবে। তবেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে তাঁরা দেখা করতে পারবেন।

চলতি বছরের এপ্রিল মাসেই বাইপাস সার্জারি হয় রাষ্ট্রপতির। দিল্লির এইমসে বাইপাস অস্ত্রোপচার হয়েছিল ৭৫ বছর বয়সী রামনাথ কোবিন্দের, তারপর থেকেই তাঁর স্বাস্থ্যের দিকে কড়া নজরদারি রাখা হচ্ছে। সরকারি সূত্রে জানা গিয়েছে, ১৬ সেপ্টেম্বর রাষ্ট্রপতি দিল্লি থেকে বিমানে চণ্ডীগঢ় আসবেন। সেখান থেকেই তিনি সরাসরি সিমলার সিসিল হোটেলে যাবেন।

পরের দিন, অর্থাৎ শুক্রবার তিনি হিমাচল প্রদেশ বিধানসভার বিশেষ অধিবেশনের সূচনা করবেন ভাষণের মাধ্যমে। এরপর বিকেলে তিনি একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন এবং রাতে রাজ্য়পালের বাড়িতে নৈশভোজ সারবেন।

১৮ সেপ্টেম্বর সিমলার ন্যাশনাল অ্যাকাডেমি অব অডিট অ্যান্ড অ্যাকাউন্টের সমাপ্তি অনুষ্ঠানে যোগ দেবেন। পরদিনই তিনি দিল্লি ফেরত আসবেন।

আরও পডুন: যোগীরাজ্যকেই অনুসরণ করতে চায় অস্ট্রেলিয়া, করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রীর প্রশংসা আরেক সাংসদের