Presidential Election Results 2022: দ্রৌপদী নাকি যশবন্ত, নতুন প্রেসিডেন্ট হবেন কে? আজ ব্যালট বাক্সেই হবে ভাগ্য নির্ধারণ

Presidential Election Results 2022: গত  ১৮ জুলাই, দেশের সংসদ ও সমস্ত রাজ্যের বিধানসভায় রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়ার আয়োজন করা হয়। আজ, ২১ জুলাই এই ভোটগুলির গণনা করা হবে।

Presidential Election Results 2022: দ্রৌপদী নাকি যশবন্ত, নতুন প্রেসিডেন্ট হবেন কে? আজ ব্যালট বাক্সেই হবে ভাগ্য নির্ধারণ
রাষ্ট্রপতি নির্বাচনের ফল প্রকাশ আজ।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 7:24 AM

নয়া দিল্লি: রাষ্ট্রপতি নির্বাচনের অন্তিম পর্যায় আজ। চলতি সপ্তাহের সোমবারই সম্পন্ন হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনের (President Election 2022) ভোটগ্রহণ। আজ তার ফলাফল প্রকাশ হবে। রাষ্ট্রপতির পদের জন্য লড়ছেন দ্রৌপদী মুর্মু ও যশবন্ত সিনহা। আজ, বৃহস্পতিবার সকাল ১১টা থেকে শুরু হবে ভোটগণনা। বিকেলের মধ্যে ভারতের পরবর্তী রাষ্ট্রপতির নাম জানা যাবে। এনডিএ-র মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মু নাকি বিরোধী দলের যৌথ মনোনীত প্রার্থী যশবন্ত সিনহা, কে নতুন রাষ্ট্রপতি হবেন, তার ভোটের ফলাফল ঘোষণা করা হবে।  দেশের ১৫তম রাষ্ট্রপতি কে হবেন, তা নিয়ে ইতিমধ্যেই সরগরম দেশ।

সকাল ১১টা থেকে শুরু ভোটগণনা-

গত জুন মাস থেকেই দেশে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়ার তোড়জোড় শুরু হয়ে গিয়েছিল। ১৬ জুন রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর গত  ১৮ জুলাই, দেশের সংসদ ও সমস্ত রাজ্যের বিধানসভায় রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়ার আয়োজন করা হয়। আজ, ২১ জুলাই এই ভোটগুলির গণনা করা হবে। বৃহস্পতিবার সকাল ১১টা থেকেই ভোট গণনা শুরু হবে। চলবে বিকেল অবধি। এরপরই ঘোষণা করা হবে যে, নতুন রাষ্ট্রপতি হিসাবে কে নির্বাচিত হলেন, দ্রৌপদী মুর্মু নাকি যশবন্ত সিনহা।

সংসদে বিশেষ প্রস্তুতি-

রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনার জন্য সংসদে বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছে। সংসদ ভবনের ৬৩ নম্বর কক্ষকে গণনা কেন্দ্র বানানো হয়েছে। ওই কক্ষ ও তার আশপাশের অংশকে সাইলেন্ট জ়োন হিসাবে ঘোষণা করা হয়েছে। ১৮ জুলাই ভোটগ্রহণ শেষের পরই সমস্ত রাজ্যের বিধানসভাগুলি থেকে ব্যালট বক্স কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সংসদ ভবনে আনা হয়েছে। ভোট গণনা শেষ হতে আজ বিকেল হয়ে যেতে পারে। গণনা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ফলাফল ঘোষণা করা হবে।

এবার রাষ্ট্রপতি নির্বাচনে ভোট পড়েছে ৯৯ শতাংশ। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনে মোট ৪ হাজার ৭৯৬ জন ভোটারের মধ্যে ৯৯. ১৮ শতাংশ ভোটারই নিজেদের মতদান করেছেন। ১০ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ১০০ শতাংশ ভোট পড়েছে।