Bonus for Rail employees: করোনা কালে অসামান্য কাজ, ৭৮ দিনের বোনাস পাচ্ছেন রেলকর্মীরা

Productivity bonus for Rail employees: রেল কর্মচারীরা সর্বোচ্চ ১৭ হাজার ৯৫১ টাকা বোনাস পাবেন।

Bonus for Rail employees: করোনা কালে অসামান্য কাজ, ৭৮ দিনের বোনাস পাচ্ছেন রেলকর্মীরা
অনেকে আবার এই গানের সঙ্গে জড়িয়ে থাকা নিজের ছোটবেলার স্মৃতি নেট নাগরিকদের সঙ্গে ভাগ করে নিয়েছেন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 4:25 PM

নয়া দিল্লি: ভারতীয় রেলের কর্মীদের জন্য বড় ঘোষণা। রেলের সমস্ত নন-গেজ়েটেড কর্মীকে ২০১৯-২০ আর্থিক বছরের জন্য ৭৮ টি কর্ম দিবসের বেতনের সমতূল্য পরিমান টাকা বোনাস দেওয়া হবে। রেলের এই ঘোষণার পর স্বাভাবিকভাবেই খুশি রেলকর্মীরা। এই সিদ্ধান্তের ফলে ভারতীয় রেলের ১১ লাখ ৫৮ হাজার কর্মী উপকৃত হবেন। উৎপাদনশীলতার উপর ভিত্তি করে এই বোনাস দেওয়াল হবে। এর জন্য খরচ হবে ২ হাজার ৮১ কোটি ৬৮ লাখ টাকা।

কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২০ সালের ২১ অক্টোবর ভারতীয় রেলের এই সংক্রান্ত একটি প্রস্তাবে অনুমোদন করেছে। এই সিদ্ধান্তের ফলে রেল কর্মচারীরা সর্বোচ্চ ১৭ হাজার ৯৫১ টাকা বোনাস পাবেন।

তবে এই সুবিধা পাবেন না আরপিএফ এবং আরপিএসএফ -এর কর্মীরা। এছাড়া বাকি সব বিভাগের কর্মীদেরই এই বোনাস দেওয়া হবে। উল্লেখ্য, প্রতি বছর দশেরা অথবা পুজোর ছুটির আগে এই বোনাস দেওয়া হয়ে থাকে। মূলত, রেল কর্মচারীদের আরও উৎসাহিত করতেই এই বোনাস দেওয়া হয়, যাতে তাঁরা নতুন উদ্যমে তাঁদের কর্মদক্ষতা বাড়ান।

উল্লেখ্য, ২০১৯-২০ আর্থিক বছরে কর্মকুশলতার জন্য(Productivity Bonus) এই অর্থ দেওয়া হলেও এই বছর কোভিডের সময়েও রেলের কর্মচারীরা কঠোর পরিশ্রম করছেন। বিশেষ করে শ্রমিক স্পেশাল ট্রেন, খাদ্য শস্য, সার, কয়লা ইত্যাদি পণ্য পরিবহণ এবং ২০০টি রক্ষাণাবেক্ষণ সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ এই লকডাউনের সময়ে যুক্ত ছিলেন রেলের কর্মীরা। এ এক বিশাল কর্মকাণ্ড।

প্রোডাক্টিভিটি বোনাস কথাটির অর্থ হল, কোনও কর্মী তাঁর নিজস্ব কাজের পরিসরে কতটা ভাল কর্মদক্ষতার পরিচয় দিচ্ছেন, তার উপর বিচার করে একটি অঙ্কের বোনাস। রেল, কয়লা সহ একাধিক ক্ষেত্রের সঙ্গে যুক্ত কর্মীরা এই বোনাস পেয়ে থাকেন।

করোনা অতিমারির বাড়বাড়ন্ত এবং তার জেরে দীর্ঘদিনের লকডাউন। এই সময়ে পণ্য পরিবহণকারী ট্রেনগুলির অর্থাৎ, মালগাড়ির গতি গত বছরের তুলনায় দ্বিগুণ হয়েছে। গত বছরের অক্টোবরের হিসেবে এবছর ১৪ শতাংশ বেশি পণ্য পরিবহণ হয়েছে। রেলের কর্মচারীদের কাজের স্বীকৃতি এবং তাঁদের পরিবারের সদস্যদের কথা ভেবে এই বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। এর ফলে উৎসবের সময়ে গ্রাহকদের কেনাকানা আরও বৃদ্ধি পাবে এবং তাতে দেশের অর্থনীতি আরও চাঙ্গা হবে বলে মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকদের একাংশ।

অতীতে এক সাংবাদিক বৈঠকে তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেছিলেন, ‘২০১৯-২০ অর্থবর্ষের জন্য প্রোডাক্টিভিটি এবং নন-প্রোডাক্টিভিটি বোনাসে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর মাধ্যমে ৩০ লাখেরও বেশি নন-গেজ়েটেড কেন্দ্রীয় সরকারি কর্মী উপকৃত হবেন। এর জন্য খরচ হবে ৩ হাজার ৭৩৭ কোটি টাকা।’

আরও পড়ুন : Corona Outbreak: উৎসবের মরশুমে সামান্য স্বস্তি! ২০ হাজারের নীচে সংক্রমণ, রাজ্যেও প্রায় নিয়ন্ত্রণে আক্রান্তের সংখ্যা