রাজ্য সভাপতি ঘোষণার আগেই ফের প্রকাশ্যে ক্যাপ্টেন-সিধু দ্বৈরথ, গোপন বৈঠকে চলছে গণইস্তফার পরিকল্পনাও

Amarinder Singh-Navjot Singh Sidhu Fight: সূত্রের খবর, মনোমালিন্য মেটাতে একদিকে যেখানে অমরিন্দর সিংকে মুখ্যমন্ত্রী পদ দেওয়া হবে, সেখানেই রাজ্য কংগ্রেসের সভাপতির দায়িত্ব পাবেন নভজ্যোত সিং সিধু।

রাজ্য সভাপতি ঘোষণার আগেই ফের প্রকাশ্যে ক্যাপ্টেন-সিধু দ্বৈরথ, গোপন বৈঠকে চলছে গণইস্তফার পরিকল্পনাও
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2021 | 7:17 AM

নয়া দিল্লি: আশা করা হয়েছিল নির্বাচনের আগেই মিটে যাবে দলীয় কোন্দল। ঘটল ঠিক বিপরীতটাই। পঞ্জাবে কংগ্রেস প্রধান হিসাবে নভজ্যোত সিধু(Navjot Singh Sidhu)-র নাম সামনে আসতেই ফের একবার প্রকাশ্যে এল দলীয় কোন্দল। জানা গিয়েছে, দলের এই সিদ্ধান্তে অত্যন্ত অখুশি মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Amarinder Singh)।

ক্যাপ্টেন বনাম সিধুর দ্বৈরথের কথা সকলেরই জানা। ২০১৭ সালে নির্বাচনের আগেই বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন প্রাক্তন ক্রিকেটার তথা রাজনীতিবিদ নভজ্যোত সিং সিধু। নির্বাচনে জয়ের পর তাঁরই উপ-মুখ্যমন্ত্রী হওয়ার কথা ছিল। কিন্তু সেই সিদ্ধান্তে বাধা দেন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। এরপর থেকেই শুরু দুই পক্ষের মন কষাকষি। একাধিক বিষয়ে প্রকাশ্যে এসেছে তাদের ঝামেলা।

আগামী বছরই পঞ্জাবে বিধানসভা নির্বাচন। তার আগেই দলের অন্দরের কোন্দল মেটাতে বিশেষ উদ্যোগী হয়েছিল কেন্দ্রীয় নেতৃত্ব। দলনেত্রী সনিয়া গান্ধীর নেতৃত্বে তৈরি করা হয়েছিল বিশেষ কমিটিও। গত সপ্তাহেও দিল্লি যান দুই প্রতিপক্ষ। এরপরই শোনা যায়, মনোমালিন্য মেটাতে একদিকে যেখানে অমরিন্দর সিংকে মুখ্যমন্ত্রী পদ দেওয়া হবে, সেখানেই রাজ্য কংগ্রেসের সভাপতির দায়িত্ব পাবেন নভজ্যোত সিং সিধু।

সিধুর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণার আগেই দুই শিবিরে ভাগ হয়ে গিয়েছে পঞ্জাব কংগ্রেস। সূত্র অনুযায়ী, গতকালই সিধু তিন মন্ত্রী সহ ছয় বিধায়কের সঙ্গে গোপন বৈঠক করেন। সুখজিন্দর সিং রানধাওয়া, চরণজিৎ সিং ও তৃপ্ত রাজিন্দর বাজওয়া- তিনজনই এর আগে প্রক্যাশ্যে মুখ্যমন্ত্রীর বিরোধিতা করেছিলেন।

অন্যদিকে, মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংও মোহালিতে দলের একাধিক বিধায়ক ও সাংসদদের নিয়ে বৈঠক করেন। সূত্র মতে, যারা মুখ্যমন্ত্রীর বিরোধিতা করছেন এবং নভজ্যোত সিং সিধুকে সমর্থন জানাচ্ছেন, তাদের পদ থেকে বহিষ্কার করা হতে পারে। মুখ্যমন্ত্রী বিরোধী বিধায়কদের সঙ্গে মন্ত্রীরাও এ বার হাত মিলিয়ে গণপদত্যাগ করতে পারেন। আরও পড়ুন: নির্বাচনী কেন্দ্রের পর এ বার নিজের রাজ্য, ১১০০ কোটির প্রকল্প উদ্বোধন করবেন নমো