বিজেপি ছাড়লেন প্রাক্তন সাংসদ

নিজের রাজ্যের কৃষকদের সমর্থন না জানানোয় নয়া কৃষি আইন নিয়ে পঞ্জাবে চরম বিরোধিতার মুখে পড়েছে বিজেপি। এর আগে পঞ্জাবের বহু বিশিষ্ট মানুষও কৃষক আন্দোলনে সমর্থন জানিয়েছেন।

বিজেপি ছাড়লেন প্রাক্তন সাংসদ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 26, 2020 | 7:41 PM

চণ্ডীগড়: ‘কৃষক আন্দোলনের প্রতি দল তথা কেন্দ্রীয় সরকার অসহিষ্ণু’, এই অভিযোগেই বিজেপি থেকে পদত্যাগ করলেন প্রাক্তন লোকসভার সাংসদ তথা বিজেপি নেতা হরিন্দর সিং খালসা (Harinder Singh Khalsa)।

শনিবার একটি সর্বভারতীয় সংবাদসংস্থা দল থেকে পদত্যাগের বিষয়টি সামনে আনে। এই সিদ্ধান্তের কারণ হিসাবে তিনি জানান, কেন্দ্রের নয়া তিনটি কৃষি আইনের (Farm Laws) প্রতিবাদে যেসকল কৃষক ও স্ত্রী-সন্তানরা প্রতিবাদ করছে, তাঁদের কষ্ট দেখেও না দেখার ভান করছে কেন্দ্র। দলের নেতা ও সরকার কৃষক আন্দোলনের প্রতি যে অসহিষ্ণু মনোভাব দেখিয়েছে, তার প্রতিবাদেই এই সিদ্ধান্ত নিয়েছেন।

বিগত একমাস ধরে দিল্লি সীমান্তে আন্দোলনকারী কৃষকদের মধ্যে অধিকাংশই পঞ্জাবের বাসিন্দা। তাঁদের দাবি, নয়া কৃষি আইন প্রত্যাহার করতে হবে। এই আইনের ফলে কৃষকরা উৎপাদিত ফসলের ক্ষেত্রে নূন্যতম সহায়ক মূল্যটুকুও পাবে না। একইসঙ্গে কর্পোরেটদের হাতে বাজারের নিয়ন্ত্রণ চলে যাওয়ায় নিজেদের জমি কেড়ে নেওয়ার ভয়ও সৃষ্টি হয়েছে কৃষকদের মনে।

আরও পড়ুন: এনডিএ-তে ফের ভাঙন, সৌজন্যে কৃষক আন্দোলন

নিজের রাজ্যের কৃষকদের সমর্থন না জানানোয় নয়া কৃষি আইন নিয়ে পঞ্জাবে চরম বিরোধিতার মুখে পড়েছে বিজেপি। এর আগে পঞ্জাবের বহু বিশিষ্ট মানুষও কৃষক আন্দোলনে (Farmers Protest) সমর্থন জানিয়েছেন। এবার পদত্যাগ করলেন পঞ্জাবে বিজেপির অন্যতম শক্তিশালী মুখ।

২০১৪ সালে আম আদমি পার্টির (Aam Aadmi Party) তরফে নির্বাচনে লড়ে পঞ্জাবের ফতেগড় সাহেব অঞ্চল থেকে নির্বাচনে জয়ী হন হরিন্দর সিং খালসা। কিন্তু দলের প্রধান অরবিন্দ কেজরীবালের (Arvind Kejriwal) সঙ্গে বিরোধের কারণে তিনি ২০১৯ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন।

আরও পড়ুন: কেন্দ্রকে ফের সুযোগ, ২৯ ডিসেম্বর বৈঠকে বসতে রাজি কৃষকরা