Rahul Gandhi in Chintan Shivir : ‘আম জনতার সঙ্গে যোগ ছিন্ন হয়ে গিয়েছে কংগ্রেসের’, স্বীকার করে কড়া দাওয়াই দিলেন রাহুল

Rahul Gandhi in Chintan Shivir : 'আম জনতার সঙ্গে যোগ ছিন্ন হয়ে গিয়েছে কংগ্রেসের', স্বীকার করে কড়া দাওয়াই দিলেন রাহুল
ছবি সৌজন্যে : PTI

Rahul Gandhi : চিন্তন শিবিরের শেষ দিনে বক্তব্য রাখলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি স্বীকার করেন, আম জনতার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে কংগ্রেসের।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

May 15, 2022 | 5:35 PM

জয়পুর : উদয়পুরে কংগ্রেসের চিন্তন শিবিরের আজই শেষ দিন ছিল। তিনদিন ধরে চলা কংগ্রেসের এই অভ্যন্তরীণ পর্যালোচনা বৈঠকের শেষ দিনে বক্তব্য রাখলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মঞ্চে দাঁড়িয়েই কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সনিয়া গান্ধী ও কংগ্রেসের অন্যান্য বড় বড় নেতাদের সামনে দলের খামতি স্বীকার করে নিলেন রাহুল। তিনি এদিন জানিয়েছেন, সাধারণ মানুষের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে কংগ্রেসের। ২০২৪ এর নির্বাচনের আগে এইদিকে নজর দেওয়ার কথাও বলেন তিনি।

তিনি এদিন বলেছেন, “মানুষের সঙ্গে আমাদের জনসংযোগ পুনরায় বাড়াতে হবে। এবং এটা মেনে নিতেই হবে জনসংযোগ কোনওভাবে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। আমরা আবার তা গড়ে তুলব। তবে শর্ট-কাট পথে এটি হবে না। এর জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম…এই লক্ষ্যে অক্টোবরে কংগ্রেস সারা দেশ জুড়ে যাত্রা শুরু করবে। এতে সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ বাড়বে।” এক্ষেত্রে উল্লেখ্যে, পাঁচ রাজ্যে কার্যত ধরাশায়ী হয়ে গিয়েছিল। বিজেপি ও ঝাড়ুর দাপটে মাথা তুলে দাঁড়াতে পারেনি এই শতাব্দী প্রাচীন দল। উল্টে নিজেদের গড় পঞ্জাবও হাতছাড়া হয়েছে। কিন্তু ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে ঘুরে দাঁড়াতে তৎপর হয়েছে দল। কংগ্রেসের মতো একাধিক রাজনৈতিক দলের চোখ কেন্দ্রের গদিতে। যেকোনও উপায়ে বিজেপিকে আসন থেকে হঠাতে হবে। সেই লক্ষ্যে এখন থেকে কোমর বেঁধেছে কংগ্রেস। এই তিনদিনের চিন্তন শিবিরে সেই কারণেই একাধিক পরিবর্তন আনা হয়েছে দলীয় কাঠামোতে। আর কোনও রাজ্য বা দেশের সরকার গঠনের শেষ ক্ষমতা থাকে সে রাজ্য বা দেশের জনগণের হাতে। কারণ গণতান্ত্রিক দেশে মানুষের ভোটই শেষ কথা বলে। সুতরাং ভোটবাক্সে নিজেদের দিকে ভোট পেতে হলে মানুষের মনে জায়গা করে নেওয়াটা আশু প্রয়োজন। বলাই বাহুল্য গত কয়েকবছর ধরে সেই সংযোগ বিচ্ছিন্ন হয়েছে কংগ্রেসের। এদিন মঞ্চ থেকে সেই বার্তাই দিলেন রাহুল গান্ধী।

এই খবরটিও পড়ুন

নিজেদের দলের খামতি তুলে ধরার পাশাপাশি কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগতেও ছাড়েননি সনিয়া পুত্র। তিনি কেন্দ্রকে আক্রমণ করে বলেছেন, এখনকার ভারতে কোনও আলোচনা করতে দেওয়া হয় না সাধারণ মানুষদের। তিনি বলেছেন, “দেশের আর কোন রাজনৈতিক দল এই ধরনের আলোচনা করার সুযোগ দেবে? নিশ্চিতভাবে বিজেপি ও আরএসএস এই ধরনের আলোচনার সুযোগ দেবে না।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA