Ashok Gehlot: ‘বাজপেয়ীও ইন্দিরা গান্ধীকে দেবী দুর্গা বলেছিলেন’, লালকেল্লায় কংগ্রেসের নাম করায় মোদীকে কটাক্ষ গেহটলটের

উল্লেখ্য লালকেল্লা থেকে ভাষণে পরিবারতান্ত্রিক রাজনীতি ও দুর্নীতি নিয়ে কটাক্ষ করতে শোনা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

Ashok Gehlot: 'বাজপেয়ীও ইন্দিরা গান্ধীকে দেবী দুর্গা বলেছিলেন', লালকেল্লায় কংগ্রেসের নাম করায় মোদীকে কটাক্ষ গেহটলটের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2022 | 2:11 PM

নয়া দিল্লি: স্বাধীনতার ৭৫ বছপ পূর্তিতে দেশবাসীর উদ্দেশে লালকেল্লা থেকে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে এবার মোদীকে কটাক্ষ করলেন কংগ্রেস শাসিত রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। গেহলটের অভিযোগ, বক্তব্যে কংগ্রেস নেতা ও স্বাধীনতা সংগ্রামীদের অবদানের কথা উল্লেখ করেননি প্রধানমন্ত্রী মোদী। গেহলটের দাবি, এমন একদিন আসবে যখন বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের অনুশোচন হবে অথবা দেশের মানুষ তাদের অনুশোচিত হতে বাধ্য করবেন। বিজেপি তথা কেন্দ্রকে নিশানা করে অশোক গেহলট জানিয়েছেন, স্বাধীনতা সংগ্রামে কংগ্রেসের অবদানের কথা মুছে দেওয়ার চেষ্টা করে বিজেপি সত্যকে বিকৃত করছে। দেশে গঠনে কংগ্রেসের অবদানের কথা স্মরণ করতে গিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মন্তব্যের আশ্রয়ও নিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী। ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের পর প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে ‘দেবী দুর্গা’-র সঙ্গে তুলনা করেছিলেন তৎকালীন বিরোধী নেতা বাজপেয়ী।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সেই প্রসঙ্গ উল্লেখ করে গেহলট বলেন, “আমরা এখনও সেই দিন ভুলে যাই নি। স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করতে গিয়ে দেশের গৌরবময় ভাবমূর্তি তুলে ধরতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু সেখানে ইন্দিরা গান্ধীর কোনও উল্লেখ নেই। এমনকী যে জওহরলাল নেহেরু স্বাধীনতার জন্য জেলে খেটেছেন, তাঁর কথারও উল্লেখ নেই। তাদের হাত ধরে দেশের অনেক প্রতিষ্ঠান তৈরি হয়েছে, কিন্তু কোথাও কি তাদের নাম করা হয়েছে? আমাদের ভিন্নমত দেশের একতার ওপর কোনও প্রভাব ফেলবে না, কিন্তু যাঁরা দেশের জন্য আত্মত্যাগ করেছেন, আপনি যদি তাদের কথা উল্লেখ না করেন, তবে মনে মনে অনুশোচিত হতে হবে।”

উল্লেখ্য লালকেল্লা থেকে ভাষণে পরিবারতান্ত্রিক রাজনীতি ও দুর্নীতি নিয়ে কটাক্ষ করতে শোনা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তিনি জানিয়েছিলেন, দেশের উন্নয়নের জন্য এই দুটি বিষয় সমস্যা তৈরি করছে এবং সকলকে একসঙ্গে এর বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়েছিলেন তিনি। রাজনৈতিক বিশ্লেষকদের অনেকের মতে, পরিবারতন্ত্র ও দুর্নীতি ইস্যুতে না নাম না করে কংগ্রেস তথা গান্ধী পরিবারকে কটাক্ষ করেছেন তিনি। এই প্রসঙ্গে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে, তিনি কোনও মন্তব্য করতে চাননি।