Rajasthan Congress Crisis: গেহলট নাকি পাইলট, কার কপালে লেখা মুখ্যমন্ত্রীর গদি? বিধায়কদের সঙ্গে বৈঠকেই সিদ্ধান্ত নেবে শীর্ষ নেতৃত্ব

Rajasthan Congress Crisis: সূত্রের খবর, দলে 'এক ব্যক্তি, এক পদ' নীতি চালু করতে বদ্ধপরিকর রাহুল গান্ধী। সেই নিয়ম মেনেই অশোক গেহলট কংগ্রেস সভাপতি হলে রাজস্থানের মুখ্যমন্ত্রী পদ ছাড়তে হবে তাঁকে। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী পদে কেন্দ্রীয় নেতৃত্বের পছন্দ সচিন পাইলট।

Rajasthan Congress Crisis: গেহলট নাকি পাইলট, কার কপালে লেখা মুখ্যমন্ত্রীর গদি? বিধায়কদের সঙ্গে বৈঠকেই সিদ্ধান্ত নেবে শীর্ষ নেতৃত্ব
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 8:51 AM

নয়া দিল্লি: বিধানসভা বা লোকসভা নির্বাচনের আগে দলের অন্দরে অন্তর্দ্বন্দ্ব দেখতে অভ্যস্ত হয়ে গিয়েছে কংগ্রেস। কিন্তু এবার সভাপতি নির্বাচন নিয়েও সামনে এল কংগ্রেসের অন্দরের কলহ। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট ও প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সচিন পাইলটের মধ্যে নতুন করে মুখ্যমন্ত্রীর গদি নিয়ে যে কলহ শুরু হয়েছে, তা মেটাতেই আজ বৈঠকে বসতে চলেছে কংগ্রেসের নেতৃত্ব। দলীয় সূত্রে জানা গিয়েছে, রাজস্থানের জয়পুরে আজ দলের বিধায়কদের সঙ্গে বৈঠকে বসবেন কংগ্রেস নেতৃত্ব। অশোক গেহলট মুখ্যমন্ত্রীর পদে থাকবেন, নাকি সচিন পাইলটকে ওই পদ ছেড়ে দেবেন, তা এই বৈঠকে ফয়সালা হবে।

জানা গিয়েছে, ক্ষোভের কারণ জানতে সমস্ত বিধায়কদের সঙ্গে এককভাবে বৈঠক করা হবে। এই বৈঠকের দায়িত্বে থাকছেন প্রবীণ নেতা মল্লিকার্জুন খাড়গে। দলের শীর্ষ নেতৃত্বই তাঁকে  বৈঠকের পর্যবেক্ষক হিসেবে মনোনীত করেছে। খাড়গে ছাড়াও বৈঠকে উপস্থিত থাকবেন রাজস্থানের পর্যবেক্ষকের দায়িত্ব থাকা অজয় মাকেন। আজ সন্ধে সাতটায় বৈঠক শুরু হওয়ার কথা। ইতিমধ্যেই রাজস্থানে পৌঁছে গিয়েছেন মল্লিকার্জুন খাড়গে ও অজয় মাকেন।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট কংগ্রেসের সভাপতি নির্বাচনে নাম লেখাতেই দলের অন্দরে নতুন করে কোন্দল শুরু হয়েছে। গেহলট সভাপতি হিসাবে নির্বাচিত হলে, তিনি মুখ্যমন্ত্রীর পদ ছাড়বেন কি না, তা নিয়ে উঠেছে প্রশ্ন। তার বদলে বিক্ষুব্ধ নেতা সচিন পাইলটের নাম মুখ্যমন্ত্রী হিসাবে উঠে আসতেই আরও বেড়েছে বিরোধ।

সূত্রের খবর, দলে ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি চালু করতে বদ্ধপরিকর রাহুল গান্ধী। সেই নিয়ম মেনেই অশোক গেহলট কংগ্রেস সভাপতি হলে রাজস্থানের মুখ্যমন্ত্রী পদ ছাড়তে হবে তাঁকে। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী পদে কেন্দ্রীয় নেতৃত্বের পছন্দ সচিন পাইলট। কিন্তু তাতে আপত্তি রয়েছে মুখ্যমন্ত্রী গেহলট ও তাঁর অনুগামী বিধায়কদের। মুখ্যমন্ত্রী পদে সচিন পাইলটকে বসানো হলে ইস্তফা দেবেন বলে হুমকি দিয়েছেন ৯২ জন কংগ্রেস বিধায়ক। রবিবার রাতে রাজস্থানের বিধানসভার স্পিকার সিপি যোশীর কাছে ৮২ জন বিধায়ক ইস্তফাপত্র জমা দিয়েছেন বলেও জানা গিয়েছে।

গেহলট শিবিরের দাবি, ২০২০ সালে সরকারের বিরুদ্ধে যখন সচিন পাইলট ‘বিদ্রোহ’ ঘোষণা করেছিলেন। সেই সঙ্কটের সময় যিনি দলের পাশে থাকেননি, তাঁকে মুখ্যমন্ত্রী হিসেবে মেনে নেওয়ার প্রশ্নই ওঠে না। বরং যাঁরা বিপদে দলের পাশে ছিলেন, তাঁদের মধ্যে থেকেই কাউকে মুখ্যমন্ত্রী পদে বসানো হোক। গতকাল মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সঙ্গে শীর্ষ নেতৃত্ব কথা বলার চেষ্টা করলেও, তিনি সাফ জানান, “আমার হাতে কিছুই নেই”। এই পরিস্থিতিতে আজকের এই বৈঠক কোনও পরিবর্তন আনতে পারে কি না, তাই-ই এখন দেখার।