ভারত প্রতিরক্ষা ক্ষেত্রে অন্য দেশের উপর নির্ভরশীল হয়ে থাকতে পারে না: রাজনাথ

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, "তেজাস যুদ্ধবিমান কেবল দেশীয় প্রযুক্তিতেই তৈরি নয়, বরং বিভিন্ন ক্ষেত্রেই বিদেশী যুদ্ধবিমানগুলির তুলনায় উন্নত এবং অনেকটাই কম খরচে তৈরি করা সম্ভব।"

ভারত প্রতিরক্ষা ক্ষেত্রে অন্য দেশের উপর নির্ভরশীল হয়ে থাকতে পারে না: রাজনাথ
উদ্বোধনী অনুষ্ঠানে রাজনাথ সিং।
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 4:37 PM

বেঙ্গালুরু: দেশের সুরক্ষায় অন্য কোনও দেশের উপর নির্ভরশীল থাকতে পারে না ভারত, এমনটাই জানালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। মঙ্গলবার হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড (Hindustan Aeronautics Limited)-র দ্বিতীয় সেন্টারের উদ্বোধনে বেঙ্গালুরু যান রাজনাথ সিং। সেখানেই তিনি বলেন, “আত্মনির্ভর ভারত অভিযানের মাধ্যমে ভারত প্রতিরক্ষা সামগ্রীর উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে।”

হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের এই দ্বিতীয় সেন্টারেও তৈরি করা হবে দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজাস যুদ্ধবিমান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, “তেজাস যুদ্ধবিমান কেবল দেশীয় প্রযুক্তিতেই তৈরি নয়, বরং গুণমানের বিভিন্ন পরিমাপেও  বিদেশী যুদ্ধবিমানগুলির তুলনায় উন্নত এবং অনেকটাই কম খরচে তৈরি করা সম্ভব। সুরক্ষা ক্ষেত্রে অন্য কোনও দেশের উপর নির্ভর করে থাকতে পারে না ভারত।”

তিনি আরও যোগ করে বলেন, “ইতিমধ্যেই বিভিন্ন দেশ তেজাস যুদ্ধবিমান কিনতে আগ্রহ দেখিয়েছে। আগামী কয়েক বছরের মধ্যেই প্রতিরক্ষা সামগ্রী প্রস্তুতির ক্ষেত্রে ১.৭৫ লাখ কোটি টাকার লক্ষ্যমাত্রা পূরণ করবে ভারত।”

আরও পড়ুন: ‘রামের ভারতে পেট্রল ৯৩ টাকা, রাবণের লঙ্কায় ৫১’, কেন্দ্রকে খোঁচা বিজেপি সাংসদের!

২০২৪ সালের মার্চ মাস থেকেই ভারতীয় বায়ুসেনার হাতে তেজাস যুদ্ধবিমান তুলে দেওয়ার কাজ শুরু হবে। সম্প্রতি হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর তথা চেয়ারম্যান আর মাধবন জানান, ভারতীয় বায়ু সেনার হাতে মোট ৮৩টি যুদ্ধবিমান তুলে দেওয়ার চুক্তি হয়েছে। এই লক্ষ্যপূরণে প্রতিবছর প্রায় ১৬টি যুদ্ধবিমান তৈরি করা হবে। তিনি আরও জানান, বেশ কয়েকটি দেশই তেজাসের প্রস্তুতি নিয়ে আগ্রহ দেখিয়েছে। আগামী কয়েক বছরের মধ্যেই বিদেশে রপ্তানি শুরু হবে।

গত ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)-র প্রতিনিধিত্বে ক্যাবিনেট বৈঠকে ভারতীয় বায়ুসেনাকে আরও শক্তিশালী করতে ৪৮ হাজার কোটি টাকা ব্যয়ে ৭৩টি তেজাস যুদ্ধবিমান ও ১০টি এলসিএ এমকে-১ ট্রেনার বিমান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: এনআরসি নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি: কেন্দ্র