Remote EVM: পরিযায়ীদের জন্য রিমোট ইভিএম চালু করতে দেবে বিরোধীরা?

Opposition Meeting: বৈঠকে উপস্থিত বিরোধীরা জানিয়েছে, রিমোট ইভিএম চালুর ব্যাপারে কমিশনের প্রস্তাবে অস্বচ্ছতা রয়েছে। সোমবারের বৈঠকে সম্মিলিত ভাবে সেই সব প্রশ্ন কমিশনের সামনে তুলে ধরবে তারা।

Remote EVM: পরিযায়ীদের জন্য রিমোট ইভিএম চালু করতে দেবে বিরোধীরা?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2023 | 6:21 AM

নয়াদিল্লি: বাড়ি থেকে দূরে থাকা পরিযায়ী শ্রমিকরা যাতে ভোট দিতে পারেন, সে জন্য রিমোট ইভিএম চালুর পরিকল্পনা করছে জাতীয় নির্বাচন কমিশন। এ নিয়ে সোমবার সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে কমিশন। তাঁর আগেই বিষয়টি নিয়ে একটি বৈঠর করল বিরোধীরা। কংগ্রেসের নেতৃত্বে রবিবার দিল্লির কনস্টিটিউশন ক্লাবে হয়েছে সেই বৈঠক। সেখানে বিরোধীরা এক জোট হয়ে আলোচনা করেছেন রিমোট ইভিএম-এর বিষয়টি নিয়ে। রিমোট ইভিএম নিয়ে কমিশনের প্রস্তাবে রাজনৈতিক অসঙ্গতি আছে বলে মত বিরোধীদের। বিষয়টি নিয়ে সোমবারের বৈঠকে মিলিতভাবে কমিশনের কাছে প্রশ্ন রাখবেন বিরোধীরা। রবিবারের বৈঠকে আপাত ভাবে ঠিক হয়েছে, ১৬টি বিরোদী দল রিমোট ইভিএম চালুর বিরোধিতা করবে। সিনিয়র কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং জানিয়েছেন এ কথা।

রবিবার ওই বৈঠকে তৃণমূল কংগ্রেস (টিএমসি), ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি), সমাজবাদী পার্টি (এসপি) উপস্থিত ছিল না। যদিও কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, এসপি এবং এনসিপি রবিবারের বৈঠকে উপস্থিত না থাকলেও নিজেদের বার্তা পাঠিয়েছে বৈঠকে। তবে আম আদমি পার্টি (আপ) ও ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)-র মতো বিরোধী দলকে বৈঠকে ডাকা হয়েছিল কি না সে ব্যাপারে কিছু জানা যায়নি। কনস্টিটিউশন ক্লাবের বৈঠকে উপস্থিত ছিল জনতা দল ইউনাইটেড (জেডিইউ), শিবসেনা, ন্যাশনাল কনফারেন্স, সিপিআইএম, সিপিআই, আরএসপি ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, রাষ্ট্রীয় জনতা দল, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের মতো বিরোধী দলগুলি।

বৈঠকে উপস্থিত বিরোধীরা জানিয়েছে, রিমোট ইভিএম চালুর ব্যাপারে কমিশনের প্রস্তাবে অস্বচ্ছতা রয়েছে। গত বছর ২৯ ডিসেম্বর কমিশন জানিয়েছিল, পরিযায়ী শ্রমিকদের ভোট দেওয়ার ব্যবস্থা করতে রিমোট ইভিএম চালুর ব্যাপারে প্রস্তুত তারা। কিন্তু বিরোধীদের বিষয়টি নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। সোমবারের বৈঠকে সম্মিলিত ভাবে সেই সব প্রশ্ন কমিশনের সামনে তুলে ধরবে তারা।

বিষয়টি নিয়ে কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহ বলেছেন, “বৈঠকে উপস্থিত বিরোধীদলের সদস্যরা রিমোট ইভিএম চালুর প্রস্তাবের বিরোধিতা করেছেন। বিষয়টি এখনও অনেক ঘোলাটে। কমিশনের প্রস্তাব খুব পোক্ত নয়। বিষয়টি নিয়ে রাজনৈতিক অসঙ্গতিও রয়েছে। পরিযায়ী শ্রমিকের সংজ্ঞাও স্পষ্ট করেনি নির্বাচন কমিশন। তাই আমরা সর্বসম্মতিক্রমে রিমোট ইভিএম প্রস্তাবের বিরোধিতা করব।”