Republic Day 2023: নিরাপত্তার চাদরে মোড়া রাজধানী, শেষ মুহূর্তের প্রস্তুতি কর্তব্যপথে, প্রজাতন্ত্র দিবসে কী চমক থাকছে এবার?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jan 26, 2023 | 6:34 AM

Republic Day Events: এবারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বিশেষ অতিথি মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাতাহ এল-সিসি। বুধবার তিনি ভারতের মাটিতে পা রাখেন। বুধবার তাঁকে দেশে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী মোদী টুইট করেন।

Republic Day 2023: নিরাপত্তার চাদরে মোড়া রাজধানী, শেষ মুহূর্তের প্রস্তুতি কর্তব্যপথে, প্রজাতন্ত্র দিবসে কী চমক থাকছে এবার?
প্রজাতন্ত্র দিবসের মহড়া। ছবি:ANI

নয়া দিল্লি: আজ, ৭৪ তম প্রজাতন্ত্র দিবস। রাজধানী দিল্লি সহ দেশের প্রতিটি রাজ্যে উদযাপিত হবে প্রজাতন্ত্র দিবস (Republic Day)। প্রতি বছরের মতো এ বছরও, বৃহস্পতিবার সকালে লালকেল্লায় ভাষণ দেবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। অন্যদিকে কর্তব্যপথে যে কুচকাওয়াজ হবে, তাতে দর্শক হিসাবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)। ইতিমধ্যেই কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে দিল্লি। আজ সকাল সাড়ে ১০টায় দিল্লির বিজয় চক থেকে শুরু হবে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। লালকেল্লা হয়ে তা শেষ হবে কর্তব্যপথে। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের জন্য দিল্লি পুলিশের তরফে ট্রাফিক সংক্রান্ত নির্দেশিকাও জারি করেছে।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে বিজয় চক থেকে কুচকাওয়াজ শুরু হবে। এরপরে তা লালকেল্লা, তিলক মার্গ, বাহাদুর শাহ জাফর মার্গ, সি-হেক্সাগন, সুভাষ চন্দ্র বসু মার্গ হয়ে কর্তব্যপথে এসে শেষ হবে। নিরাপত্তার জন্য বুধবার সন্ধে ৬টা থেকেই কর্তব্যপথে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শেষ না হওয়া অবধি এই রাস্তা বন্ধই থাকবে।  কর্তব্যপথে কুচকাওয়াজের পাশাপাশি আজ লালকেল্লায় ‘ভারত পর্ব’ বলে একটি বিশেষ অনুষ্ঠানও শুরু হবে। আগামী ৩১ জানুয়ারি অবধি চলবে এই অনুষ্ঠান।

অন্যদিকে, প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে, এ দিন ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে দেশের বীর জওয়ানদের শ্রদ্ধার্ঘ জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরে তিনি লালকেল্লায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন। কর্তব্যপথের কুচকাওয়াজ অনুষ্ঠানেও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এবারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বিশেষ অতিথি মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাতাহ এল-সিসি। বুধবার তিনি ভারতের মাটিতে পা রাখেন। বুধবার তাঁকে দেশে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী মোদী টুইট করে লেখেন, “প্রেসিডেন্ট আবদেল ফাতাহ এল-সিসিকে ভারতে উষ্ণ অভ্যর্থনা জানাই। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে আপনার সামিল হওয়া সকল ভারতীয়ের কাছে অত্যন্ত খুশির খবর। আপনার সঙ্গে বৈঠক নিয়ে আশাবাদী।”

এ দিন মিশরের প্রেসিডেন্ট সিসি সকালে প্রথমে রাজঘাটে মহাত্মা গান্ধীর বেদীতে শ্রদ্ধার্ঘ অর্পণ করবেন। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশ নেওয়ার পর তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। বিকেলে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁকে নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন। মিশরের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক হবে উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়েরও। আগামী ২৭ জানুয়ারি তিনি মিশরে ফিরে যাবেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla