RG Kar Case: ‘এটা আর নিছক একটা খুনের ঘটনা নয়…’, কেন স্বতঃপ্রণোদিত মামলা গ্রহণ করল সুপ্রিম কোর্ট, ব্যাখ্যা প্রধান বিচারপতির

RG Kar: প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পর্দিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে চলছে এই মামলা। গত ১৮ অগস্ট স্বতঃপ্রণোদিতভাবে এই মামলা গ্রহণ করে সুপ্রিম কোর্ট।

RG Kar Case: 'এটা আর নিছক একটা খুনের ঘটনা নয়...', কেন স্বতঃপ্রণোদিত মামলা গ্রহণ করল সুপ্রিম কোর্ট, ব্যাখ্যা প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Aug 20, 2024 | 12:28 PM

নয়া দিল্লি: গত ১৮ অগস্ট আরজি কর-কাণ্ডে স্বতঃপ্রণোদিত মামলা গ্রহণ করেছে সুপ্রিম কোর্ট। এক মহিলা চিকিৎসকের মৃত্যুর ঘটনায় খুন ও ধর্ষণের অভিযোগ উঠেছে। সেই ঘটনায় কেন স্বতঃপ্রণোদিত মামলা গ্রহণ করল সুপ্রিম কোর্ট? শুনানির শুরুতেই তা ব্যাখ্যা করলেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। রাজ্য সরকারের তরফে এদিন আইনজীবী হিসেবে সওয়াল করেন বর্ষীয়ান আইনজীবী কপিল সিবল।

প্রধান বিচারপতি এদিন শুরুতেই বলেন, “এটা শুধুমাত্র একটি খুনের মামলা নয়। টেরিফিক ঘটনা। গোটা দেশ জুড়ে চিকিৎসকদের নিরাপত্তার বিষয় এটা। তরুণ চিকিৎসক, ইন্টার্ন, বিশেষত মহিলা চিকিৎসকদের কর্মস্থলের সুরক্ষা নিয়ে প্রশ্ন। কোনও ডিউটি রুম নেই। সুরক্ষার জন্য একটা প্রোটোকল তৈরি হওয়া উচিত। সুরক্ষিত কর্মস্থল তৈরি করা দরকার। মহিলারা যদি কর্মস্থলে যেতে না পারেন, তাহলে সমতা বলে কিছু থাকবে না। শুধু খাতায়-কলমে থাকলে হবে না, এমন প্রোটোকল তৈরি করতে হবে।”

এই খবরটিও পড়ুন

সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ও তেলঙ্গনার এক চিকিৎসক আরজি কর ইস্যুতে প্রধান বিচারপতিকে চিঠি লিখেছিলেন কয়েকদিন আগে। সেই চিঠিতে আরজি করের ঘটনায় স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করার আর্জি জানানো হয়। অন্যদিকে তেলঙ্গনার সেকেন্দ্রাবাদের আর্মি কলেজ অব ডেন্টাল সায়েন্সেস-এর চিকিৎসক মনিকা সিংও একটি আবেদনপত্র লেখেন। এরপরই স্বতঃপ্রণোদিত মামলা গ্রহণ করে সুপ্রিম কোর্ট।