Russia-Ukraine Conflict : রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের মাঝেই দু’দিন পর ভারতে আসছেন রুশ বিদেশমন্ত্রী, নেপথ্যে কোন কারণ

Russia-Ukraine Conflict : দিল্লি সফরে আসছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি ৩১ মার্চ থেকে ১ এপ্রিল অবধি নয়া দিল্লিতে থাকবেন বলে সূত্র মারফত জানা গিয়েছে।

Russia-Ukraine Conflict : রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বের মাঝেই দু'দিন পর ভারতে আসছেন রুশ বিদেশমন্ত্রী, নেপথ্যে কোন কারণ
রাশিয়ার বিদেশমন্ত্রী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 11:20 PM

মস্কো এবং নয়া দিল্লি : এক মাস পেরিয়ে গিয়েছে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন। তবুও পিছু হটছে না রাশিয়ার সেনাবাহিনী। এদিকে বুক চিতিয়ে লড়ছে ইউক্রেনের বাসিন্দারাও। এর মধ্যেই দিল্লি সফরে আসছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি ৩১ মার্চ থেকে ১ এপ্রিল অবধি নয়া দিল্লিতে থাকবেন বলে সূত্র মারফত জানা গিয়েছে। এবং এই সফরের উদ্দেশ্য় রাশিয়া এবং ভারতের মধ্যে অপরিশোধিত তেলের আমদানি এবং রপ্তানি। এই সফরে রাশিয়া থেকে তেল এবং মিলিটারি হার্ডওয়্যার আমদানির জন্য় টাকা দেওয়ার পদ্ধতি নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে মস্কো সামরিক অভিযান শুরু করার পর এই নয়া দিল্লিতে রাশিয়া ও ভারতের উচ্চ-পর্যায়ের বৈঠক হতে চলেছে। যদিও সরকারিভাবে এই সফরের বিষয়ে ভারতের বিদেশ মন্ত্রক বা রাশিয়ার বিদেশ মন্ত্রক কোনও কিছু জানায়নি। তবে এই বৈঠকে টাকার লেনদেন নিয়েই আলোচনা করা হবে বলে সূত্রের খবর। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের মাঝেই পশ্চিমি দেশগুলি রাশিয়ার উপর বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করেছিল। ফলে রাশিয়াকে টাকা পাঠানোর ক্ষেত্রে সমস্যা তৈরি হয়েছে।

সূত্র মারফত জানা গিয়েছে, দুই দেশের তরফেই রুপি-রুবেল পেমেন্ট সিস্টেম সক্রিয় করার দিকে নজর দিয়েছে। উল্লেখ্য়, রাশিয়া-ইউক্রেন ইস্যুতে প্রথম থেকেই নিরপেক্ষ থেকেছে ভারত। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ এবং সাধারণ বৈঠকে একাধিকবার রাশিয়ার বিরুদ্ধে ভোটদান থেকে বিরত থেকেছে ভারত। ইউক্রেন-রাশিয়ার দ্বন্দ্বে উদ্বেগ প্রকাশ করলেও সরাসরি রাশিয়ার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেনি ভারত। এদিকে আমেরিকা নিন্দা প্রস্তাব আনলেও তাতে ভোটদান থেকে বিরত থাকার সাহস দেখিয়েছে ভারত। এদিকে বিভিন্ন পশ্চিমি দেশ রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। এর ফলস্বরূপ রাশিয়ায় তেলের দাম কমেছে। এবং ভারত কম দামে রাশিয়া থেকে তেল আমদানি করেছে। ভারত আগে নিজের দেশের জনগণের সুবিধাকে প্রাধান্য দেয়। সেই কারণে ভারতের বিদেশনীতির প্রশংসা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও।

আরও পড়ুন : Vladimir Putin : ‘আঙ্কেল’ পুতিনকে কাজাখস্তান দখলের ‘আহ্বান’, চাকরি খোয়ালেন রেডিয়ো সঞ্চালক