UGC CUET : এবার রাজ্যের অধীনস্ত বিশ্ববিদ্যালয়গুলিতেও অভিন্ন প্রবেশিকা পরীক্ষা আনতে চায় ইউজিসি

CUET Exam: মঞ্জুরি কমিশন আরও বিশ্ববিদ্যালয়কে এই কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (CUET) প্রক্রিয়ার সঙ্গে যুক্ত করতে চায়। এর মধ্যে রাজ্যগুলির দ্বারা পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলিকেও চাইছে মঞ্জুরি কমিশন।

UGC CUET : এবার রাজ্যের অধীনস্ত বিশ্ববিদ্যালয়গুলিতেও অভিন্ন প্রবেশিকা পরীক্ষা আনতে চায় ইউজিসি
কমন এন্ট্রান্স টেস্ট দিয়েই ভর্তি হওয়া যাবে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত কলেজগুলিতে (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 11:18 PM

কলকাতা : কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের পরে এবার রাজ্য সরকারের অধীনে থাকা বিশ্ববিদ্যালয়গুলিতেও অভিন্ন প্রবেশিকা পরীক্ষার নিয়ম আনতে চায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। আগেই মঞ্জুরি কমিশন বলেছিল যদি কোনও বিশ্ববিদ্যালয় চায় তারা অভিন্ন প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। সূত্রের খবর, একধাপ এগিয়ে এবার সেই বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে বৈঠকও করছেন মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান জগদীশ কুমার। মঞ্জুরি কমিশন আরও বিশ্ববিদ্যালয়কে এই কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (CUET) প্রক্রিয়ার সঙ্গে যুক্ত করতে চায়। এর মধ্যে রাজ্যগুলির দ্বারা পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলিকেও চাইছে মঞ্জুরি কমিশন। অর্থাৎ, সব মিলিয়ে গোটা দেশে যাতে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা চালু করা যায়, সেই চিন্তাভাবনাই করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

মঞ্জুরি কমিশনের বক্তব্য, ভর্তির প্রক্রিয়াকে সহজতর করার জন্য এবং শিক্ষার্থীদের একাধিক প্রবেশিকা পরীক্ষা নেওয়া থেকে স্বস্তি দিতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। উল্লেখ্য, এক সপ্তাহ আগেই, মঞ্জুরি কমিশন ঘোষণা করেছিল, সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়কে কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টের উপর ভিত্তি করে স্নাতক কোর্সে পড়ুয়াদের ভর্তি করতে হবে। এ ক্ষেত্রে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার নম্বরের গুরুত্ব থাকবে না। উল্লেখ্য, এই নিয়মটি আসন্ন শিক্ষাবর্ষ (২০২২-২৩) থেকেই কার্যকর হবে। এরই মধ্যে সোমবার, ইউজিসি চেয়ারম্যান জগদীশ কুমার সারা দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করেছেন এবং তাদের এই অভিন্ন প্রবেশিকা পরীক্ষা প্রক্রিয়ায় অংশ হতে বলেছেন। বিশ্ববিদ্যালয়গুলিও এই বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে বলে জানা গিয়েছে।

বৈঠকের সময়, ইউজিসির চেয়ারম্যান জগদীশ কুমার বিশ্ববিদ্যালয়গুলিকে অভিন্ন প্রবেশিকা পরীক্ষার প্রক্রিয়াগত দিকগুলি নিয়ে বিশদ ব্যাখ্যা দেন এবং স্পষ্ট করে দেন, এই পরীক্ষা ব্যবস্থা কোনওভাবেই সংরক্ষণ প্রক্রিয়াকে বাধা দেবে না। সোমবারের এই বৈঠকে উপস্থিত ছিল মুম্বইয়ের টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস (টিআইএসএস), নয়া দিল্লির জামিয়া হামদর্দ বিশ্ববিদ্যালয়, হরিদ্বারের গুরুকুল কাংরি, আহমেদাবাদের গুজরাট বিদ্যাপীঠ, কলকাতার রামকৃষ্ণ বিবেকানন্দ এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট সহ অন্যান্য প্রতিষ্ঠানগুলি। অভিন্ন প্রবেশিকা পরীক্ষার রেজিস্ট্রেশন ২ এপ্রিল থেকে শুরু হবে এবং পরীক্ষাটি পরিচালনার দায়িত্ব থাকবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

আরও পড়ুন : Petrol Diesel Price: মধ্যবিত্তের দুশ্চিন্তা বাড়িয়ে আরও মহার্ঘ পেট্রোল-ডিজেল, জেনে নিন নতুন দাম