Petrol Diesel Price: মধ্যবিত্তের দুশ্চিন্তা বাড়িয়ে আরও মহার্ঘ পেট্রোল-ডিজেল, জেনে নিন নতুন দাম

Petrol Diesel Price in Kolkata: নতুন মূল্য অনুযায়ী, বর্তমানে প্রতি লিটার পেট্রোলের দাম হল ১০৯ টাকা ৬৮ পয়সা এবং প্রতি লিটার ডিজেলের নতুন দাম হল ৯৪ টাকা ৬২ পয়সা। মঙ্গলবার সকাল ৬ টা থেকে কার্যকর হবে নতুন দাম।

Petrol Diesel Price: মধ্যবিত্তের দুশ্চিন্তা বাড়িয়ে আরও মহার্ঘ পেট্রোল-ডিজেল, জেনে নিন নতুন দাম
আরও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 11:39 PM

কলকাতা : লাগাতার ঊর্ধ্বমুখী পেট্রোল ডিজেলের দাম (Petrol Diesel Price)। কলকাতায় আরও মহার্ঘ্য হচ্ছে পেট্রোপণ্যের দাম। সোমবার ফের বাড়ল পেট্রোল ডিজেলের দাম। এই নিয়ে গত আট দিনে সাত বার বাড়ল পেট্রোপণ্যের মূল্য। সোমবার পেট্রোলের দাম বেড়েছে লিটার পিছু ৮৩ পয়সা এবং প্রতি লিটার ডিজেলের দাম বাড়ল ৭০ পয়সা। নতুন মূল্য অনুযায়ী, বর্তমানে প্রতি লিটার পেট্রোলের দাম হল ১০৯ টাকা ৬৮ পয়সা এবং প্রতি লিটার ডিজেলের নতুন দাম হল ৯৪ টাকা ৬২ পয়সা। মঙ্গলবার সকাল ৬ টা থেকে কার্যকর হবে নতুন দাম। ইউক্রেন – রাশিয়া যুদ্ধের আঁচ ইতিমধ্যেই পড়তে শুরু করেছে বিশ্ব বাণিজ্যে। বিশ্বের বিভিন্ন দেশের পেট্রোপণ্যের উপর অনেকদিন আগে থেকে চাপ পড়তে শুরু করেছিল।

ভারত এতদিন ধরে যুদ্ধের সেই ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করে আসলেও শেষ পর্যন্ত তা আর সম্ভব হল না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন স্বীকার করে নিয়েছেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে গোটা বিশ্বের সাপ্লাই চেন ব্যাহত হচ্ছে। তার জেরেই ভারতে পেট্রোল ডিজেলের মূল্য বৃদ্ধি হচ্ছে। এর আগে যখন লাগাতার পেট্রোল ডিজেলের দাম বেড়েছিল, তখন তার নাজেহাল দশার কথা এখনও ভোলেনি আমজনতা।

উল্লেখ্য, পেট্রোল ডিজেলের দাম ফের লাগাতার বাড়তে থাকায় বিজেপি বিরোধী দলগুলি ইতিমধ্যেই আক্রমণ শানাতে শুরু করেছে কেন্দ্রীয় সরকারকে। বিক্ষিপ্তভাবে কিছু কিছু জায়গায় প্রতিবাদ ও বিক্ষোভও শুরু হয়েছে। এবার সেই প্রতিবাদের সুর আরও চড়ালেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। ফের পেট্রোপণ্যের লাগাতার দাম বাড়তে থাকায় কেন্দ্রীয় সরকারকে এক হাত নিয়েছেন তিনি।

এর আগে গত বছরে যখন পেট্রোল ডিজেলের দাম লাগাতার বাড়তে শুরু করেছিল, তখন তার প্রভাব পড়েছিল আমাদের সামগ্রিক জনজীবনে। বাস ভাড়াকে কেন্দ্র করে যে সমস্যা তৈরি হয়েছিল, তা এখনও পুরোপুরি মেটেনি। ট্যাক্সি এমনকী অ্যাপ ক্যাবগুলির ক্ষেত্রেও বিভিন্ন ক্ষেত্রে সমস্যায় পড়তে হচ্ছিল আম জনতাকে। দাম বেড়েছিল নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রেরও। দেশবাসীকে সেই সমস্যা থেকে কিছুটা স্বস্তি দিতে লিটারপিছু পেট্রোল ডিজেলের উপর কেন্দ্রীয় সরকার কিছুটা কর ছাড় দিয়েছিল। পেট্রোলের উপর লিটার পিছু ৫ টাকা এবং ডিজেলের উপর লিটার পিছু ১০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছিল মোদী সরকার। পরে তা দেখে একাধিক রাজ্য সরকারও পেট্রোপণ্যের উপর করে কিছুটা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন : UGC CUET : এবার রাজ্যের অধীনস্ত বিশ্ববিদ্যালয়গুলিতেও অভিন্ন প্রবেশিকা পরীক্ষা আনতে চায় ইউজিসি