Ashok Gehlot-Sachin Pilot: নমোর মুখে গেহলটের প্রশংসা! ‘হালকাভাবে নেওয়া উচিত নয়’, কীসের ইঙ্গিত দিলেন পাইলট?

Congress Infighting: প্রধানমন্ত্রীর মুখে অশোক গেহলটের প্রশংসার পরই বিতর্ক উসকে দেন সচিন পাইলট। বুধবার তিনি বলেন, "ওই প্রশংসা হালকাভাবে নেওয়া উচিত নয়।"

Ashok Gehlot-Sachin Pilot: নমোর মুখে গেহলটের প্রশংসা! 'হালকাভাবে নেওয়া উচিত নয়', কীসের ইঙ্গিত দিলেন পাইলট?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2022 | 7:31 AM

জয়পুর: এ বিরোধ যেন মিটতেই চায় না। ফের একবার সম্মুখ সমরে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বনাম প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সচিন পাইলট। এবার প্রধানমন্ত্রীর মুখে অশোক গেহলটের প্রশংসা ও গত সেপ্টেম্বরেই কংগ্রেস সভাপতি নির্বাচনের সময় দলের অন্দরে যে বিরোধ দেখা দিয়েছিল, তা নিয়েই একাধিক প্রশ্ন তুলেছেন কংগ্রেসের ‘নবীন’ মুখ সচিন পাইলট। পাল্টা জবাব দিয়েছেন ‘প্রবীণ’ অশোক গেহলট। বুধবার সচিন পাইলট বলেন, অশোক গেহলটের প্রশংসা যেভাবে করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তা হালকাভাবে নেওয়া উচিত নয়। পাইলটের এই মন্তব্য ঘিরেই দলের অন্দরে গুঞ্জন-বিতর্ক শুরু হয়। পাল্টা জবাবে অশোক গেহলট শুধু বলেন, “এই ধরনের কোনও মন্তব্য করা উচিত নয়। সকলের উচিত দলের শৃঙ্খলা মেনে চলা উচিত।”

বিতর্কের সূত্রপাত হয় মঙ্গলবার। প্রধানমন্ত্রী মোদী বানসারা জেলার একটি অনুষ্ঠানে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের প্রশংসা করেন। তিনি বলেন, “অশোকজী আর আমি একসঙ্গে মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছি। আমাদের মধ্যে সবথেকে প্রবীণ তিনিই ছিলেন। আজও তিনি আমাদের মধ্যে সবথেকে প্রবীণ মুখ্যমন্ত্রী।”

প্রধানমন্ত্রীর মুখে অশোক গেহলটের প্রশংসার পরই বিতর্ক উসকে দেন সচিন পাইলট। বুধবার তিনি বলেন, “ওই প্রশংসা হালকাভাবে নেওয়া উচিত নয়। সবাই জানেন যে প্রধানমন্ত্রী মোদী গুলাম নবি আজাদের প্রশংসা করার পরে কী হয়েছিল… “।  একইসঙ্গে পাইলট সম্প্রতি কংগ্রেস সভাপতি নির্বাচন ঘিরে রাজস্থানে যে অন্তর্দ্বন্দ্ব শুরু হয়েছিল, সেই প্রসঙ্গও টেনে আনেন এবং যারা বিরোধিতা করেছিলেন, তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করার কথা বলেন।

এদিকে, বিকেলে আলওয়ারে একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে পাইলটের বক্তব্যের পাল্টা জবাব দেন রাজস্থানের মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা অশোক গেহলট। তিনি বলেন, “এই ধরনের মন্তব্য করা উচিত নয়। সকলের উচিত দলের নিয়ম-শৃঙ্খলা মেনে চলা। কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল আমাদের এই ধরনের বিবৃতি দিতে বারণ করেছেন। আমরা চাই সমস্ত নেতাই এই নিয়ম মেনে চলুক।”

আর ১৩ মাস বাদেই রাজস্থানের বিধানসভা নির্বাচন। দলের সম্পূর্ণ নজর এই নির্বাচনের দিকেই থাকা উচিত, এ কথাই বলেন মুখ্যমন্ত্রী গেহলট। তিনি বলেন, “আমাদের লক্ষ্য হল সরকারকে ফের গদিতে টিকিয়ে রাখা। আমরা সুশাসন করেছি এবং একাধিক উন্নয়নমূলক প্রকল্প এনেছি যা আগে কখনও হয়নি।”