মামলা করতে হবে বাংলা থেকেই, খারিজ করে বিজেপিকে পরামর্শ সুপ্রিম কোর্টের

বাংলার বিজেপি নেতাদের ফাঁসানোর মামলাটি আদতে কলকাতা হাইকোর্টেই করা যেতে পারে বলে সুুপ্রিম কোর্ট জানিয়ে দেয়।

মামলা করতে হবে বাংলা থেকেই, খারিজ করে বিজেপিকে পরামর্শ সুপ্রিম কোর্টের
শীর্ষ আদালতে মিলল স্বস্তি
শর্মিষ্ঠা চক্রবর্তী

| Edited By: সোমনাথ মিত্র

Jan 25, 2021 | 2:18 PM

নিউ দিল্লি: বাংলায় নেই আইনের শাসন, তাঁদের নেতারাই হিংসার শিকার, এই অভিযোগে বিজেপির করা মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। সোমবার বিচারপতি অশোক ভূষণের ঘরে মামলাটি ওঠে।

বিচারপতি মামলাকারী আইনজীবী বিনীত ধান্দাকে প্রশ্ন করেন, “আপনি কোথায় থাকেন?” আইনজীবী উত্তর দেন, “মুম্বই ও দিল্লিতে থাকি। মুম্বই থেকে এই মামলা করেছি।” এরপর বিচারপতি প্রশ্ন করেন, “গোটা বিষয়টিই বাংলাকে নিয়ে। অভিযোগ উঠছে বাংলায় বিজেপি নেতাদের ফাঁসানো হচ্ছে বলে। তবে মামলাটি কীভাবে একজন মুম্বইবাসী করতে পারেন?” অনুচ্ছেদ ৩২ উল্লেখ করে এই মামলার ব্যাখ্যা চান  বিচারপতি।

বিচারপতি অশোক ভূষণ স্পষ্ট জানিয়ে দেন, অনুচ্ছেদ ৩২ অনুযায়ী, যে স্থানের ঘটনা, যেখানে অভিযোগ উঠছে, মামলাটিও সেখান থেকেই করতে হবে। তা না হলে সেটি গ্রহণযোগ্য হবে না। অর্থাৎ নির্দিষ্ট ফোরামেই মামলা দায়ের করতে হবে। এরপরই বিজেপির এই মামলা খারিজ করে দেয় ,সুপ্রিম কোর্ট।

সেক্ষেত্রে বিজেপির কাছে শীর্ষ আদালতের দরজা বন্ধ হয়ে যায়। বাংলার বিজেপি নেতাদের ফাঁসানোর মামলাটি আদতে কলকাতা হাইকোর্টেই করা যেতে পারে বলে সুুপ্রিম কোর্ট জানিয়ে দেয়।

উল্লেখ্য, মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছে তাঁদের নেতাদের, এই অভিযোগ তুলে রবিবারই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বিজেপি। অভিযোগে বলা হয়, পশ্চিমবঙ্গে আইনের শাসন নেই। বাংলায় বিজেপি নেতা-কর্মীদের ওপর লাগাতার হিংসার চলছে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসন বিজেপিকে সুরক্ষা দিতে ব্যর্থ বলে উল্লেখ করা হয়।

সম্প্রতি বাংলা সফরে এসেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সুর চড়ান, রাজ্যে গত এক-দেড় বছরে তিনশোর বেশি বিজেপি কর্মী খুনের ঘটনা ঘটেছে। তা নিয়ে রাজ্য প্রশাসনের নিষ্ক্রিয়তার অভিযোগ তোলেন তিনি। তার অভিযোগের ভিত্তিতেই মামলা হয় সুপ্রিম কোর্টে।

আরও পড়ুন: বাংলার বিজেপি নেতাদের আপাতত গ্রেফতার নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

উল্লেখ্য, গত ডিসেম্বরেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন মুকুল রায়, কৈলাস বিজয়বর্গীয়-সহ এক ঝাঁপ বিজেপি নেতা। তাঁরা অভিযোগ তোলেন, বাংলায় তাঁদের মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছে। তাঁরা আবেদন জানান, পশ্চিমবঙ্গে যে ফৌজদারি মামলাগুলি চলছে, তা স্থগিতের নির্দেশ দিক সুুপ্রিম কোর্ট। সেই মামলায় অবশ্য স্বস্তি পায় বিজেপি। সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দেয়, আপাতত গ্রেফতার করা যাবে না বিজেপি নেতা মুকুল রায়, কৈলাস বিজয়বর্গীয়দের।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla