Air Pollution: দিল্লির পর এবার হরিয়ানারও চার জেলায় বন্ধ স্কুল, চালু ‘ওয়ার্ক ফ্রম হোম’

Haryana Air Pollution: পরিস্থিতি খারাপ হচ্ছে রাজধানী সংলগ্ন হরিয়ানার চার জেলাতেও। এই পরিস্থিতিতে ওই চার জেলাতেও আগামী বুধবার পর্যন্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হরিয়ানা সরকার।

Air Pollution: দিল্লির পর এবার হরিয়ানারও চার জেলায় বন্ধ স্কুল, চালু 'ওয়ার্ক ফ্রম হোম'
হরিয়ানাতেও চিন্তা বাড়াচ্ছে দূষণ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 8:52 PM

গুরুগ্রাম : দিল্লিতে বাতাসের গুণগত মান কিছুতেই ঠিক হচ্ছে না। রাজধানীতে ফের লকডাউন করার পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। দূষণ মুক্তির পথ খুঁজতে ফের চালু হয়েছে ওয়ার্ক ফ্রম হোম। স্কুলের গেটও আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। আবার আগের মতো অনলাইনেই ক্লাস করছে পড়ুয়ারা। পরিস্থিতি খারাপ হচ্ছে রাজধানী সংলগ্ন হরিয়ানার চার জেলাতেও। এই পরিস্থিতিতে ওই চার জেলাতেও আগামী বুধবার পর্যন্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হরিয়ানা সরকার।

গুরুগ্রাম, ফরিদাবাদ, সোনেপত এবং ঝাজ্জর জেলায় শুধু স্কুল বন্ধই নয়, এর পাশাপাশি নির্মাণ কাজ, খড়কুটো জ্বালানো এবং পৌর এলাকাগুলিতে আবর্জনা পোড়ানোও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি হরিয়ানা বিপর্যয় মোকাবিলা বাহিনী রাস্তায় ঝাড় দেওয়া বন্ধ রাখতে বলেছে। রাস্তায় ধুলো নিয়ন্ত্রণের জন্য কেবল জল ছেটানোর কথা বলা হয়েছে। এর পাশাপাশি, দিল্লির মতো হরিয়ানার ওই চার জেলাতেও সমস্ত সরকারি ও বেসরকারি স্কুলগুলিতে ওয়ার্ক ফ্রম হোম চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী কয়েকদিন হরিয়ানার ওই জেলাগুলিতে রাস্তায় যানবাহনের সংখ্যা ৩০ শতাংশ কমিয়ে আনার লক্ষ্যমাত্রা নিয়েছে হরিয়ানার বিপর্যয় মোকাবিলা বাহিনী। যদিও এর জন্য কী কী প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে, তা নিয়ে বিশদে কিছু জানানো হয়নি হরিয়ানা সরকারের জারি করা বিবৃতিতে।

দীপাবলির পর দিল্লি ও সংলগ্ন এলাকাগুলিতে বায়ুদূষণ ভয়ঙ্কর পর্যায়ে পৌঁছেছে। দূষণ নিয়ন্ত্রণে ও রাজ্যবাসীর সুরক্ষার কথা মাথায় রেখেই আপাতত এক সপ্তাহের জন্য দিল্লির সমস্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।

সুপ্রিম কোর্টের প্রশ্নবাণের পরই শনিবার তড়িঘড়ি বৈঠকে বসেন দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। বৈঠকে উপস্থিত ছিলেন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া, স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন, পরিবেশ মন্ত্রী গোপাল রাই ও রাজ্যের মুখ্যসচিব। টানা কয়েক ঘণ্টা বৈঠক চলার পরই রাজ্য সরকারের তরফে জানানো হয়, সোমবার থেকে সাতদিনের জন্য দিল্লির সমস্ত স্কুল বন্ধ থাকবে।  সরকারি দফতরগুলিতেও বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে আগামী সাতদিনের জন্য।

নির্মাণকাজে সবথেকে বেশি ধুলিকণা উৎপন্ন হওয়ায় আগামী ১৪ থেকে ১৭ নভেম্বর অবধি দিল্লি জুড়ে সমস্ত রকমের নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের তরফে দু’দিনের জন্য লকডাউন জারি করার পরামর্শ দেওয়া হলেও আপাতত সেই সিদ্ধান্ত নিতে রাজি নন দিল্লির মুখ্যমন্ত্রী।

গতকাল সকালেই সুপ্রিম কোর্টে দিল্লির বায়ুদূষণ নিয়ে একটি মামলার শুনানি শুরু হয়। দূষণ নিয়ন্ত্রণে কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে কী কী পদক্ষেপ ও পরিকল্পনা করা হয়েছে, তা জানতে চাওয়া হয়। কড়া ধমক দিয়ে প্রধান বিচারপতি বলেন, বলেন, “আপনারা সকলেই দেখতে পারছেন কী পরিস্থিতি। আমাদের বাড়ির ভিতরেও মাস্ক পরতে হচ্ছে। দূষণ নিয়ন্ত্রণে জরুরি পদক্ষেপ হিসাবে আপনাদের কী পরিকল্পনা? দুদিনের লকডাউন? দিল্লির বাতাসের গুণমান কমাতে আপনাদের জরুরিভিত্তিতে কী পরিকল্পনা রয়েছে?”

আরও পড়ুন : Narendra Modi: ভোটমুখী ত্রিপুরায় ‘কৌশলী’ নমো, তৈরি হবে প্রায় দেড় লাখ পাকা বাড়ি