Madras Bar Association : মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির বদলির বিরোধিতা বার অ্যাসোসিয়েশনের

Madras High Court: বার অ্যাসোসিয়েশনের বক্তব্য, এই বদলি শাস্তিমূলক বদলির সমান। কারণ, প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে যে মেঘালয় হাইকোর্টে বদলি করা হচ্ছে, তা মাদ্রাজ হাইকোর্টের তুলনায় ছোট আদালত।

Madras Bar Association : মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির বদলির বিরোধিতা বার অ্যাসোসিয়েশনের
মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতিকে বদলির বিরোধিতা বার অ্যাসোসিয়েশনের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 8:15 PM

চেন্নাই : মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি টি এস শিবাজ্ঞানমের বদলির সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য সুপ্রিম কোর্টের কলেজিয়ামকে অনুরোধ করতে একটি প্রস্তাব পাস হয়েছে মাদ্রাস বার অ্যাসোসিয়েশনে। আজ ভোটাভুটির মাধ্যমে সংখ্যাগরিষ্ঠতায় এই প্রস্তাব পাস হয়েছে। উল্লেখ্য, মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে মেঘালয় হাইকোর্টে বদলির সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্টের কলেজিয়াম। একইরকমভাবে বিচারপতি শিবজ্ঞানমকে কলকাতা হাইকোর্টে বদলির সিদ্ধান্ত সুপারিশ করেছে কলেজিয়াম।

আর এই দুই বদলিরই বিরোধিতা করছে মাদ্রাজ বার অ্যাসোসিয়েশন। বার অ্যাসোসিয়েশনের বক্তব্য, এই দুই বদলিই শাস্তিমূলক বদলির সমান। কারণ, প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে যে মেঘালয় হাইকোর্টে বদলি করা হচ্ছে, তা মাদ্রাজ হাইকোর্টের তুলনায় ছোট আদালত। আবার বিচারপতি শিবজ্ঞানমের ক্ষেত্রে নাকি বদলির জন্য যথাযথ পদ্ধতি অনুসরণ করা হয়নি। এমনটাই বক্তব্য মাদ্রাজ হাইকোর্টের। উল্লেখ্য বিচারপতি টি এস শিবজ্ঞানম ২৫ অক্টোবর কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন।

আজ মাদ্রাজ বার অ্যাসোসিয়েশন যে প্রস্তাব গ্রহণ করেছে, তাতে বলা হয়েছে এই বদলিকে ঘিরে যে অস্বচ্ছতা তৈরি হয়েছে তাতে গভীরভাবে উদ্বিগ্ন বার অ্যাসোসিয়েশন। বদলির জন্য মেমোরেন্ডাম অফ প্রসিডিওর (এমওপি) লঙ্ঘন করা হয়েছে বলে মনে করছে বার অ্যাসোসিয়েশন৷ এই ধরনের বদলিকে শাস্তিমূলক বলে করছে তারা এবং তা বিচার বিভাগের স্বাধীনতার জন্য ভাল নয় বলে প্রস্তাবে জানিয়েছে বার অ্যাসোসিয়েশন। উল্লেখ্য, সুপ্রিম কোর্টের কলেজিয়ামের বদলির সুপারিশের বাস্তবায়ন করে কেন্দ্রীয় সরকার। বার অ্যাসোসিয়েশনের তরফে কেন্দ্রের কাছে অনুরোধ করা হয়েছে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতিকে বদলির জন্য কলেজিয়ামের সুপারিশ প্রত্যাখ্যান করার জন্য।

বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি শিবজ্ঞানম উভয়েই গুরুত্বপূর্ণ মানবাধিকার এবং পরিবেশ সুরক্ষা সংক্রান্ত মামলার দায়িত্ব সামলেছেন সভাপতিত্ব করেছেন। অনেকক্ষেত্রেই সেই সব মামলার রায় সরকারের পক্ষে যায়নি। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়, নির্বাচন কমিশন এবং বেশ কয়েকটি সরকারী সংস্থাকে বিভিন্ন সময়ে ভর্ৎসনা করেছিলেন। কোভিডের মধ্যে নির্বাচন প্রসঙ্গে কড়া সমালোচনা করেছিলেন নির্বাচন কমিশনের। বলেছিলেন, খুনের মামলা করা উচিত কমিশনের বিরুদ্ধে। করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য কমিশনকে এককভাবে দায়ী করেছিলেন তিনি। চেন্নাইয়ে সাম্প্রতিক বৃষ্টির সময়ে জলমগ্ন পরিস্থিতি নিয়ে গ্রেটার চেন্নাই কর্পোরেশনকেও একহাত নিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের কলেজিয়াম মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের বদলি সংক্রান্ত প্রস্তাব পাস করেছিল। তবে ৯ নভেম্বরের আগে তার প্রকাশ্যে আসেনি। ইতিমধ্যেই প্রায় ২০০ আইনজীবীর মধ্যে থেকে এক প্রতিনিধি দলকে সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সদস্যদের সঙ্গে দেখা করতে যান। এই বদলির প্রস্তাবের বিরোধিতা করেন তাঁরা। তাঁদের বক্তব্য, সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের মতো এবং নির্ভীক বিচারপতির কেন বদলি করা হচ্ছে, তা জানার অধিকার রয়েছে বার অ্যাসোসিয়েশনের সদস্যদের।

আরও পড়ুন : Narendra Modi: ভোটমুখী ত্রিপুরায় ‘কৌশলী’ নমো, তৈরি হবে প্রায় দেড় লাখ পাকা বাড়ি