Uttarakhand Avalanche: গাড়োয়ালে তুষারধসে মৃত কমপক্ষে ১০, নিখোঁজ অন্তত ১৮

Avalanche: জানা গিয়েছে মঙ্গলবার সকাল ৯ টা নাগাদ প্রায় ১৬ হাজার ফুট উচ্চতায় ওই তুষারপাতটি ঘটে। ইতিমধ্যেই যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু করেছে সেনা, আইটিবিপি, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও রাজ্য বিপর্যয় মোকাবিলা দল।

Uttarakhand Avalanche: গাড়োয়ালে তুষারধসে মৃত কমপক্ষে ১০, নিখোঁজ অন্তত ১৮
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2022 | 5:49 PM

উত্তরাখণ্ড: ভয়ঙ্কর কাণ্ড ঘটে গিয়েছে উত্তরাখণ্ডে। গাড়োয়াল হিমালয়ের দ্রৌপদীর ডান্ডা-২ পর্বত শৃঙ্গে আচমকাই তুষারধস নামে। তাতে আটকে পড়ে গিয়েছিল অন্তত ২৮ জন পর্বতারোহীর একটি দল। ইতিমধ্যেই তাঁদের মধ্যে ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বাকি ১৮ জনের খোঁজ এখনও চলছে। জানা গিয়েছে মঙ্গলবার সকাল ৯ টা নাগাদ প্রায় ১৬ হাজার ফুট উচ্চতায় ওই তুষারপাতটি ঘটে। ইতিমধ্যেই যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু করেছে সেনা, আইটিবিপি, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও রাজ্য বিপর্যয় মোকাবিলা দল।

জানা গিয়েছে, যে অভিযাত্রী দলটি দুর্ঘটনার কবলে পড়েছে, তাঁরা নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং-এর প্রশিক্ষণার্থী। ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ কর্নেল বিষ্টের মতে, এখনও পর্যন্ত ১০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে এবং তুষারধসের পরে আটকা পড়া ২৮ জনের মধ্যে ১৮ জন এখনও নিখোঁজ রয়েছেন। দ্রৌপদীর ডান্ডা-২ পর্বত শৃঙ্গে তুষারধসে আটকে পড়া পর্বতারোহীদের উদ্ধারের জন্য জেলা প্রশাসন, এনডিআরএফ, এসডিআরএফ, সেনা এবং আইটিবিপি জওয়ানরা দ্রুত ত্রাণ ও উদ্ধার অভিযান চালাচ্ছেন। জানা গিয়েছে, ওই দলটি ২৩ সেপ্টেম্বর পর্বতারোণের জন্য উত্তরকাশী থেকে রওনা দিয়েছিল।

এদিকে পরিস্থিতির উপর অবিরাম নজর রাখছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামীও। তিনি কেন্দ্রকে ইতিমধ্যেই বিষয়টি জানিয়েছেন। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং তাঁকে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন বলেও জানিয়েছেন পুষ্কর সিং ধামী। এদিন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী টুইটারে লিখেছেন, “দ্রৌপদীর ডান্ডায় তুষারধসে আটকে পড়া প্রশিক্ষণার্থীদের উদ্ধার করতে নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং-এর দল সহ জেলা প্রশাসন, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য বিপর্যয় মোকাবিলা দল, সেনা এবং আইটিবিপি জওয়ানরা যুদ্ধকালীন তৎপরতায় ত্রাণ ও উদ্ধার অভিযান চালাচ্ছেন। যত দ্রুত সম্ভব সেখানে পৌঁছানোর চেষ্টা করছেন।”

উল্লেখ্য, উদ্ধারকারী দলের কাছে এখন প্রতিটি মুহূর্ত ভীষণ মূল্যবান। সময় যত অতিক্রান্ত হচ্ছে, বাকিদের জীবিত উদ্ধারের সম্ভাবনা ততই ক্ষীণ হচ্ছে। তবে হাল ছাড়ছে না উদ্ধারকারী দলও। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধার কাজ।