জেএনইউতে ভর্তি বিভ্রাট, দিল্লি হাইকোর্টের দ্বারস্থ এসএফআই

আইনজীবী অশোক আগরওয়াল মারফত ভর্তি প্রক্রিয়ার নীতিকে 'অযৌক্তিক, অন্যায় ও অসাংবিধানিক' দাবি করেছে ভারতের ছাত্র ফেডারেশন।

জেএনইউতে ভর্তি বিভ্রাট, দিল্লি হাইকোর্টের দ্বারস্থ এসএফআই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 6:48 PM

নয়া দিল্লি: জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (JNU) পিএইচডিতে ভর্তি নিয়ে এ বার হাইকোর্টের দ্বারস্থ ভারতের ছাত্র ফেডারেশন। জেএনইউ কর্তৃপক্ষ এ বার পিএইচডির ১০০ শতাংশ আসনই ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF)’ আবেদনকারীদের জন্য সীমাবদ্ধ রেখেছে। ফলে যাঁরা জেআরএফ আবেদনকারী নন, তাঁরা জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে গবেষণা করার সুযোগ পাচ্ছেন না।

এই নীতির বিরোধিতা করে দিল্লি হাইকোর্টে আবেদন করেছে এসএফআই। আইনজীবী অশোক আগরওয়াল মারফত ভর্তি প্রক্রিয়ার নীতিকে ‘অযৌক্তিক, অন্যায় ও অসাংবিধানিক’ দাবি করেছে ভারতের ছাত্র ফেডারেশন। আবেদনে জানানো হয়েছে, বিগত বছরগুলিতে পিএইচডিতে জেআরএফ ও নন জেআরএফ দুই বিভাগেই ভর্তি নেওয়া হত। যাঁরা ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ’-এর অন্তর্গত নন, তাঁরা একটি প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে গবেষণা করার সুযোগ পেতেন। কিন্তু এ বারের ভর্তি প্রক্রিয়ায় সেই সুযোগ থাকছে না।

জেএনইউর ৭টি গবেষণা বিভাগ, মানবাধিকার, ইংরেজি, ভারতীয় ভাষা, আইন, ওষুধ ও ওমেন স্টাডিজ়, প্রত্যেকটিতেই সব আসন জেআরএফ-দের জন্য সংরক্ষিত হয়েছে। তাই অন্যদের সুযোগ করে দিতে আদালতের শরণাপন্ন এসএফআই। এ বিষয়ে জেএনইউর এসএফআই ইউনিট প্রেসিডেন্ট অঞ্জনা কুমার জানান, করোনার কারণে জেআরএফ পরীক্ষা হয়নি। তাই অনেক পড়ুয়া ভর্তি হতে পারছেন না। পাশাপাশি এই ক্ষেত্রে সম্পূর্ণ মৌখিক পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার বিরুদ্ধে তাঁরা।

তাঁদের দাবি, ভর্তির ক্ষেত্রে জেআরএফ ও নন জেআরএফদের মধ্যে আলাদা করে আসন ভাগ করা হোক। যদিও এখনও পিএইচডির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়নি। কিন্তু জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে প্রসপেক্টাস প্রকাশ করেছে। তাতেই এই ১০০ শতাংশ আসনের কথা উল্লেখ করা রয়েছে। আরও পড়ুন: চাকরি থেকে বরখাস্ত, প্রতিশোধে মহিলা চিকিৎসককে সিঁদুর পরালেন কমপাউন্ডার