Skin-care products: শিশুর ত্বকের যত্ন নিতে মলম, সানস্ক্রিন ব্যবহার করেন, সাবধান করল নতুন গবেষণা

Skin-care products: গবেষণায় জানা গিয়েছে, এইসব পণ্য ব্যবহারের ফলে শিশুর শরীরে থেলেট নামে একটি রাসায়নিক অতিরিক্ত মাত্রায় পাওয়া যাচ্ছে। থেলেট একধরনের রাসায়নিক, যা বিভিন্ন পণ্যকে নমনীয়, স্বচ্ছ ও টেকসই বানাতে ব্যবহার করা হয়। প্লাস্টিকে এই পণ্য ব্যবহার করা হয়।

Skin-care products: শিশুর ত্বকের যত্ন নিতে মলম, সানস্ক্রিন ব্যবহার করেন, সাবধান করল নতুন গবেষণা
প্রতীকী ছবি, ফোটো সৌজন্য-Meta AI
Follow Us:
| Updated on: Sep 11, 2024 | 3:09 PM

নয়াদিল্লি: শিশুর ত্বক, চুলের যত্ন নিতে অভিভাবকরা নানা পণ্য ব্যবহার করেন। ত্বকের যত্ন নিতে মলম, সানস্ক্রিন মাখান। আবার নানা ধরনের তেল, কন্ডিশনার ব্যবহার করেন। কিন্তু, এর ফলে আপনার অজান্তেই শিশুর শরীরে কোনও খারাপ প্রভাব পড়ছে না তো? এই নিয়েই এবার সতর্ক করল জর্জ মেসন বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা। এই ধরনের পণ্য ব্যবহারের ফলে শিশুর শরীরে হরমোনের ব্যাঘাত ঘটে বলে গবেষণায় উঠে এসেছে।

গবেষণায় জানা গিয়েছে, এইসব পণ্য ব্যবহারের ফলে শিশুর শরীরে থেলেট নামে একটি রাসায়নিক অতিরিক্ত মাত্রায় পাওয়া যাচ্ছে। থেলেট একধরনের রাসায়নিক, যা বিভিন্ন পণ্যকে নমনীয়, স্বচ্ছ ও টেকসই বানাতে ব্যবহার করা হয়। প্লাস্টিকে এই পণ্য ব্যবহার করা হয়। এই ধরনের পার্সোনাল কেয়ার পণ্যেও এই রাসায়নিক ব্যবহার করা হয়।

গবেষকরা বলছেন, শিশুর বেড়ে ওঠার সময় শরীরে প্রভাব ফেলে এই রাসায়নিক। দেহের যে প্রাকৃতিক হরমোন রয়েছে, তাকে বাধা দেয়।

এই খবরটিও পড়ুন

আমেরিকার ১০টি ভিন্ন এলাকার চার থেকে আট বছর বয়সী ৬৩০ শিশুর উপর এই পরীক্ষা চালানো হয়েছে। তাদের মূত্রের নমুনা সংগ্রহ করা হয়। শিশুদের পরীক্ষার ২৪ ঘণ্টা আগে অভিভাবকদেরও নানা প্রশ্ন করা হয়। শিশুদের পরীক্ষার ২৪ ঘণ্টা আগে কী কী পণ্য ব্যবহার করা হয়েছে, তা জানতে চাওয়া হয়। পণ্যের ব্র্যান্ড, জেনেরিক নাম সব তথ্য নেওয়া হয়।

অধ্যাপক মাইকেল এস ব্লুমের নেতৃত্বে এই গবেষণা হয়েছে। গবেষকরা বলেন, শিশুর জাতিগত উৎস ও লিঙ্গের উপরও এই রাসায়নিকের প্রভাব নির্ভর করে। একাধিক পণ্য ব্যবহারের ফলে শিশুর শরীরে থেলেটের ঘনত্ব আরও বেড়ে যায়। তাঁরা বলেন, শিশুর বেড়ে ওঠার সময় হরমোনের ভারসাম্য থাকা খুব গুরুত্বপূর্ণ। এইসব পণ্য ব্যবহারের ক্ষেত্রে মানুষকে সচেতন করতে হবে। এইসব পণ্যে এই ধরনের রাসায়নিক ব্যবহার নিয়েও নীতি তৈরি করা প্রয়োজন বলে গবেষকরা জানান।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)